দ্বিতীয় দিনও বল হাতে চমক দেখালেন নাঈম

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের বোলাদের বিপক্ষে বেশ দাপটে ব্যাট চালাচ্ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চন্ডিমাল। তারা দুজন বেশ ঠান্ডা মাথায় খেলে রানের চাকা সচল রাখেন। তবে দ্বিতীয় দিনও বল হাতে চমক দেখাল নাঈম হাসান। এদিন তিনি লঙ্কানদের আরো ২ উইকেট শিকার করেন। ম্যাথিউপহা সঙ্গে জুটি গড়ে সাকিব-তাইজুলদের বেশ ভোগাচ্ছিলেন চান্দিমাল। তিনি হাফসেঞ্চুরিও তুলে নিয়েছিলেন। কিন্তু নাঈমের বলে কুপোকাত হন চান্দিমাল। এলবিডব্লিউ হয়েও রিবিউ নিয়েছিলেন তিনি। কিন্তু তা কোন কাজে আসেনি। ২ চার ও ৩ ছক্কায় ১৪৮ বলে ৬৬ রান করেন চান্দিমাল। তিনি আউট হলে ভেঙে যায় ১৩৬ রানের জুটি। এতে স্বস্তি ফিরে আসে মুমিনুল-লিটনদের মনে। এরপর নাঈম বোল্ড করে নিরশানকে সাজঘরে পাঠায়। তিনি ৬ রান করেন।

এদিন প্রথম সেশনে বল হাতে লঙ্কানদের কোন উইকেট শিকার করতে পারেনি সাকিব-তাইজুলরা। আর সেই সুযোগ লুফে নিয়ে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চন্ডিমাল রান তুলে। ৭৫ রানের জুটি নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিলেন তারা দুজন। প্রথম ঘণ্টা না পেরোতেই জুটি তিন অঙ্কের ঘর পার করে। ২০৭ বলে দুজনের জুটি ১০০ স্পর্শ করে। যা হোক এখন বড় সংগ্রহের দিকে এগোচ্ছেন ম্যাথিউস ও চন্ডিমাল। তারা রক্ষণাত্মক ভঙ্গিতে খেলছেন, সেই সঙ্গে বাউন্ডারিও হাকাচ্ছেন। এই রিপোর্ট লেখা পর্যন্ত প্রথম ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ ১১৫ ওভার শেষে ৬ উইকেটে ৩২৫ রান। উইকেটে অপরাজিত আছেন ম্যাথিউস ১৪৬ রান।

এদিকে চট্টগ্রামে সোমবার দিনের চতুর্থ ওভারে ম্যাথিউসকে আউটের সুযোগ পেয়েছিল টাইগাররা। খালেদের দুর্দান্ত ডেলিভারি তার ব্যাট ছুঁয়ে যায় লিটনের হাতে। তবে কেউই বুঝতে পারেননি এটি। আবেদনও করেননি কোনো ফিল্ডার। ১১৯ রানে বেঁচে যান ম্যাথুজ।

রবিবার (১৫মে) সফরকারীদের ৪ উইকেট শিকার করেও ব্যর্থতায় প্রথম দিন শেষ করে মুমিনুল বাহিনী। আর বেশ সাবলীল ভঙ্গিমায় ব্যাট চালিয়ে রান তুলে দিন পার করে লঙ্কান ব্যাটসমানরা।

চার টেস্ট পর দলে ফিরেছেন সাকিব আল হাসান। করোনা মুক্ত হয়ে ফেরায় তার ফিটনেস নিয়ে কিছুটা সংশয় ছিল। কিন্তু তিনি মাঠে ফিরেই বল হাতে দেখিয়েছেন ভেল্কি। প্রথম দিন লঙ্কানদের চাপে রাখতে উইকেট তুলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন বিশ্বসেরা অলরাউন্ডার। তিনি ১৯ ওভার হাত ঘুরিয়ে করে ২৭ রান খরচায় ১ উইকেট নিয়েছেন। আর তাইজুল ৩১ ওভার বোলিং করে ৭৩ রানের বিনিময়ে শিকার করেন ১ উইকেট। তবে নাঈম হাসান শুরতে উইকেট শিকার করতে সক্ষম হলেও পরে ব্যর্থ হন। তিনি ১৬ ওভার বল করে ৬৭ রান খরচায় দুটি উইকেট নেন। তাছাড়া সাদা পোশাকে প্রথম দিন নিজের ১১তম ওভারে প্রথম উইকেটের দেখা পান সাকিব। তার ঘূর্ণিতে কুপোকাত হন ধনাঞ্জয়া ডি সিলভা। বিশ্বসেরা অলরাউন্ডারের বলে মাহমুদুল হাসান জয় দুর্দান্ত ক্যাচ ধরেন। সাকিবের বল ধনাঞ্জয়া ব্যাট ছুঁয়ে প্যাডে লেগে প্রথম স্লিপের দিকে উপরে উঠে যায়। আর সঙ্গে সঙ্গে জয় ঝাঁপিয়ে পড়ে তালুবন্দি করেন, কিন্তু আম্পায়ার প্রথমে আউট দেননি। ফলে বিশ্বসেরা অলরাউন্ডার রিভিউ নেন। সেই সিদ্ধান্ত মুমিনুলদের পক্ষে আসে। ধনাঞ্জয়া ২৭ বলে ৬ রান করে আউট হন।

টস হেরে রবিবার (১৫ মে) ফিল্ডিং করতে নেমে প্রথম সেশন দারুণভাবেই শেষ করে বাংলাদেশ। এরপর দ্বিতীয় সেশনে উইকেট শিকার করতে প্রাণপ্রন চেষ্টা করে মুমিনুল বাহিনী। কিন্তু সফল হতে পারেনি শরিফুল-খালেদরা। তবে চা বিরতির পর তৃতীয় সেশনে টাইগার শিবিরে স্বস্তি ফেরায় তাইজুল ইসলাম। তার বলে নাঈমের হাতে ক্যাচ তুলে দেন কুশল মেন্ডিস। তিনি ১৩১ বলে ৩ চারের সাহায্যে ৫৪ রান করে আউট হন। প্রথম দিন সকালে সফকারী শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে আউট হওয়ার পর প্রতিরোধ গড়ে তোলেন ফার্নান্দো-মেন্ডিস। কিন্তু ভয়ংকর হয়ে ওঠার আগে ফার্নান্দোকে সাজঘরে পাঠায় নাঈম। এটি ছিল তার দ্বিতীয় শিকার। ফার্নান্দো ৭৬ বলে ৩ চার ও ১ ছক্কায় করেন ৩৬ রান।
এই বিভাগের আরও খবর
এবার কোস্টারিকাকে হারালো মেসিবিহীন আর্জেন্টিনা

এবার কোস্টারিকাকে হারালো মেসিবিহীন আর্জেন্টিনা

নয়া দিগন্ত
বড় ব্যবধানে বাংলাদেশকে হারাল শ্রীলংকা

বড় ব্যবধানে বাংলাদেশকে হারাল শ্রীলংকা

যুগান্তর
এল সালভাদরকে সহজেই হারাল আর্জেন্টিনা

এল সালভাদরকে সহজেই হারাল আর্জেন্টিনা

কালের কণ্ঠ
মুস্তাফিজের পর স্ট্রেচারে করে মাঠ ছাড়লেন জাকের

মুস্তাফিজের পর স্ট্রেচারে করে মাঠ ছাড়লেন জাকের

কালের কণ্ঠ
জেনিথের প্রথম সেঞ্চুরিতে শ্রীলংকার লড়াইয়ের পুঁজি

জেনিথের প্রথম সেঞ্চুরিতে শ্রীলংকার লড়াইয়ের পুঁজি

বণিক বার্তা
লিটন বাদ, তৃতীয় ওয়ানডেতে দলে জাকের আলী

লিটন বাদ, তৃতীয় ওয়ানডেতে দলে জাকের আলী

মানবজমিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়