পতিত জমি চাষের আওতায় আনতে ৪৩৮ কোটি টাকার প্রকল্প

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিবান্ধব ও কৃষকদরদী। তাঁর নেতৃত্বে বর্তমান সরকার কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিরলস কাজ করছে। করোনা পরিস্থিতিতে খাদ্যসংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশনানুয়ায়ী প্রতি ইঞ্চি জমিকে চাষের আওতায় আনতে সম্প্রতি ৪৩৮ কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে। এর মাধ্যমে বাড়ির আঙিনায় ও পতিত জমিতে পারিবারিক পুষ্টিবাগান স্থাপন করা হবে। ফলে খাদ্য উৎপাদন আরও বৃদ্ধি হবে।

কৃষিমন্ত্রী শনিবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কৃষিবিদ সমিতির বার্ষিক সাধারণ সভার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

নতুন জাতের ফসলের বীজের উৎপাদন ও বিতরণে আরও শক্তিশালী ভূমিকা রাখতে বিএডিসির কর্মকর্তাদের আহ্বান জানিয়ে কৃষিমন্ত্রী আরও বলেন, দেশে বীজ, সার, সেচসহ কৃষি উপকরণের প্রাপ্তি ও বিতরণে বিএডিসির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমাদের গবেষক ও বিজ্ঞানীরা ইতোমধ্যে ফসলের অনেক উন্নত জাত ও প্রযুক্তি উদ্ভাবন করেছেন। দ্রুত এসব জাতের বীজের উৎপাদন ও কৃষক পর্যায়ে বিতরণ করতে হবে। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি; এখন নিরাপদ ও পুষ্টিসম্মত খাদ্যের নিশ্চয়তা দিতে কাজ করছি। সেটি অর্জন করতে হলে কৃষিবিদদেরকে আরও কঠোর ও শক্তিশালী ভূমিকা পালন করতে হবে।

'দেশে ৫ লাখ ভারতীয় বিনা পাসপোর্টে কাজ করে'- গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর সাম্প্রতিক এই মন্তব্যের কড়া সমালোচনা করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. রাজ্জাক বলেন, ডা. জাফরুল্লাহ নিজেকে সুশীল সমাজের প্রতিনিধি ও বুদ্ধিজীবী বলে দাবি করেন- আমি সেটাকে সম্মান করি। কিন্তু তিনি যখন বলেন যে, ‘দেশে ৫ লাখ ভারতীয় বিনা পাসপোর্টে কাজ করে’-এই তথ্য তিনি কোথায় পেলেন? কোন তথ্যের ভিত্তিতে তিনি এ মন্তব্য করেছেন? এটি একটি বিভ্রান্তকর তথ্য। তিনি জাতিকে বিভ্রান্ত করতে এসব কথা বলছেন। মন্ত্রী বলেন, ১৯৪৭ সাল থেকে পাকিস্তানিরা এ ধরণের বিভ্রান্তিকর তথ্য দিয়ে ও ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়ে বাংলাদেশকে ২৩ বছর শোষণ করেছিল। দেশের একদল বুদ্ধিজীবী, রাজাকার, আলবদর ও স্বাধীনতাবিরোধী শক্তি মুক্তিযুদ্ধের সময় ‘ভারত বাংলাদেশ দখল করে ফেলবে’- এমন মিথ্যাচার ও জুজুর ভয় দেখিয়ে মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল। সেই একই গোষ্ঠী, স্বাধীনতাবিরোধীশক্তি, পাকিস্তানের এ দেশিয় দোসর ও সহযোগীরা বিভ্রান্তমূলক ও ভিত্তিহীন তথ্য দিয়ে, মিথ্যাচার করে জাতিকে এখনও বিভ্রান্ত করার চেষ্টা করছে।

এই বিভাগের আরও খবর
ভারতের পঞ্চম বৃহত্তম রফতানি বাজার বাংলাদেশ

ভারতের পঞ্চম বৃহত্তম রফতানি বাজার বাংলাদেশ

জাগোনিউজ২৪
লোকসানের ভয়ে আমদানি কম, বাড়লো পেঁয়াজের দাম

লোকসানের ভয়ে আমদানি কম, বাড়লো পেঁয়াজের দাম

বাংলা ট্রিবিউন
ভোজ্যতেলের দাম আপাতত কমবে না : বাণিজ্যমন্ত্রী

ভোজ্যতেলের দাম আপাতত কমবে না : বাণিজ্যমন্ত্রী

নয়া দিগন্ত
দাম বাড়লেও নিত্যপণ্যের দাম সহনীয় : বাণিজ্যমন্ত্রী

দাম বাড়লেও নিত্যপণ্যের দাম সহনীয় : বাণিজ্যমন্ত্রী

বাংলা ট্রিবিউন
অতিরিক্ত উৎপাদন খরচের চাপে স্কয়ার বেক্সিমকো ইনসেপ্টা

অতিরিক্ত উৎপাদন খরচের চাপে স্কয়ার বেক্সিমকো ইনসেপ্টা

বণিক বার্তা
মৌসুমি ফলের বিকিকিনিতে জমজমাট করেরহাট বাজার

মৌসুমি ফলের বিকিকিনিতে জমজমাট করেরহাট বাজার

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • চলমান লকডাউন বাড়ল ১৫ জুলাই পর্যন্ত

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩ লাখ শিক্ষার্থী পাচ্ছেন প্রমোশন

  • করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

  • ২৪ ঘন্টায় দেশে করোনায় বেড়েছে শনাক্ত, ৩০ জনের মৃত্যু

  • দেশে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে

  • আগামী ৬ তারিখ পর্যন্ত চলবে লকডাউন

  • ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু বাড়লেও কমেছে শনাক্ত

  • করোনায় মৃত্যু ও আক্রান্ত বেড়েছে

  • ২৪ ঘন্টায় মৃত্যু কমলেও সংক্রমণ কিছুটা বেড়েছে

  • করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আরও ২৮ জনের