দুই মাসে পাঁচবার পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা

পদ্মা সেতুর পিলারে চারদিনের ব্যবধানে আবারো ফেরির ধাক্কা লেগেছে। গতকাল সেতুর ১০ নম্বর পিলারে শিমুলিয়া ঘাটগামী কাকলী ফেরি নিয়ন্ত্রণ হারিয়ে আঘাত করে। তীব্র স্রোতের কারণে সেতুর পিলারের সঙ্গে ধাক্কা লাগার কথা বলা হলেও ফেরিটি ওই পথে চলাচলের অযোগ্য বলে দুদিন আগেই ফেরিচালক লিখিতভাবে জানিয়েছিলেন। এ নিয়ে দুই মাসের ব্যবধানে পদ্মা সেতুর পিলারে পাঁচবার চলাচলকারী ফেরির ধাক্কা লাগল। এসব ঘটনায় পদ্মা সেতুর কোনো ক্ষতি হয়নি বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। তবে সেতুর সঙ্গে এ ধরনের সংঘর্ষ এড়াতে এরই মধ্যে বাংলাবাজার ঘাট স্থানান্তরের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী।

গতকাল বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া ঘাটগামী কাকলী ও সোমবার সন্ধ্যায় একই গন্তব্যের ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে ধাক্কা দেয়ায়  কোনো ক্ষতি হয়নি বলে কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। তবে গত ২৩ জুলাই রাতে রো রো ফেরি শাহজালাল সেতুটির ১৭ নম্বর পিলারে ধাক্কা খাওয়ার পর পিলারের পাইল ক্যাপের উপরিভাগ ও সাইট কিছুটা ক্ষতিগ্রস্ত হতে দেখা গেছে।

পদ্মা সেতুতে মোট ৪২টি পিলার। এর মধ্যে ৪০টি পিলার নির্মাণ করা হয়েছে নদীতে এবং দুটি নদীর তীরে। নদীতে নির্মাণ করা প্রতিটি পিলারে ছয়টি করে পাইলিং করা হয়েছে, যার দৈর্ঘ্য গড়ে প্রায় ১২৭ মিটার পর্যন্ত। একটি পিলার থেকে আরেকটির দূরত্ব ১৫০ মিটার। পিলারের মধ্যে দীর্ঘ দূরত্ব থাকায় স্বাভাবিকভাবে সেতুতে ধাক্কা লাগার কথা নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সেতুতে ফেরির বারবার ধাক্কা লাগা প্রসঙ্গে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারাও অবাক হয়েছেন। তারা স্বীকার করেছেন, সেতুতে ধাক্কা লাগার ঘটনাটি তাদের কাছেও রহস্যজনক ঠেকছে। সেতুর একটা পিলার থেকে অন্য একটা পিলারের দৈর্ঘ্য ১৫০ মিটার বা ৪৯২ ফুট। ফেরি আকারে এর থেকে অনেক ছোট। স্বাভাবিকভাবে সেতুর পিলারে ফেরির ধাক্কা লাগার কথা নয়।

কর্মকর্তারা বলেন, যমুনা সেতুর এক পিলার থেকে অন্য পিলারের দৈর্ঘ্য ১০০ ফুট। তার পরও যমুনা সেতুতে ধাক্কা লাগে না। গোমতী সেতুর নিচ দিয়ে বিদেশী জাহাজ চলাচল করে, তার পরও ধাক্কা লাগে না। তাহলে পদ্মা সেতুতে পিলারে কেন ফেরির ধাক্কা লাগছে। এর পেছনে অদক্ষ চালক এবং ফিটনেসবিহীন লঞ্চ অথবা ফেরিই দায়ী বলে মনে করে কর্তৃপক্ষ।

বিষয়টির সত্যতাও পাওয়া গেছে। পদ্মার তীব্র স্রোতে ফেরি কাকলী চলাচলের অনুপযুক্ত উল্লেখ করে আবেদন করেছিলেন ফেরিচালক বাদল হোসেন। শিমুলিয়া-বাংলাবাজার নৌরুট থেকে ফেরিটি সরানোর জন্য গত বুধবার আবেদন করেছিলেন তিনি। কিন্তু ফেরিটি সরানো হয়নি। গতকাল সকালে পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে ফেরিটি ধাক্কা দেয়। কাকলীর চালক মো. বাদল হোসেন আবেদনে বলেন, কাকলী মেকানিক্যাল (চেইন সুকান) হওয়ায় প্রবল স্রোতে ফেরিটির কন্ট্রোলিং কম। বর্তমানে পদ্মায় যে তীব্র স্রোত তার বিপরীতে এর নিয়ন্ত্রণ রাখা কঠিন। এতে যেকোনো সময় পদ্মা সেতুর পিলারে ধাক্কা লাগতে পারে। তাই ফেরিটি স্থানান্তরের জন্য বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের কাছে তিনি অনুরোধ করেন।

জানা গেছে, শিমুলিয়া-বাংলাবাজার রুটে মোতায়েন করা ১৮টি ফেরির ১৪টিরই ফিটনেস সনদ নেই। বেশির ভাগ ফেরিতে নেই প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জামাদি। অনেক ফেরির বয়স ৪০ বছর পার হয়ে গেছে। আইন অনুযায়ী, ৪০ বছরের বেশি বয়সী নৌযানের ফিটনেস সনদ দেয় না বাংলাদেশ নৌ-পরিবহন অধিদপ্তর। পদ্মা সেতুর পিলারে ফেরি শাহজালালের আঘাতের ঘটনায় গঠিত উচ্চপর্যায়ের তদন্ত কমিটির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এছাড়া ওই ঘটনায় ফেরিচালককে (মাস্টার) সাময়িক বরখাস্ত করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। কমিটির প্রতিবেদনে ফেরির কারিগরি ত্রুটি ছাড়াও ব্যবস্থাপনায় চরম ত্রুটির বিষয় উঠে আসে।

কমিটি প্রতিবেদন জমা দেয় ২৫ জুলাই। প্রতিবেদনে দুর্ঘটনার জন্য ফেরির মাস্টার ও হুইল সুকানিকে দায়ী করা হয়। পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা এড়াতে বাংলাবাজার ঘাটটি মাঝিরকান্দি অথবা পুরনো মাওয়া-বাংলাবাজারে স্থানান্তর, সেতুর পিলারে রাবারের ফেল্ডার স্থাপন এবং শক্তিশালী ইঞ্জিন ক্ষমতার জলযান চালানোর সুপারিশ করা হয়। পরবর্তী সময়ে ২৯ জুলাই ঘটনার সরেজমিন তদন্তের জন্য আরেকটি কমিটি গঠন করে নৌ-পরিবহন মন্ত্রণালয়। সোমবারের ঘটনায়ও ফেরি শাহজালালের চালককে (মাস্টার) সাময়িক বরখাস্ত করেছে বিআইডব্লিউটিসি। পাশাপাশি ঘটনা তদন্তে বিআইডব্লিউটিসির একজন পরিচালককে প্রধান করে চার সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে।

এদিকে পদ্মা সেতুর সুরক্ষায় মাদারীপুরের বাংলাবাজার ঘাটটি শরীয়তপুরের মাঝিরকান্দিতে স্থানান্তরের উদ্যোগ নিয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। গতকাল পদ্মা সেতু এলাকা পরিদর্শনে গিয়ে ঘাট স্থানান্তরের পরিকল্পনার কথা জানিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এ সময় বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটের পাশাপাশি শরীয়তপুরের মাঝিরকান্দি ঘাটও পরিদর্শন করেন প্রতিমন্ত্রী।
এই বিভাগের আরও খবর
উপজেলা নির্বাচনে ওবায়দুল কাদেরের ছোট ভাইয়ের মনোনয়ন বাতিল

উপজেলা নির্বাচনে ওবায়দুল কাদেরের ছোট ভাইয়ের মনোনয়ন বাতিল

মানবজমিন
ডিবির সংবাদ সম্মেলন ‘মানুষের হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেত মিল্টন’

ডিবির সংবাদ সম্মেলন ‘মানুষের হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেত মিল্টন’

দৈনিক ইত্তেফাক
এখনও আগুন জ্বলছে সুন্দরবনে, তদন্ত কমিটি গঠিত

এখনও আগুন জ্বলছে সুন্দরবনে, তদন্ত কমিটি গঠিত

বণিক বার্তা
মিল্টন সমাদ্দারের স্ত্রীকেও জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ডিবি

মিল্টন সমাদ্দারের স্ত্রীকেও জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ডিবি

বাংলা ট্রিবিউন
ঢাকা-জয়দেবপুর রুটে সকল ট্রেন চলাচল বন্ধ

ঢাকা-জয়দেবপুর রুটে সকল ট্রেন চলাচল বন্ধ

নয়া দিগন্ত
তুলে নিয়ে কিশোরীকে লঞ্চের কেবিনে ধর্ষণ

তুলে নিয়ে কিশোরীকে লঞ্চের কেবিনে ধর্ষণ

যুগান্তর
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়