দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে টাস্কফোর্স গঠন করেছে সরকার

দেশের বাজারে নিত্য ও ভোগ্যপণ্যের দাম এখন বাড়তির দিকে। কোনো কোনোটির মূল্য সাধারণের নাগালের বাইরে চলে যাওয়ারও উপক্রম হয়েছে। বিশেষ করে আসন্ন রমজানের আগমুহূর্তে বাজারের বিশৃঙ্খল পরিস্থিতি নীতিনির্ধারকদের জন্য বড় উদ্বেগের কারণ হয়ে উঠেছে। এ অবস্থায় সারা দেশে দ্রব্যমূল্যের বাজার পরিস্থিতি পর্যালোচনা ও প্রয়োজনমাফিক ব্যবস্থা নেয়ার জন্য উচ্চ পর্যায়ের একটি টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিকে উপদেষ্টা ও বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষকে সভাপতি করে ১৭ সদস্যের এ টাস্কফোর্স গঠন করা হয়েছে।

‘দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক’ টাস্কফোর্সটি গঠন নিয়ে সম্প্রতি একটি প্রজ্ঞাপন জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। কমিটির অন্য সদস্যরা হলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, কৃষি সচিব, খাদ্য সচিব, শিল্প সচিব, তথ্য ও সম্প্রচারবিষয়ক সচিব, ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক, বাণিজ্য মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব, ডিজিএফআইয়ের মহাপরিচালক, এনএসআইয়ের মহাপরিচালক, টিসিবির চেয়ারম্যান, এফবিসিসিআই সভাপতি ও বাণিজ্য মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব।

সারা দেশে এখন চাল, ডাল, চিনি, ছোলা, পেঁয়াজসহ প্রায় সব নিত্যপণ্যের দাম বাড়ছে। এর মধ্যে আবার পবিত্র রমজান মাস শুরু হচ্ছে আগামী সপ্তাহেই। এ অবস্থায় করণীয় নির্ধারণে ১৩ মার্চ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে সংশ্লিষ্ট কয়েকটি মন্ত্রণালয় এবং বিভাগের মন্ত্রী ও সচিবদের নিয়ে একটি জরুরি বৈঠকের আয়োজন করা হয়। ওই বৈঠক চলাকালেই সারা দেশে দ্রব্যমূল্যের বাজার পরিস্থিতি পর্যালোচনা ও পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেয়ার জন্য উচ্চপর্যায়ের একটি টাস্কফোর্স কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।

ওই সিদ্ধান্তের আলোকেই টাস্কফোর্সটি গঠন করা হয়েছে বলে প্রজ্ঞাপনে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে টাস্কফোর্সের দায়িত্ব সম্পর্কে বলা হয়েছে, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও প্রতিষ্ঠানকে দ্রব্যমূল্য এবং বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে পরবর্তী করণীয় বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবে টাস্কফোর্সটি। এছাড়া নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদা এবং আন্তর্জাতিক বাজারদর ও আমদানিসংক্রান্ত তথ্য সংগ্রহের পাশাপাশি কোনো পণ্যের মূল্যবৃদ্ধি বা সরবরাহ চেইনে অস্থিতিশীল পরিস্থিতি দেখা দিলে তা নিয়ন্ত্রণেও টাস্কফোর্স পদক্ষেপ নেবে। এজন্য প্রয়োজনে ‘দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূর্বাভাস সেল’ থেকে এ-সংক্রান্ত তথ্য সংগ্রহ করবে টাস্কফোর্স।
এই বিভাগের আরও খবর
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়