দ‌লীয় কোন্দল মোকাবেলাই আওয়ামী লীগের চ্যালেঞ্জ

মনোনয়ন পাওয়ার পর গতকাল সোমবার রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রতীক পেলেও দলীয় কোন্দল মোকাবেলাই আওয়ামী লীগ প্রার্থীর (নৌকা) জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

জেলার ৬ আসনের মধ্যে মর্যাদাপূর্ণ আসন বরিশাল-৫ (সদর)-এ সবচেয়ে বেশি চ্যালেঞ্জের মুখে পড়েছেন নৌকা প্রার্থী। সর্বশেষ গতকাল উচ্চআদালত থেকে স্বতন্ত্র প্রার্থী সাবেক মেয়র মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর প্রার্থিতা বৈধ হওয়ায় পাল্টাতে শুরু করেছে হিসাবনিকাশ।

সাদিক আবদুল্লাহর করা রিটের শুনানি নিয়ে সোমবার বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ফলে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন বলে জানিয়েছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. এ কে এম জাহাঙ্গীর। তবে হাইকোর্টের আদেশ হাতে না পাওয়া পর্যন্ত তাকে প্রতীক বরাদ্দ দেওয়া হবে না বলে জানিয়েছেন জেলা ম্যাজিস্ট্রেট ও রিটার্নিং কর্মকর্তা মো. শহীদুল ইসলাম। সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ঈগল প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেওয়ার কথা রয়েছে বলে তার নেতাকর্মীরা জানিয়েছেন। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী এই প্রতীক না চাওয়ায়, তা পেতে কোনো শঙ্কাও নেই।

এ আসনের বর্তমান এমপি পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীমের সঙ্গে নেই জেলা কিংবা মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা। যদিও জাহিদ ফারুক জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কিন্তু জেলা কিংবা মহানগর আওয়ামী লীগের উল্লেখযোগ্য কোনো নেতা নেই তার পাশে। জাহিদ ফারুকের ভরসা শুধু বরিশাল সিটির মেয়র আবুল খায়ের আবদুল্লাহ, মহানগর যুবলীগের একটি অংশ ও সাবেক ছাত্রলীগ, আওয়ামী লীগের কয়েকজন। অন্যদিকে সাদিক আবদুল্লাহর পাশে রয়েছেন মহানগর আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলোর বিশাল কর্মী বাহিনী।

এছাড়া সিটির বাইরে সদর উপজেলা আওয়ামী লীগ, সদর উপজেলা চেয়ারম্যান ও ১০টি ইউনিয়নের চেয়ারম্যানরাও এবং আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত কয়েকজন জ্যেষ্ঠ নেতাও রয়েছেন সাদিকের পাশে। এরই মধ্যে সভা-সমাবেশ করে একাধিকবার তারা সাদিক আবদুল্লাহর পক্ষে থাকার ঘোষণাও দিয়েছেন।

একই চ্যালেঞ্জের মুখে পড়েছেন বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনের আওয়ামী লীগের নৌকা প্রার্থী আবদুল হাফিজ মল্লিক। বারবার মনোনয়ন প্রত্যাশী হাফিজ মল্লিক এবার নৌকা পেলেও চ্যালেঞ্জের মুখে রয়েছেন। স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ শামসুল আলম মনোনয়ন না পেয়ে উপজেলা চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়িয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

উপজেলা ও পৌর আওয়ামী লীগের সিংহভাগ নেতাকর্মীরা ও ইউনিয়নের চেয়ারম্যানরাও রয়েছেন তার পক্ষে। অন্যদিকে বিগত নির্বাচনে জাপাকে ছেড়ে দেয়া বর্তমান এমপি নাসরিন জাহান রতনা লাঙল প্রতীক, জাসদের কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক মোহম্মদ মহসীন মশাল প্রতীক নিয়ে লড়ছেন এই আসনে। মহাজোটের জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া বরিশাল-৩ (মুলাদী-বাবুগঞ্জ) আসনে বর্তমান এমপি জাপার প্রেসিডিয়াম সদস্য গোলাম কিবরিয়া টিপুর সঙ্গে শক্ত প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন আওয়ামী লীগ নেতা মো. আতিকুর রহমান।

বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে ১৪ দলের বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেননের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন আওয়ামী লীগ নেতা সাবেক এমপি মনিরুল ইসলাম ও শেরে বাংলার দৌহিত্র এ কে ফায়াজুল হক। ১৪ দলকে ছেড়ে দেওয়া হলেও আওয়ামী লীগ প্রার্থী জেলার সাধারণ সম্পাদক সাবেক এমপি তালুকদার মো. ইউনুসসহ উজিরপুর ও বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগকে রাশেদ খান মেননের পক্ষে রয়েছেন বলে জানিয়েছেন। এর মধ্যেই তালুকদার মো. ইউনুসসহ দুই উপজেলা আওয়ামী লীগ মেননকে নিয়ে সভা করায় কিছুটা সুবিধাজনক অবস্থানে রয়েছেন তিনি।

এদিকে জেলার মধ্যে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছেন বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনের আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আবুল হাসানাত আবদুল্লাহ। তার আসনে স্বতন্ত্র প্রার্থী নেই। তবে জাতীয় পার্টি ও এনপিপি’র প্রার্থী রয়েছে। অন্যদিকে প্রার্থিতা ফিরে পেতে বরিশাল-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনে আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহমেদের করা রিট সরাসরি খারিজ করে দিয়েছে হাইকোর্ট বেঞ্চ। ফলে এ আসনে এমপি পঙ্কজ নাথ স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঈগল প্রতীক নিয়ে প্রার্থী হয়েছেন। তবে তার সাথে হিজলা ও মেহেন্দিগঞ্জ উপজেলা ও পৌর আওয়ামী লীগের বিরোধ থাকলেও শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় চিন্তামুক্ত রয়েছেন তিনি। এ আসনে জাতীয় পার্টি ও মুক্তিজোটের প্রার্থী রয়েছে।

উল্লেখ্য, বরিশাল জেলার ৬ আসনে ৫৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে যাচাই-বাছাই শেষে ১০ জনের মনোনয়নপত্র বাতিল হয়। পরে আপিলে গিয়ে আরও ১ জনের প্রার্থিতা বাতিল হয় ও ২ জন প্রার্থিতা ফিরে পেলে চূড়ান্ত প্রার্থী ছিলেন ৪৬ জন। সবশেষ ১১ জন প্রত্যাহার করে নিলে এখন প্রার্থী রয়েছেন ৩৫ জন, আর বরিশাল সদরে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ প্রতীক পেলে প্রার্থীর সংখ্যা গিয়ে দাড়াবে ৩৬ জনে।

৬ আসনে ২ জন নারী প্রার্থী 
বরিশাল জেলার ৬ আসনে ৩৫ প্রার্থীকে প্রতীক বরাদ্দ দিয়েছেন জেলা রিটার্নিং কর্মকর্তা। এরই মধ্যে প্রতীক পেয়ে প্রচার-প্রচারণায় নেমে ভোটারদের কাছে যেতে শুরু করেছেন। এর মধ্যে ২ নারী প্রার্থীও রয়েছেন। আর এই ২ প্রার্থীই জয়ের আশা করছেন। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে প্রার্থীদের মধ্যে প্রতীক তুলে দেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শহিদুল ইসলাম।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, বরিশাল জেলার ৬ আসনে প্রতীক পাওয়া ৩৫ প্রার্থীর মধ্যে বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসন থেকে তৃণমুল বিএনপির সোনালী আঁশ প্রতীকে শাহানাজ হোসেন ও বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে জাতীয় পার্টির লাঙল প্রতীকে প্রেসিডিয়াম সদস্য নাসরিন জাহান রতনা প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদারের স্ত্রী নাসরিন জাহান রতনা বরিশাল-৬ আসনের বর্তমান সংসদ সদস্য হওয়ায় তার অভিজ্ঞতা রয়েছে ভালোই। পাশাপাশি এই আসনে তার নিজস্ব কর্মী সমর্থকও রয়েছে।
এই বিভাগের আরও খবর
চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

মানবজমিন
চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

জাগোনিউজ২৪
ভোটার ছাড়া ভোট চুন ছাড়া পান খাওয়ার মতো: ইসি রাশেদা

ভোটার ছাড়া ভোট চুন ছাড়া পান খাওয়ার মতো: ইসি রাশেদা

জাগোনিউজ২৪
দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

জনকণ্ঠ
চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস

চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস

নয়া দিগন্ত
তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

মানবজমিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়