ফের ছোট দলের বাজিমাত

সাইনবোর্ডসর্বস্ব হিসেবে পরিচিত ছোট রাজনৈতিক দলগুলো এবারও চমক দেখিয়েছে। রাজনীতি ও ভোটের মাঠে দৃশ্যমান না থাকা এসব দলের তালিকা থেকেই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এবং অন্তত তিনজন নির্বাচন কমিশনার নিয়োগ পেয়েছেন।

গতবারের মতো এবারও আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শরিক তরীকত ফেডারেশনের তালিকা থেকে সিইসি নিয়োগ হয়েছে। ক্ষমতাসীনদের আরেক শরিক সাম্যবাদী দলও হাবিবুল আউয়ালের নাম প্রস্তাব করেছিল সার্চ কমিটিতে। বিএনপি জোটের সাবেক শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) তালিকাতেও তার নাম ছিল।

সিইসি হাবিবুল আউয়াল এবং চার কমিশনার গতকাল রোববার শপথ নিয়েছেন। কমিশনার পদে শপথ নেওয়া সাবেক সেনা কর্মকর্তা আহসান হাবীব খানের নামও প্রস্তাব করেছিল এনপিপি ও তরীকত। সংসদে তরীকতের প্রতিনিধিত্ব থাকলেও রাজনীতিতে চোখে পড়ার মতো তৎপরতা নেই এনপিপির। এই দলগুলোকে দিয়ে সার্চ কমিটিতে নামের তালিকা দেওয়ানো হয়েছে বলে গুঞ্জন রয়েছে।

তরীকতের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী এমপি এবং এনপিপি সভাপতি শেখ ছালাউদ্দিন ছালু সমকালকে নিশ্চিত করেছেন, তারা হাবিবুল আউয়াল ও আহসান হাবীবের নাম প্রস্তাব করেছিলেন। মাইজভান্ডারী বলেন, তার দল ভাগ্যবান। কেউ কেউ বলে জ্যোতিষী। আগেরবার তিনজন নিয়োগ পেয়েছিলেন তরীকতের তালিকা থেকে। এবার দু'জন পেয়েছেন। ২০১৭ সালে গঠিত ইসির সিইসি কে এম নূরুল হুদা, কমিশনার রফিকুল ইসলাম ও শাহাদত হোসেন চৌধুরীর নাম ছিল তরীকতের তালিকায়। নূরুল হুদা কমিশনের কমিশনার কবিতা খানমের নাম ছিল আওয়ামী লীগের তালিকায়। বিএনপির তালিকায় ছিল গত পাঁচ বছর নির্বাচন নিয়ে প্রশ্ন তুলে আলোচনায় থাকা মাহবুব তালুকদার।

বিএনপির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত বুদ্ধিজীবী গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীও হাবিবুল আউয়ালের নাম করেছিলেন। বিএনপি ইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপ ও সার্চ কমিটির কার্যক্রম বর্জন করেছিল।

আওয়ামী লীগের জোট শরিক গণতন্ত্রী পার্টি ও হেফাজতে ইসলামের সাবেক নেতা কারাবন্দি মাওলানা মামুনুল হকের বাংলাদেশ খেলাফত মজলিসের তালিকা থেকে একজন করে কমিশনার নিয়োগ পেয়েছেন বলে দলগুলোর সূত্র নিশ্চিত করেছে। ৫ জানুয়ারি নির্বাচনে একটি আসন পাওয়া বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) তালিকা থেকেও দু'জন নিয়োগ পেয়েছেন বলে গুঞ্জন রয়েছে। তবে দলটি তা আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি।

বিএনএফ প্রেসিডেন্ট এস এম আবুল কালাম আজাদ সমকালকে বলেছেন, 'দুইজন নিয়োগ পেয়েছেন আমাদের তালিকা থেকে। তারা কে- তা বলব না। আমার জন্মস্থান চট্টগ্রাম। সিইসি পদে নিয়োগ পাওয়া হাবিবুল আউয়ালও চট্টগ্রামের মানুষ। অনেকেই হয়তো মনে করছে, একই এলাকায় বাড়ি বলে তার নাম আমরা দিয়েছি। মো. আলমগীর নির্বাচন কমিশনের সচিব ছিলেন। তার সঙ্গেও ভালো সম্পর্ক।'

কোন দলের তালিকায় অবসরপ্রাপ্ত বিচারক রাশিদা সুলতানার নাম ছিল, তা নিশ্চিত করতে পারেনি সমকাল। তবে মহাজোটের শরিক একটি ছোট দলের সাধারণ সম্পাদক সমকালকে জানিয়েছেন, রাশিদা সুলতানার নাম আওয়ামী লীগের তালিকায় ছিল। এই নেতা সমকালকে জানান, সিইসি পদে হাবিবুল আউয়ালের নাম তরীকত ও সাম্যবাদী দলের তালিকার। এ তথ্যের সূত্র ধরে যোগাযোগ করলে সাম্যবাদী দলও স্বীকার করে, তাদের তালিকায় হাবিবুল আউয়ালের নাম ছিল।

সাম্যবাদী দলের শীর্ষ নেতা দিলীপ বড়ূয়া সমকালকে বলেন, হাবিবুল আউয়ালকে ব্যক্তিগতভাবে চেনেন। তিনি একজন ভালো মানুষ। তাই তার নাম প্রস্তাব করেছিলেন।

তবে আওয়ামী লীগের কেউ স্বীকার করেননি, রাশিদা সুলতানার নাম তারা প্রস্তাব করেছেন কিনা। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল-হানিফের কাছে জানতে চাইলে তিনি মন্তব্য করতে রাজি হননি।

সূত্র সমকালকে নিশ্চিত করেছে, নির্বাচন কমিশনের সাবেক সচিব মো. আলমগীরের নাম প্রস্তাব করেছিল গণতন্ত্রী পার্টি, বিএনএফ। সাবেক ধর্ম সচিব আনিছুর রহমানের নাম ছিল বাংলাদেশ খেলাফতের তালিকায়। গণতন্ত্রী পার্টির ডা. শাহাদাত হোসেন বলেছেন, তারা সাতজনের নাম প্রস্তাব করেছিলেন। একজন কমিশনার পদে নিয়োগ পেয়েছেন। তবে তিনি কে, তা তিনি প্রকাশ করতে অস্বীকৃতি জানান।

তালিকা দেওয়ার সময় বাড়ানোর পর সবার শেষ দল হিসেবে পাঁচজনের নাম দিয়েছিল বাংলাদেশ খেলাফত মজলিস। তাদের তালিকা থেকে একজন কমিশনার নিয়োগ পেয়েছেন। তিনি কে? এ বিষয়ে জানতে খেলাফতের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালউদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে নাম প্রকাশ করতে রাজি হননি।

পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্তসহ নামের তালিকা দেওয়ার শর্ত দিয়েছিল সার্চ কমিটি। পর্যাপ্ত সময়ের অভাবে এবং নির্বাচন কমিশনে নিয়োগ পাওয়ার মতো যোগ্য বিশিষ্ট ব্যক্তিদের জীবনবৃত্তান্ত জোগাড় করতে না পারার কারণ দেখিয়ে চারটি দল নাম দিতে পারেনি। কিন্তু যাদের জনবল একেবারেই হাতেগোনা, এমন কয়েকটি দলও নামের তালিকা নির্ধারিত সময়েই জমা দেয়। গুঞ্জন রয়েছে, 'বড় দলের' সরবরাহ করা জীবনবৃত্তান্ত জমা দিয়েছে এসব দল। তবে এ অভিযোগ অস্বীকার করে এনপিপির সভাপতি শেখ ছালাউদ্দিন বলেছেন, তারা আটজনের নাম প্রস্তাব করেছিলেন। তাতে হাবিবুল আউয়াল ও আহসান হাবীবের নাম ছিল। সাতজনই বিশিষ্ট ব্যক্তি ও তার পরিচিত।

সার্চ কমিটিতে ৩৯ নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ২১টি নামের তালিকা দিয়েছিল। কোন দল কার নাম প্রস্তাব করেছে, তা সার্চ কমিটি প্রকাশ করেনি। রাজনৈতিক দল, নাগরিক সমাজ, বিভিন্ন সংগঠন ও ব্যক্তি পর্যায়ে প্রস্তাব করা মোট ৩১৫ জনের নাম প্রকাশ করে সার্চ কমিটি। সমকালের কাছে ১১টি দলের তালিকা রয়েছে।

বিএনপি ও দলটির নেতৃত্বাধীন জোটের শরিক এবং ডান ও বাম ধারার ১৮টি দল সার্চ কমিটিতে নামের তালিকা দেয়নি। ১৩টি দলের ভাষ্য ছিল, প্রধানমন্ত্রী যাদের চাইবেন, তাদের নিয়ে ইসি গঠিত হবে- নাম দেওয়া অর্থহীন। সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি (জাপা) দলের মহাসচিবের স্ত্রী রোকসানা কাদেরসহ ১০ জনের নাম প্রস্তাব করেছিল। তবে তাদের কাউকে নির্বাচন কমিশনে নিয়োগ দেননি রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।
এই বিভাগের আরও খবর
নিষেধাজ্ঞার পরোয়া করে না বাংলাদেশ: ওবায়দুল কাদের

নিষেধাজ্ঞার পরোয়া করে না বাংলাদেশ: ওবায়দুল কাদের

মানবজমিন
অনুমোদনহীন ড্রিংকস কোম্পানির মালিকদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

অনুমোদনহীন ড্রিংকস কোম্পানির মালিকদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

দৈনিক ইত্তেফাক
বাংলাদেশের প্রাপ্য অর্থ আন্তর্জাতিক সংস্থাগুলোকে দিচ্ছে জিএসএফ: টিআইবি

বাংলাদেশের প্রাপ্য অর্থ আন্তর্জাতিক সংস্থাগুলোকে দিচ্ছে জিএসএফ: টিআইবি

বণিক বার্তা
কনডেম সেল নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করবে সরকার

কনডেম সেল নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করবে সরকার

নয়া দিগন্ত
সৌদি পৌঁছেছেন ১২,৬৪৯ হজযাত্রী

সৌদি পৌঁছেছেন ১২,৬৪৯ হজযাত্রী

মানবজমিন
মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে আসামিদের কনডেম সেলে রাখা অবৈধ

মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে আসামিদের কনডেম সেলে রাখা অবৈধ

দৈনিক ইত্তেফাক
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়