নিউজিল্যান্ডকে উড়িয়ে ফাইনালে ভারত

ওয়াংখেড়ের গ্যালারিতে আলো ছড়ালেন শচীন টেন্ডুলকর, ডেভিড বেকহ্যাম, রজনীকান্তের মতো ভিন্ন অঙ্গনের সব কিংবদন্তি। আর বাইশ গজে ব্যাট হাতে চার-ছক্কার ফুলঝুরি ছোটালেন বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার। ভয়ংকর সুন্দর বোলিংয়ে মোহাবিষ্ট করলেন মোহাম্মদ শামি। তাতেই স্বপ্নের পথে আরেক ধাপ এগিয়ে গেল রোহিত শর্মার দল। বুধবার মুম্বাইয়ে উন্মাদনার প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৭০ রানে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে উঠে গেল ভারত। সুপার কোহলি (১১৩ বলে ১১৭) ও সেনশেনাল শ্রেয়াস আইয়ারের (৭০ বলে ১০৫) জোড়া সেঞ্চুরির সৌজন্যে ৫০ ওভারে ৪ উইকেটে ৩৯৭ রানের রেকর্ড সংগ্রহ পায় ভারত।

জবাবে ৪৮.৫ ওভারে ৩২৭ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।  বিফলে যায় ড্যারিল মিচেল (১১৯ বলে ১৩৪) ও অধিনায়কের কেন উইলিয়ামসনের (৭৩ বলে ৬৯) লড়াই। ক্যারিয়ারে তো বটেই, বিশ্বকাপের ইতিহাসে নক-আউটে সেরা বোলিংয়ের বিশ্বরেকর্ড গড়ে ম্যাচসেরা শামি। রেকর্ডময় ম্যাচে বিশ্বরেকর্ড গড়েছেন কোহলিও। শৈশবের হিরো শচীনকে (৪৯তম) ছাড়িয়ে ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে পেয়েছেন ৫০তম ওয়ানডে সেঞ্চুরি।

স্বপ্নের মতো বিশ্বকাপে শামির আরেকটি দুর্দান্ত পারফরমেন্স। ম্যাচে ডানহাতি পেসারের বোলিং বিশ্লেষণ ৯.৫-০-৫৭-৭। ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে নকআউট ম্যাচে যা সেরা বোলিংয়ের নতু রেকর্ড। আগের সেরা ছিল গ্যারি গিলমোরেরর ১৪ রানে ৬ উইকেট, ১৯৭৫ বিশ্বকাপে। ৬ ম্যাচেই ২৩ উইকেট নিয়ে চলতি বিশ্বকাপে শিকারের তালিকায় শীর্ষে উঠে এলেন শামি। কোহলি, আইয়ার, শামির চোখ ধাঁধানো নৈপুণ্যে বিশ্বকাপে ভারতের আরেকটি পূর্ণাঙ্গ পারফমেন্স এটি। লিগ-পর্ব থেকে টানা ১০ জয়, শিরোপার জন্য রোহিতদের চাই আর একটি। রবিবার আহমেদবাদের ফাইানলে কারা হচ্ছে প্রতিপক্ষ?

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা, আজকের দ্বিতীয় সেমিফাইনাল শেষে মিলবে সেই উত্তর। ১১৩ বলে ৯ চার ও ২ ছক্কায় কোহলি সাজিয়েছেন তার রেকর্ডময় ১১৭ রানের ইনিংসটি। আর ৭০ বেল ৪ চারের বিপরীতে ৮টি বিশাল ছক্কায় আইয়ার করেন ১০৫ রান। এ ছাড়া গিল ৬৬ বলে ৮ চার ও ৩ ছক্কায় ৮০ রানে  ও লোকেশ রাহুল ২০ বলে অপরাজিত ৩৯। তাতেই ভারত পায় ৩৯৭ রান। ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে নক-আউট ম্যাচে যা দলীয় সর্বোচ্চ সংগ্রহের নতুন রেকর্ড। আগের সর্বোচ্চ ছিল ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচে, ওয়েলিংটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬ উইকেটে নিউজিল্যান্ড করেছিল ৩৯৩ রান।
৩৯৮ রানের অসম্ভব লক্ষ্য তাড়ায় নিউজিল্যান্ডের হয়ে ৮ চার ও ১ ছক্কায় ৭৩ বলে ৬৯ রান করে আউট হন অধিনায়ক উইলিয়ামসন। ড্যারিল মিচেলের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ১৩৪ রান। ১১৯ বলের ইনিংসে ৯ চার ও ৭টি ছক্কা হাকান তিনি। একটি করে উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও কুলদীপ যাদব। ব্যাটিংয়ে রেকর্ডের খাতায় ঝড় তুলেছেন  কোহলি আর বোলিংয়ে শামি। ভারতের প্রথম  বোলার হিসেবে বিশ্বকাপের ম্যাচে তিনি নিয়েছেন ৭ উইকেট। বিশ্বকাপে ৭ উইকেট  নেওয়া পঞ্চম বোলার তিনি। তবে নক-আউট ম্যাচে এটিই  সেরা  বোলিং। ১৯৭৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে সেমি-ফাইনালে ১৪ রানে ৬ উইকেট নিয়েছিলেন গ্যারি গিলমোর।

চলতি আসরে এটি তার তৃতীয় ৫ উইকেট। এক বিশ্বকাপে তিন বার ৫ উইকেট নেওয়া প্রথম বোলার। সব মিলিয়ে বিশ্বকাপে এটি তার চতুর্থ ৫ উইকেট। এই কীর্তিতেও প্রথম তিনি। মিচেল স্টার্ক তিনবার নিয়েছেন ৫ উইকেট। উড়ন্ত ছন্দে থাকা শামির এবারের বিশ্বকাপে মোট শিকার ২৩টি। ভারতের বোলারদের মধ্যে এক আসরে এটিই রেকর্ড। ২০১১ সালে দলকে চ্যাম্পিয়ন করার পথে জাহির খান নিয়েছিলেন ২১ উইকেট। সব মিলিয়ে তার সামনে ¯্রফে দুজন। মিচেল স্টার্ক, ২০১৯ সালে ২৭ উইকেট ও গ্লেন ম্যাকগ্রা ২০০৭ সালে ২৬ উইকেট।
এই বিভাগের আরও খবর
প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রথমআলো
বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

সমকাল
পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

কালের কণ্ঠ
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়