নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্ট নিয়ে আসছে বিসিবি

আধুনিক ক্রিকেটে দিন দিন বাড়ছে টি-টোয়েন্টির জনপ্রিয়তা। বাড়ছে তাই ম্যাচ সংখ্যাও। তবে এই ফরম্যাটে বরাবরই পিছিয়ে বাংলাদেশ। দুই দশকেও নেই বলার মতো কোনো সাফল্য, হতে পারেনি চোখ রাঙানো প্রতিপক্ষ। তবে এবার এই দুরাবস্থা দূর করতে চায় বিসিবি। নিয়েছে নতুন উদ্যোগ, আসছে নতুন লিগ।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এখন পর্যন্ত দেশের একমাত্র টি-টোয়েন্টি টুর্নামেন্ট। এবার তার একাকীত্ব ঘোচাতে পরিকল্পনা এঁটেছে বিসিবির টুর্নামেন্ট কমিটি। জাতীয় ক্রিকেট লিগে প্রথম শ্রেণির আসরের সাথে যোগ হতে যাচ্ছে নতুন একটা টি-টোয়েন্টি লিগ।

খুব বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পারেন না বলে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে অসন্তুষ্টি অনেক আগে থেকেই। অথচ ভারতে আইপিএলের পাশাপাশি আছে সৈয়দ মুশতাক আলী টুর্নামেন্ট, পাকিস্তানে পিএসএলের সাথে আছে ন্যাশনাল টি-টোয়েন্টি। এসব টুর্নামেন্ট তাদের ক্রিকেট সূচিরই গুরুত্বপূর্ণ অংশ।

অথচ বিপিএল ছাড়া বাংলাদেশে কোনো টি-টোয়েন্টি প্রতিযোগিতা নেই। সেটাও আবার ফ্রাঞ্চাইজি লিগ। ফলে দলগুলো সাজানো হয় তারকা নির্ভর, নতুন ক্রিকেটারদের সুযোগ খুব কমই মেলে। তাছাড়া থাকে বিদেশী ক্রিকেটারদের আধিপত্যও। ফলে সঠিক জায়গায় খেলতে পারেন খুব কম সংখ্যক দেশীয়রাই।

যেমন নতুন ক্রিকেটাররা সুযোগ পান কম, তেমনি পুরনোরাও পান না তেমন প্রস্তুতির সুযোগ। বিপিএলের লিগ পর্বে সর্বোচ্চ ১২টি ম্যাচ খেলার সুযোগ পান একেকজন ক্রিকেটার। ফাইনাল সহ ১৪টি ম্যাচ। ফলে যেমন ছন্দে ফিরতে সময় লাগে, তেমনি নতুন কিছু করার সুযোগও হয় কম।

আর এই সীমাবদ্ধতা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বেশ ভোগাচ্ছে বাংলাদেশকে। কিন্তু বাস্তবতা উপলব্ধি করে এবার নড়েচড়ে বসেছে বিসিবি। প্রতিবছর একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনেরও পরিকল্পনা করছে। প্রাথমিক প্রস্তাব অনুযায়ী ৮ দল নিয়ে ২৯ ম্যাচের ‘জাতীয় লিগ টি-টোয়েন্টি’ টুর্নামেন্ট চালু করার দিকে হাঁটছে তারা।

লিগে প্রতিটি দল ম্যাচ খেলবে ৭টি করে। দুই ফাইনালিস্ট দল পাবে ৮টি করে ম্যাচ। টুর্নামেন্টের সম্ভাব্য ম্যাচ ফি ধরা হয়েছে ২০ হাজার টাকা করে। বিসিবির টুর্নামেন্ট কমিটির প্রধান আহমেদ সাজ্জাদুল আলম জানিয়েছেন, ২১ মে কমিটির এক সভায় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

জাতীয় লিগ টি-টোয়েন্টিকে জায়গা করে দিতে পিছিয়ে যাবে বিসিএল। ডিসেম্বরে আয়োজিত এই টুর্নামেন্ট চলে যাবে বছরের শুরুর দিকে। ফলে এই সময়ে নতুন এই টি-টোয়েন্টি লিগ অনুষ্ঠিত হবে। যা শেষ হবার পরপরই শুরু হবে বিপিএল।
এই বিভাগের আরও খবর
শুরুতে গোল হজম করেও ফ্রান্সকে হারালো ইতালি

শুরুতে গোল হজম করেও ফ্রান্সকে হারালো ইতালি

মানবজমিন
ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-রোনালদো

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি-রোনালদো

দৈনিক ইত্তেফাক
মুশফিক, মিরাজ, লিটন, হাসান...বাংলাদেশের সিরিজ জয়ের নায়কেরা

মুশফিক, মিরাজ, লিটন, হাসান...বাংলাদেশের সিরিজ জয়ের নায়কেরা

প্রথমআলো
পাকিস্তানের মাটিতে ইতিহাস গড়া সিরিজ জয় বাংলাদেশের

পাকিস্তানের মাটিতে ইতিহাস গড়া সিরিজ জয় বাংলাদেশের

ভোরের কাগজ
বিগ ব্যাশে দল পেলেন রিশাদ

বিগ ব্যাশে দল পেলেন রিশাদ

দৈনিক ইত্তেফাক
রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের চরম বিপর্যয়

রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের চরম বিপর্যয়

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী কামাল ও সিন্ডিকেটের বিরুদ্ধে 'বস্তায় বস্তায় ঘুষ' নেওয়ার অভিযোগ: দুদকের অনুসন্ধান শুরু

  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া