পণ্য সরবরাহ বিঘ্নিত, ভোক্তার ঘাড়ে বাড়তি দাম

খরচ বৃদ্ধি ও ঝুঁকির অজুহাতে পণ্য পরিবহন ভাড়া বৃদ্ধির প্রভাব পড়েছে পণ্যের বাজারে। বিশেষ করে সবজির সরবরাহব্যবস্থা বিঘ্নিত হওয়ায় দাম বেড়েছে ভোক্তা পর্যায়ে। বিপরীতে বগুড়াসহ সবজির মোকামগুলোতে দাম কমে গিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। এ ছাড়া চাল, ডাল, মাছ, মাংসসহ অন্যান্য পণ্যের দামও বাড়তে পারে বলে আভাস দিয়েছেন ব্যবসায়ীরা। রাজধানীর পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা বলছেন, সবজির পরিবহনগুলো চলমান ধর্মঘটের কারণে ঝুঁকি নিয়ে আসতে চায় না। যারা আসে তারা আগের তুলনায় ১০ থেকে ২০ শতাংশ বাড়তি ভাড়া নেয়। এতে দূরপাল্লার পরিবহনে পণ্যের খরচ বেড়েছে। বাজারে বিক্রিও হচ্ছে বাড়তি দামে। সবজি ছাড়া অন্যান্য পণ্যের ব্যবসায়ীরা বলছেন, দোকানের চলতি মজুদ দিয়ে দুই থেকে তিন দিন চলা যায়। তাই এখনো দাম সেভাবে বাড়েনি। কিন্তু নতুন পণ্য আনতে গেলে বাড়তি খরচ হবে। তা পণ্যের দামের সঙ্গে যোগ হবে। এতে পণ্যের দাম কেজিপ্রতি কমপক্ষে দু-এক টাকা বাড়বে।

গতকাল শনিবার রাজধানীর কারওয়ান বাজার, মালিবাগ, মগবাজার, সেগুনবাগিচা, বাড্ডা, যাত্রাবাড়ীসহ বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার ঘুরে দেখা যায়, আলু, পটোল, টমেটো, গাজর, কাঁচা মরিচসহ বেশির ভাগ সবজির দাম পরিবহন ধর্মঘটের আগের তুলনায় পাঁচ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে।

কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ীরা বলছেন, সবজি বেশি আসে নরসিংদী, বগুড়া, খুলনা, সাতক্ষীরাসহ অন্যান্য অঞ্চল থেকে। আগে যে ট্রাকের ভাড়া ছিল ১০ থেকে ১২ হাজার টাকা, এখন সে ট্রাকের ভাড়া সাড়ে ১৩ হাজার থেকে ১৮ হাজার টাকা। সেই বাড়তি ভাড়া পণ্যের সঙ্গে যোগ করেই পাইকারি বাজারে দাম নির্ধারণ করা হচ্ছে। তাই দাম কিছুটা বেড়েছে। অনেক ব্যাপারী লোকসানের ভয়ে সবজি আনেন না।

জানতে চাইলে কারওয়ান বাজরের সবজির আড়ত যমুনা ভাণ্ডারের মালিক মো. দীপু বলেন, সবজি পচনশীল পণ্য হওয়ায় পরিবহনভাড়া ও দাম যতই বেশি হোক, পণ্য আসবেই। তাই সব ধরনের সবজিই আসছে। তবে খরচ বেশি লাগছে বলে কম আসছে। দামও বাড়ছে।

বাজারের মেসার্স মাসুদ এন্টারপ্রাইজের মালিক বলেন, ‘দুই দিন আগে পাইকারিতে আলু ১৬ টাকায় বিক্রি করতে পেরেছি। এখন ১৭ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে। নতুন আলুর অর্ডার দিয়েছিলাম গতকাল। পরিবহন সমস্যায় আজও আসেনি। এলে সেটার দাম আরো বাড়বে।’

চাল, ডাল, তেল, চিনিসহ অন্যান্য খাদ্যপণ্যের ব্যবসায়ীরা বলছেন, এখনো দোকানে চলতি মজুদ শেষ হয়নি। তাই আগের দামেই বিক্রি হচ্ছে। নতুন করে যাঁরা পণ্য আনছেন তাঁদের বাড়তি দামেই বিক্রি করতে হবে।

কারওয়ান বাজারের মুক্তিযোদ্ধা মৎস্য আড়তের ঢাকা-নড়াইল ফিশ মার্চেন্টের মালিক মো. জিলকদ গাজী বলেন, আড়তে যেসব গাড়ি দিয়ে মাছ আনা হয়, তারা এখন প্রতি কার্টন এক হাজার টাকা করে ভাড়া নেয়। এটি ২০০ টাকা বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে।

পরিবহন খরচ বেড়ে যাওয়ায় লোকসানের ভয়ে অনেক ব্যাপারী দেশের মোকামগুলো থেকে সবজি নিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন পাইকারি বাজারে আসছেন না; যার প্রভাব পড়েছে কৃষকের দামে। কৃষক বঞ্চিত হচ্ছেন ন্যায্য মূল্য থেকে।

কেশবপুর (যশোর) : কেশবপুরে এক দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম কেজিপ্রতি ৪০ টাকা বৃদ্ধি পেয়েছে। গতকাল বিকেলে শহরের পুরনো গোহাটা কাঁচাবাজারে খুচরা ব্যবসায়ীরা ১৪০ টাকা দরে কাঁচা মরিচ বিক্রি করেছেন।

বগুড়া : মৌসুমের শুরুর এই সময়টায় সাধারণত হাটে কিংবা জমি থেকে বিক্রি করলে ফুলকপি ১৫ থেকে ২০ টাকা কেজি বিক্রি করা যায়। গতকাল ফুলকপির কেজি ছিল ১০ টাকা। তা-ও বিক্রির জন্য বসে থাকতে হয়েছে সারা দিন। আর বেগুন হাটে ১৮-২০ টাকায় বিক্রি হয়েছে। বাজার ভালো থাকলে এর দাম ৩২-৩৫ টাকা ছাড়িয়ে যেত। মহাস্থানের চণ্ডীহারার মইনউদ্দিন নামের একজন কৃষক বলেন, অন্য ছোট কৃষকদের অবস্থা আরো খারাপ। তাঁদের অনেকেই কয়েকজন মিলে একটি ট্রাক ভাড়া করে সবজি পাঠাতেন ঢাকা ও অন্যান্য বিভাগীয় শহরগুলোতে। কিন্তু ট্রাকের ভাড়া বেড়ে যাওয়ায় কুলিয়ে উঠতে পারছেন না তাঁরা।

শনিবার মহাস্থান হাটে গিয়ে প্রচুর পরিমাণ সবজির সরবরাহ দেখা গেছে। ব্যাপারীরা কাঙ্ক্ষিত দাম না বলায় বেশির ভাগ কৃষক সকালের দিকে সবজি বিক্রি করেননি।
এই বিভাগের আরও খবর
টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

বাংলা ট্রিবিউন
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়