বাংলাদেশে ঋণপ্রদানের পরিমাণ বৃদ্ধির সম্ভাবনা ক্ষীণ বিশ্বব্যাংকের

বাংলাদেশকে আগামী ৩ বছর জুড়ে ৪.৫ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ ঋণ প্রদান করবে বিশ্বব্যাংক যা বর্তমান পোর্টফোলিওর সমান। সোমবার বিশ্বব্যাংকের কর্মকর্তারা এই তথ্য জানান।

যদিও এই বৈশ্বিক ঋণপ্রদানকারী সংস্থাটি সদস্য দেশগুলোর জন্য আগামী ২০২০-২১ থেকে ২০২৩ অর্থবছরে মোট সহায়তার পরিমাণ ৭ থেকে ৮২ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত বর্ধিত করবে কিন্তু তাতে বাংলাদেশের পরিমান বৃদ্ধির সম্ভাবনা ক্ষীণ বলে জানান তারা।
 
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ ফাইনান্সিয়াল এক্সপ্রেসকে জানান, "পরবর্তী সহায়তা প্যাকেজটি বর্তমানের মত একই হবে বলে গত সপ্তাহের বৈঠকে ব্যাংকের কান্ট্রি  ডিরেক্টর ইংগিত দিয়েছেন।"

তবে ব্যাংকের পরবর্তী তিন বছরের সহায়তা প্যাকেজটি লক্ষণীয় প্রবৃদ্ধি লাভ করবে বিধায় বাড়তি সহায়তা পাওয়ার ব্যপারে তিনি আশাবাদী।

চলতি অর্থবছরে শেষ হতে যাওয়া ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এসোসিয়েশন (আইডিএ) -১৮ প্যাকেজের আওতায় বাংলাদেশ প্রায় ৪.৪৮ বিলিয়ন ডলারের সহায়তা পেয়েছে।

অক্টোবরে ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ব্যাংকের বার্ষিক সভায় সহায়তা বৃদ্ধি করার আবেদন করেছিল সরকার।

যেহেতু বিদেশী সহায়তা ব্যবহারে বাংলাদেশের সক্ষমতা সবচেয়ে বেশি, "আমরা আরো সহায়তা পাওয়ার ব্যাপারে আশাবাদী" একজন ইআরডি কর্মকর্তা জানান।

তিনি আরো জানান, বিদায়ী প্যাকেজের প্রথম দুই বছরে বাংলাদেশ বিভিন্ন উন্নয়ন কর্মসূচি এবং প্রকল্প বাস্তবায়নের জন্য ব্যাংক থেকে ৪.৪ বিলিয়ন ডলারের অর্থ সহায়তা পেয়েছে।

আইডিএ-১৯ পুনঃসরবরাহ সভায় ঋণগ্রহীতা দেশগুলোর মধ্যে ঋণ দেওয়ার পরিমাণ চূড়ান্ত করতে গত ১২-১৩ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে দাতা দেশগুলোর সাথে সভায় বসে ওয়াশিংটন ভিত্তিক এই ঋণপ্রদানকারী সংস্থা।

বৈঠকে বিশ্বব্যাংকের দাতারা আইডিএ-১৯ এর ১১৩ সদস্য রাষ্ট্রের জন্য ২০২১-২০২৩ অর্থবছরে ৮২ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ নিশ্চিত করেছেন বলে জানান ব্যাংকের কর্মকর্তারা।

ব্যাংকের মূল দাতা দেশগুলো হল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, কানাডা, ডেনমার্ক, জার্মানি এবং জাপান।

যেহেতু আসন্ন প্যাকেজের আওতায় ৫৩ বিলিয়ন ডলারের তহবিল আফ্রিকান দেশগুলোর জন্য বরাদ্দ করা হয়েছে, তাই তহবিলের বাকি অর্থ বাংলাদেশসহ বাকিদের মধ্যে বিতরণ করা হবে বলে জানান ইআরডি কর্মকর্তাটি।

আগামী তিন বছরে বিশ্বব্যাংক বৃহত্তর সাম্যতা, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং ঋণদানের স্থায়িত্ব ও স্বচ্ছতা বর্ধন, প্রতিবন্ধী ও মানব পুঁজিতে বিনিয়োগের অন্তর্ভুক্তি প্রচারের মত বৃহত্তর উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবেলায় জোর দিবে।

ঢাকার ব্যাংক কর্মকর্তাদের মতে, চলমান ৪৬টি প্রকল্পের বিপরীতে ১২ বিলিয়ন ডলারের ঋণ গ্রহণের মাধ্যমে বাংলাদেশই আইডিএ এর সবচেয়ে বড় গ্রাহকে পরিণত হয়েছে।

ইআরডি এর অপর এক কর্মকর্তার মতে, অবকাঠামো, জ্বালানি খাতের উন্নয়ন এবং আঞ্চলিক যোগাযোগ স্থাপনের উন্নয়নের জন্য বাংলাদেশের যেহেতু বর্ধিত বিনিয়োগের প্রয়োজন, তাই তারা বিশ্বব্যাংক এবং তার দাতাদের সহায়তা প্যাকেজটি বৃদ্ধি করার অনুরোধ করবে।

যেসব দেশের মাথাপিছু মোট জাতীয় আয় (জিএনআই) ১২২৫ মার্কিন ডলার অথবা তার কম তাদের জন্য বিশ্বব্যাংক নুন্যতম ঋণ বা সফট লোন  এবং অনুদান সরবরাহ করে।

শুধুমাত্র আইডিএভুক্ত দেশগুলো ১.৭৫ শতাংশ হারে ৩০ বছরের ম্যাচুরিটি পিরিয়ডের ঋণ সহায়তা পেয়ে থাকে। ঋণ পরিশোধের জন্য তাদের ৫ বছরের গ্রেস পিরিয়ড ও প্রদান করা হয়।

১৯৬০ সাল থেকে আইডিএ তার সদস্য দেশগুলোতে বিনিয়োগের জন্য ৩৯১ বিলিয়ন মার্কিন ডলারের বেশি অর্থ সরবরাহ করেছে। 
এই বিভাগের আরও খবর
টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

বাংলা ট্রিবিউন
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়