বন্দরে অস্ত্র-মাদক ধরা পড়ে 'ভাগ্যের জোরে'

ঘোষণাবহির্ভূত ও বিস্ম্ফোরকজাতীয় পণ্য আমদানির ঝুঁকি কমাতে ২০০৯ সালের ২৯ সেপ্টেম্বর থেকে স্ক্যানিং বাধ্যতামূলক করা হয় চট্টগ্রাম বন্দরে। কিন্তু পর্যাপ্ত স্ক্যানার, রেডিওঅ্যাকটিভ পোর্টাল মনিটর (আরপিএম) ও জনবল না থাকায় আমদানীকৃত পণ্যের মাত্র ১৪ শতাংশের কায়িক পরীক্ষা করতে পারছে কর্তৃপক্ষ। বন্দরের অন্তত ২০টি গুরুত্বপূর্ণ স্থানে স্ক্যানার দরকার হলেও আছে মাত্র সাতটি। আরপিএম আছে চাহিদার এক-তৃতীয়াংশ। সংশ্নিষ্টরা বলছেন, এমন সংকটের সুযোগ নিয়েই চট্টগ্রাম বন্দর দিয়ে আসছে অস্ত্র ও মাদকের চালান। সর্বশেষ অস্ত্রের যে চালান আটক করেছে কাস্টম কর্তৃপক্ষ ডাকপোস্টে তা শনাক্ত করার মতো কোনো যন্ত্র বা জনবল ছিল না। 'ভাগ্যের জোরে' চালানটি ধরা সম্ভব হয়েছে।

বৈদেশিক ডাক শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা জ্যোৎস্না আক্তার সমকালকে বলেন, 'আমাদের কাছে স্ক্যানার নেই। ধারণা থেকে আমরা শুল্ক্কায়নের কাজ সম্পন্ন করি। অস্ত্রের যে চালানটি আটক হয়েছে, সেটিও আমরা দৈনন্দিন কাজের অংশ হিসেবে পরীক্ষা করি। স্ক্যানার থাকলে এ কাজ করা যেত আরও দ্রুতগতিতে আরও নির্ভুলভাবে।'

ক্রমবর্ধমান নৌ-বাণিজ্যের সঙ্গে পাল্লা দিয়ে শুল্ক্কায়নে আধুনিক সরঞ্জাম যুক্ত করতে জাতীয় রাজস্ব বোর্ডকে একাধিক পত্র দিয়েছে চট্টগ্রাম কাস্টম হাউস। সর্বশেষ এমন পত্র দেওয়া হয় ২০২০ সালের ৫ জুলাই। কিন্তু সে ব্যাপারেও অগ্রগতি সামান্য। এর মধ্যেই ডাকপোস্ট দিয়ে এসেছে অস্ত্রের চালান। এর আগে মাদকের চালান এসেছে বেশ কয়েক দফায়।

বন্দর সূত্র জানায়, চট্টগ্রাম কাস্টম হাউসে আছে প্রয়োজনীয় জনবলের মাত্র ৪০ শতাংশ। ১৯৭২ সালে মাত্র ৫০ লাখ টন পণ্য আমদানি-রপ্তানি হয়েছিল চট্টগ্রাম বন্দরে। ২০২১ সালে শুধু কার্গো পণ্যই লেনদেন হয়েছে সাড়ে ১১ কোটি টন। স্বাধীনতার ৫০ বছরে এ বন্দরে পণ্য ওঠানামা বেড়েছে প্রায় ৪৮ গুণ। প্রতিবছর গড়ে প্রবৃদ্ধি আছে ১২ শতাংশ হারে।

খোঁজ নিয়ে জানা যায়, বর্তমানে আটটি কনটেইনার স্ক্যানারের মধ্যে সচল সাতটি। স্ক্যানারগুলোর মধ্যে চারটি ২০০৮ সালে কেনা হয়। একটি মোবাইল কনটেইনার স্ক্যানার চীন সরকারের অনুদানে ২০১৫ সালে পাওয়া যায়। অন্য দুটি স্ক্যানার ২০১৯ সালে কেনা হয়।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক কর্মকর্তা জানান, চট্টগ্রাম বন্দরে ১২টি গেটের মাধ্যমে পণ্য প্রবেশ ও বের হয়। প্রতি গেটে অন্তত একটি করে স্ক্যানার স্থাপন করা প্রয়োজন। এ ছাড়া চট্টগ্রাম বন্দরের নিয়ন্ত্রণাধীন পতেঙ্গা কনটেইনার টার্মিনাল ও লালদিয়া মাল্টিপারপাস কনটেইনার টার্মিনালের নির্মাণের কার্যক্রম চলমান। এগুলো চালু হলে আরও অন্তত সাতটি স্ক্যানারের দরকার হবে।

দরকার রাসায়নিক পর্যবেক্ষণ যন্ত্র :চট্টগ্রাম বন্দরের জেটিতে আমদানি-রপ্তানীকৃত রাসায়নিক পদার্থের কায়িক পরীক্ষা করতে হয়। খালি চোখে এসব পণ্য শনাক্ত করা সম্ভব নয়। পণ্যের যথাযথ শনাক্ত করার জন্য রাসায়নিক পরীক্ষাগারে নমুনা পাঠাতে হয়। এতে করে সময়, শ্রম ও অর্থ বেশি ব্যয় হয়। দ্রুত রাসায়নিক পদার্থ শনাক্ত করার জন্য ১৬টি রাসায়নিক পর্যবেক্ষণ যন্ত্র প্রয়োজন। এগুলো কয়েক সেকেন্ডের মধ্যে রাসায়নিক পদার্থ শনাক্ত করতে সক্ষম।

পণ্য বাড়ছে প্রতিবছর :চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানির পরিমাণ বাড়ছে প্রতিবছর। ২০২০ সালে এ বন্দর দিয়ে ২০ ফুট দীর্ঘ ২৮ লাখ ৩৯ হাজার ৯৭৭টি কনটেইনার ওঠানামা করে। কিন্তু ২০২১ সালে এসেছে ৩২ লাখ কনটেইনার। এই হিসাবে এক বছরে কনটেইনার বেশি এসেছে প্রায় তিন লাখ। আবার ২০২০ সালে কার্গো পণ্য এসেছে ১০ কোটি ৩২ লাখ ৯ হাজার টন। কিন্তু ২০২১ সালে কার্গো পণ্য এসেছে সাড়ে ১১ কোটি টন। এই হিসাবে এক বছরে কার্গো পণ্য বেশি এসেছে সোয়া কোটি টন। ২০২০ সালে চট্টগ্রাম বন্দরে জাহাজ এসেছিল তিন হাজার ৭২৮টি। ২০২১ সালে আসে সাড়ে পাঁচ হাজারের বেশি।

স্ক্যানিং ছাড়াই খালাস ৫৫ শতাংশ :১০ বছর আগের তুলনায় এখন দ্বিগুণ বেশি কনটেইনার ওঠানামা হচ্ছে চট্টগ্রাম বন্দরে। যে হারে বাণিজ্য বেড়েছে সে হারে বাড়েনি স্ক্যানারের সংখ্যা। তাই আমদানীকৃত পণ্যের একটি বড় অংশ বের হয়ে যাচ্ছে স্ক্যানিং ছাড়াই। চট্টগ্রাম বন্দরে স্ক্যানিংয়ের দায়িত্বে থাকা সুইজারল্যান্ডের প্রতিষ্ঠান এসজিএসের তথ্যমতে, গড়ে ৫৫ শতাংশ পণ্যের স্ক্যানিং করতে পারছে না তারা। পাঁচ মাসে ৯ লাখ ২ হাজার ৪৭০টি কনটেইনার হ্যান্ডল করে মাত্র চার লাখ ২৫ হাজার ৬৮৯টি কনটেইনার স্ক্যান করতে পেরেছে তারা। চার লাখ ৭৬ হাজার ৭৮১টি বা ৫৫ শতাংশ কনটেইনার স্ক্যানিং ছাড়া বের হয়ে গেছে। এই সময়ে স্ক্যান করা কনটেইনারের মধ্যে সাত হাজার ৪৪৮টিতে ঘোষণাবহির্ভূত পণ্য আনার পাশাপাশি বিস্ম্ফোরক দ্রব্য, মাদক ও আমদানি নিষিদ্ধ পণ্য আনার প্রমাণ পেয়েছে তারা।

ডাকপোস্টে অস্ত্রের চালান :চট্টগ্রাম বন্দরে বৈদেশিক ডাকের চালানের কার্টনে সম্প্রতি ইতালির তৈরি দুটি আসল পিস্তল, দুটি নকল পিস্তলসহ ২০ ধরনের পণ্য উদ্ধার করেন কাস্টমস কর্মকর্তারা। এর মধ্যে ৬০ রাউন্ড বুলেট এবং একটি ছুরিও ছিল।
কাস্টমসের ডেপুটি কমিশনার সালাহ উদ্দিন রিজভী বলেন, 'এই শাখায় একজন রাজস্ব কর্মকর্তা ও একজন সহকারী কাজ করেন। আধুনিক যন্ত্রপাতিও নেই তাদের হাতে। এটির সুযোগ নিতে চেয়েছে অস্ত্র কারবারিরা।'

এসেছে মাদকের চালানও :গত বছর ২১ এপ্রিল দুপুরে এআইআর শাখা একটি চালান আটক করে। পরদিন সিঅ্যান্ডএফ সহযোগিতা না করলেও শতভাগ কায়িক পরীক্ষা করেন। চালানটিতে ঘোষণা অনুযায়ী একটি পণ্য থাকলেও কায়িক পরীক্ষাকালে দুই ধরনের পণ্য দেখতে পাওয়া যায়। পরে রাসায়নিক পরীক্ষায় দেখা যায়, ৫৪ হাজার কেজি সরিষার বীজ থাকার কথা থাকলেও ছিল ১১ হাজার ৯৫০ কেজি। বাকি ৪৩ হাজার ১৪৬ কেজি আমদানি নিষিদ্ধ পপি বীজ। এর আগে ধরা পড়েছে কোকেনের বড় চালানও।

সংশ্নিষ্টরা যা বলেন :পোর্ট ইউজার্স ফোরামের চেয়ারম্যান ও চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম বলেন, 'স্ক্যানার, আরপিএম প্রয়োজনীয় সরঞ্জাম। বন্দর দিয়ে বিস্ম্ফোরক আসছে কিনা, অস্ত্রের চালান আসছে কিনা, মাদক আসছে কিনা- গুরুত্বপূর্ণ এ প্রশ্নের ত্বরিত উত্তর মেলে এসব সরঞ্জাম দিয়ে। কিন্তু স্বাধীনতার ৫০ বছর পরও বন্দরের ১২টি জেটিতে ১২টি স্ক্যানার বসাতে পারিনি আমরা।'

চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ ফখরুল আলম সমকালকে বলেন, 'চট্টগ্রাম বন্দরে যে হারে নৌ-বাণিজ্য বাড়ছে সে হারে বাড়ছে না অত্যাধুনিক যন্ত্রপাতি। স্ক্যানার, আরপিএমসহ আধুনিক সরঞ্জামের পরিমাণ বাড়াতে হবে আরও। এনবিআরকে এ ব্যাপারে একাধিকবার তাগাদাপত্র দিয়েছি আমরা। কিছু যন্ত্রপাতি নতুন যুক্ত হলেও তা প্রয়োজনের তুলনায় অনেক কম। এখন ইচ্ছা থাকলেও পণ্যের শতভাগ স্ক্যান করতে পারি না আমরা। জনবলেরও সংকট রয়েছে।
এই বিভাগের আরও খবর
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়