বরাদ্দের তিন গুণ চেয়ে অর্থ বিভাগকে ইসির চিঠি

নভেল করোনাভাইরাসজনিত নানা বিধিনিষেধ ও মহামারীর কারণে গত ২০২০-২১ অর্থবছরে ২ হাজার ৮০০টি স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়নি। চলতি অর্থবছর ওইসব নির্বাচনের পাশাপাশি জাতীয় সংসদের শূন্য আসনের উপনির্বাচন, সিটি করপোরেশন, উপজেলা-জেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদের সাধারণ ও উপনির্বাচনসহ প্রায় সাড়ে ৪ হাজার নির্বাচনের আয়োজন করবে নির্বাচন কমিশন। এসব নির্বাচনের জন্য কমিশনের সঙ্গে আলোচনা করেই বাজেটে বরাদ্দ রাখা হয়েছিল ৪১৪ কোটি টাকা। কিন্তু এখন কমিশন বলছে, এসব নির্বাচনের জন্য দেড় হাজার কোটি টাকার বেশি ব্যয় হবে। তাই এ খাতে বরাদ্দের প্রায় তিন গুণ বা ১ হাজার ৮৯ লাখ টাকা অতিরিক্ত চেয়েছে কমিশন। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি অর্থ বিভাগের সিনিয়র সচিবের কাছে অতিরিক্ত অর্থ চেয়ে চিঠি লিখেছেন কমিশন সচিবালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। তবে অর্থ বিভাগ এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। বিভাগের কর্মকর্তারা বলছেন, বাজেট প্রণয়নের সময় নির্বাচনী ব্যয় খাতে কমিশনই ৮৬৪ কোটি টাকা বরাদ্দ চেয়েছিল। পরে তাদের সঙ্গে আলোচনা করেই ৪১৪ কোটি টাকা চূড়ান্ত করা হয়। এখন তারা বলছে দেড় হাজার কোটি টাকা প্রয়োজন। এমনিতেই মহামারীর প্রভাবে সরকারের রাজস্ব আয় কম। আবার এ মহামারী কতদিন চলবে তাও কারো জানা নেই। এমন পরিস্থিতিতে বিভিন্ন প্রতিষ্ঠানের অনুকূলে বাজেটে বরাদ্দকৃত অর্থ খরচের ক্ষেত্রেও বিভিন্ন বিধিনিষেধ দেয়া আছে। এ অবস্থায় বরাদ্দের তিন গুণ অর্থ অতিরিক্ত দেয়া সম্ভব নয়। অর্থসচিব সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানিয়েছেন বিভাগটির কর্মকর্তারা।

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, চলতি ২০২১-২২ অর্থবছরে জাতীয় শূন্য আসনের উপনির্বাচন, সিটি করপোরেশন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদ সাধারণ ও উপনির্বাচনসহ প্রায় ৪ হাজার ৪৭১টি নির্বাচন অনুষ্ঠিত হবে। সিদ্ধান্ত থাকলেও কভিড-১৯-এর কারণে গত ২০২০-২১ অর্থবছরে ২ হাজার ৮০০টি স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠান সম্ভব হয়নি। এগুলোও এ বছর অনুষ্ঠিত হবে। চলতি ২০২১-২২ অর্থবছরে নির্বাচন কমিশন সচিবালয়ের বিশেষ কার্যক্রম নির্বাচন খাতে ৮৬৪ কোটি ৮৩ লাখ ৯৬ হাজার টাকা প্রাক্কলিত বাজেট বরাদ্দের চাহিদা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। চাহিদার পরিপ্রেক্ষিতে পরবর্তী সময়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা সাপেক্ষে নির্বাচনী ব্যয় খাতে ৪১৪ কোটি ৪৭ লাখ ৪১ হাজার টাকা বরাদ্দ রাখা হয়। কিন্তু গত অর্থবছরে অনুষ্ঠিত না হওয়া নির্বাচনসহ চলতি অর্থবছরে স্থানীয় সরকারের বিভিন্ন সাধারণ ও উপনির্বাচন পরিচালনা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যয় বাবদ ১ হাজার ৫০৩ কোটি ৬৪ লাখ টাকা প্রয়োজন হবে। তাই বরাদ্দকৃত ৪১৪ কোটি ৪৭ লাখ ৪১ হাজার টাকার চেয়ে অতিরিক্ত ১ হাজার ১৭ কোটি ৩৮ হাজার টাকা প্রয়োজন।

কমিশন থেকে পাঠানো চিঠিসহ অন্য কাগজপত্র বিশ্লেষণ করে দেখা গেছে, চলতি অর্থবছরে মোট ৪ হাজার ৩০০টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৫০০ ইউনিয়নের নির্বাচন হবে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) পদ্ধতিতে। বাকি ৩ হাজার ৮০০ ইউনিয়নের নির্বাচন হবে ব্যালট পেপারের মাধ্যমে। এক্ষেত্রে ব্যালট পেপারের তুলনায় ইভিএমে নির্বাচনী ব্যয় তুলনামূলক বেশি। প্রতিটি ইউনিয়নে ইভিএমের মাধ্যমে নির্বাচনের ক্ষেত্রে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ২৯ লাখ ৩৭ হাজার টাকা। এ হিসেবে ৫০০টি ইউনিয়নের নির্বাচনে ব্যয় হবে ১৪৬ কোটি ৫০ লাখ টাকা। প্রতিটি ইউনিয়নে ব্যালট পেপারে নির্বাচনের জন্য ব্যয় ধরা হয়েছে ২৮ লাখ ৬০ হাজার টাকা। সে অনুযায়ী ৩ হাজার ৮০০টি ইউনিয়নের জন্য ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৬৬ কোটি ২৮ লাখ টাকা।

চলতি অর্থবছরে দুটি সিটি করপোরেশনের নির্বাচন হওয়ার কথা রয়েছে। ইভিএমের মাধ্যমে দুটি সিটি করপোরেশনে নির্বাচনের জন্য ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি ৪৫ লাখ টাকা। জাতীয় সংসদের ১৫টি শূন্য আসনে নির্বাচন হওয়ার কথা রয়েছে। ইভিএমের মাধ্যমে প্রতিটি শূন্য আসনে নির্বাচনে ব্যয় ধরা হয়েছে ৫ কোটি ২৪ লাখ ৪৭ হাজার ৫০ টাকা। এ হিসেবে ১৫টি আসনে নির্বাচনী ব্যয় ধরা হয়েছে ৭৮ কোটি ৬৭ লাখ ৫ হাজার ৭৫০ টাকা। প্রতিটি উপজেলায় ইভিএমের মাধ্যমে নির্বাচনের জন্য ব্যয় ধরা হয়েছে ২ কোটি ২৮ লাখ ৯ হাজার টাকা। চলতি অর্থবছরে ৪০টি উপজেলা নির্বাচনে ব্যয় ধরা হয়েছে ৯১ কোটি ২৩ লাখ ৬০ হাজার টাকা।

এছাড়া এ বছর ৬৪টি জেলা পরিষদ নির্বাচন হওয়ার কথা রয়েছে। ইভিএমের মাধ্যমে প্রতিটি জেলা পরিষদ নির্বাচনে ব্যয় ধরা হয়েছে ৩১ লাখ ৬৬ হাজার কোটি টাকা। সে হিসেবে ৬৪টি জেলা পরিষদ নির্বাচনে ব্যয় হবে ২০ কোটি ২৬ লাখ ২৪ হাজার টাকা। এছাড়া এ বছর ৫০টি পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ইভিএমের মাধ্যমে প্রতিটি পৌরসভা নির্বাচনে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৭১ লাখ ৭৯ হাজার টাকা। সে হিসেবে ৫০টি পৌরসভা নির্বাচনে ব্যয় হবে ৮৫ কোটি ৮৯ লাখ ৫০ হাজার টাকা।
এই বিভাগের আরও খবর
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়