নিতাইগঞ্জে চিনির বাজারে অস্থিরতা কাটছে না

দেশের অন্যতম বৃহৎ পাইকারি বাজার নারায়ণগঞ্জের নিতাইগঞ্জে লম্বা সময় ধরেই অস্থিতিশীল চিনির দর। সরকারের বেঁধে দেয়া দামের চেয়ে বেশিতেই কিনতে হচ্ছে খুচরা ব্যবসায়ীদের। ব্যবসায়ীরা বলছেন, বাজারে চাহিদার তুলনায় মিল সরবরাহ কম। এ কারণে বাজার অস্থিতিশীল। তবে মিল কর্তৃপক্ষ বলছে, মিল থেকে সরবরাহের কোনো ঘাটতি নেই। যতটুকু ততটুকুই বাজারে সরবরাহ করা হচ্ছে।

নিতাইগঞ্জের বাজারে খোঁজ নিয়ে জানা যায়, পাইকারি বাজারে চিনি বেচাকেনা হচ্ছে ১০৫-১০৬ টাকা কেজি দরে। অথচ ভোক্তার অধিকার সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করেছে ১০৫ টাকা। অন্যদিকে খুচরা বাজারে প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ১১৮ টাকা দরে।

নিতাইগঞ্জের পাইকারি ব্যবসায়ী নারায়ণ সাহা বলেন, চিনির বাজারে অস্থিরতার মূল কারণ মিল থেকে চাহিদা অনুযায়ী অপ্রতুল সরবরাহ। ডিও কেটে এক দেড় মাস চিনির জন্য অপেক্ষা করতে হয়। ডিওতে সরবরাহের যে সময় নির্ধারণ করে দেয়া, সে সময়ে চিনি পাওয়া যায় না। অতিরিক্ত ছয়-সাতদিন মিলগেটে ট্রাক নিয়ে অপেক্ষা করতে হয়। মিলগেটে সবসময় ট্রাকের জটলা লেগে থাকে। এজন্য গুনতে হয় অতিরিক্ত ভাড়া ও অন্যান্য ব্যয়। ফলে সব খরচ মিলিয়ে পাইকারি বাজারে আমাদের ১০৫-১০৬ টাকা কেজিতে চিনি বিক্রি করতে হচ্ছে।

চিনি ব্যবসায়ী জসিম উদ্দিন বলেন, মিল থেকে ডিও কেটেও চিনি পাওয়া যাচ্ছে না। বিভিন্ন জায়গা থেকে বেশি দামে চিনি কিনে বাজারের চাহিদা পূরণ করছি। এক্ষেত্রে লাভ থাকছে কেজিতে মাত্র ২০-৩০ পয়সা।

কয়েকজন ব্যবসায়ী অভিযোগ করে বলেন, মিল থেকে আমরা যারা দেড়-দুই মাস আগে ডিও কেটেছি তাদের চিনি সরবরাহ না করে যারা আরো বেশি দামে স্পেশাল ডিও কাটছে তাদের চিনি সরবরাহ করা হচ্ছে। এ কারণে বাজারে সংকট কাটছে না, কমছে না দামও। মিলগেটে তদারকি বাড়ানো হলে ভোক্তারা কম দামে চিনি কিনতে পারবে।

মাসদাইরের খুচরা ব্যবসায়ী রমিজ উদ্দিন বলেন, নিতাইগঞ্জের পাইকারি দোকান থেকে এক বস্তা চিনি কিনতে হচ্ছে ১০৬-১০৭ টাকা কেজি দরে। নিতাইগঞ্জ থেকে মাসদাইর পর্যন্ত নিয়ে আসতে তাকে ৫০ টাকা ভাড়া গুনতে হচ্ছে। এছাড়া এক বস্তা চিনি খুচরা বিক্রি করতে হলে প্রায় এক কেজি চিনি ঘাটতি হয়। তার ওপর অন্যান্য ব্যয় মিলিয়ে বেশি দামেই বিক্রি করতে হচ্ছে।
এই বিভাগের আরও খবর
টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

বাংলা ট্রিবিউন
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়