পদ্মা, মেঘনা ও যমুনার অনিয়মের প্রমাণ পেয়েছে বিপিসি

জ্বালানি পরিবহনে নিয়ম অনুযায়ী দরপত্রের মাধ্যমে ঠিকাদার নিয়োগ দিতে হবে। দরপত্র আহ্বান করতে হবে তিন বছর পরপর। তবে এসব নিয়মের কোনো তোয়াক্কাই করছে না মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা ও যমুনা অয়েল। কয়েকটি প্রতিষ্ঠান দিয়েই জ্বালানি পরিবহন করছে তারা। বছরের পর বছর এভাবেই চলছে কেবল চুক্তি নবায়ন করেই। ফলে পরিবহনে ব্যয় হচ্ছে অতিরিক্ত অর্থ। সুযোগ তৈরি হচ্ছে জালিয়াতির। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) তদন্তে এসব অনিয়ম উঠে এসেছে।

জ্বালানি পরিবহনে অতিরিক্ত ভাড়া দেয়া, তেল চুরি হওয়াসহ বিপিসির কোম্পানিগুলোর বিরুদ্ধে এমন নানা অভিযোগ দীর্ঘদিনের। সম্প্রতি এমন একটি অভিযোগ আসে বিপিসির চেয়ারম্যান বরাবর। যেখানে পরিবহনকাজের আড়ালে মেঘনা পেট্রোলিয়ামের এলপিজি ও লুব অয়েলের দরপত্র ক্রয়ে অনিয়ম এবং দরপত্র ছাড়াই একই প্রতিষ্ঠানকে বারবার ঠিকাদার নিয়োগ দেয়ার অভিযোগ তোলা হয়। এ অভিযোগপত্রের ভিত্তিতে বিষয়টি তদন্তে নামে বিপিসি। তদন্তে মেঘনা পেট্রোলিয়াম ছাড়াও বাকি দুই কোম্পানির জ্বালানি পরিবহনে ভয়াবহ অনিয়মের প্রমাণ পাওয়া যায়। জ্বালানি পরিবহনে এ অনিয়মের ফলে কেবল মেঘনা পেট্রোলিয়ামের প্রায় ৬ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে বলে তদন্তে উঠে আসে।

তদন্ত প্রতিবেদন অনুযায়ী, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড (এমপিএল) ও পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড (পিওসিএল) ১৩ বছর ধরে দুটি প্রতিষ্ঠানকে, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড (জেওসিএল) দুই প্রতিষ্ঠান দিয়ে যথাক্রমে ১৬ ও ছয় বছর ধরে জ্বালানি পরিবহন করে আসছে। দরপত্র আহ্বান না করেই কোম্পানিগুলো চুক্তি নবায়নের মাধ্যমে তাদের লুব অয়েল এবং এলপিজি পরিবহন পরিচালনা করে আসছে। অথচ বিপিসির পিপিআরের অংশ ৭ ফ্রেমওয়ার্ক চুক্তির উপ-অনুচ্ছেদ-২ অনুযায়ী তিন বছর পরপর দরপত্র পদ্ধতি আহ্বানের মাধ্যমে ঠিকাদার নিয়োগের নিয়ম আছে।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, মেঘনা পেট্রোলিয়ামে জ্বালানি পরিবহনে নতুন করে দরপত্র আহ্বান করা হয়। সেখানে লুবজাতীয় জ্বালানি পরিবহনে ঠিকাদারদের অভিজ্ঞতা হিসেবে ৬০০ টন পরিবহনের কথা বিজ্ঞাপনে উল্লেখ করা হয়। কিন্তু পুরনো ঠিকাদারকে কাজ দেয়ার জন্য ৬০০ টনের জায়গায় কোনো কারণ ছাড়াই ছয় হাজার টন করা হয়। এছাড়া অভিযোগকারী দরপত্র দিতে গেলে নানা ধরনের হুমকি দিয়ে মেঘনা পেট্রোলিয়ামের ভবন ছাড়তে বাধ্য করা হয়।

প্রতিবেদনের তথ্যমতে, এমপিএল, পিওসিএল ও জেওসিএলে ১০ বছর ধরে, কোনো কোনো ক্ষেত্রে এক যুগের বেশি সময় ধরে মেসার্স আবু তালেব অ্যান্ড ব্রাদার্স, মেসার্স আইয়ুব অ্যান্ড কোম্পানি, মেসার্স আজমিরি ট্রেডার্স এবং মেসার্স এমএম উদ্দিন অ্যান্ড ব্রাদার্স জ্বালানি পরিবহন করছে। এ চার প্রতিষ্ঠানের ঠিকাদাররা বিপিসির তিন কোম্পানির কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশ করে কাজ বাগিয়ে নিচ্ছেন। কোনো দরপত্র ছাড়াই বছরের পর বছর আইন অমান্য করে চুক্তি নবায়ন করে গেছেন তারা। এমনকি জ্বালানি পরিবহনে নিজেদের ইচ্ছামতো দাম বাড়িয়ে অতিরিক্ত টাকা হাতিয়ে নিয়েছেন তিন কোম্পানির কাছ থেকে, যেখানে কোম্পানির কর্মকর্তারা জড়িত ছিলেন।

এর মধ্যে এমপিএল ২০০৮ সালের ২৭ মার্চ লুব অয়েল পরিবহনে মেসার্স আইয়ুব অ্যান্ড কোম্পানি এবং এলপিজি পরিবহনে মেসার্স আজমিরি ট্রেডার্সের সঙ্গে দুই বছরের জন্য চুক্তি করে। তবে ১৩ বছর ধরে নতুন কোনো দরপত্র না দিয়ে এ দুই কোম্পানির সঙ্গে চুক্তি নবায়ন করেছে।

পিওসিএল ২০০৮ সালের ৩ আগস্ট দরপত্রের মাধ্যমে লুব অয়েল পরিবহনের জন্য মেসার্স আবু তালেব অ্যান্ড ব্রাদার্সকে দুই বছরের চুক্তির মাধ্যমে নিয়োগ দিয়েছিল। পরবর্তী সময়ে পিওসিএল কর্তৃপক্ষ কোনো সুনির্দিষ্ট ক্রয় নীতিমালা অনুসরণ না করে ১৩ বছর ধরে পরিবহন দর বাড়িয়েছে। দরপত্র ছাড়াই পরিবহন কোম্পানিটির সঙ্গে চুক্তি নবায়ন করেছে। ২০১২ সালের ১ এপ্রিলেও এলপিজি পরিবহনের ক্ষেত্রে একই কোম্পানিকে কাজ দিয়েছে তারা।

এদিকে জেওসিএল ২০০৫ সালে দরপত্রের মাধ্যমে লুব অয়েল পরিবহনের জন্য মেসার্স আবু তালেব অ্যান্ড ব্রাদার্সকে দুই বছরের চুক্তির মাধ্যমে নিয়োগ দিয়েছিল, যা ১৬ বছর ধরে চলমান আছে। এলপিজি পরিবহনের ক্ষেত্রে ২০১৫ সালে মেসার্স এমএম উদ্দিন অ্যান্ড ব্রাদার্সকে নিয়োগ দেয়। ছয় বছর ধরে কোনো নিয়ম ছাড়াই চুক্তি বাড়িয়ে প্রতিষ্ঠানটি দিয়েই জ্বালানি পরিবহন করছে জেওসিএল।

বিপিসির এক তদন্তকারী কর্মকর্তা এ বিষয়ে বণিক বার্তাকে বলেন, এমপিএল নিয়ে তদন্ত করতে গিয়ে আমরা বড় ধরনের অনিয়মের প্রমাণ পেয়েছি। বাজারদরের অতিরিক্ত দরে পণ্য পরিবহন করায় ১৩ বছরে এ খাতে এমপিএল অনিয়মের মাধ্যমে ৬ কোটি টাকার বেশি অর্থ ব্যয় করেছে। এমপিএলের মতো পিওএল ও জেওসিএল একইভাবে এক যুগের বেশি সময় একই ঠিকাদারের মাধ্যমে জ্বালানি পরিবহন করেছে, যা আইনত অবৈধ। এতে কোটি কোটি টাকা অনিয়মের মাধ্যমে প্রতিষ্ঠানগুলো খরচ করেছে।
এই বিভাগের আরও খবর
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়