বাংলাদেশে কয়লা রফতানিতে আগ্রহী কোল ইন্ডিয়া

বাংলাদেশে সরাসরি কয়লা রফতানির আগ্রহ প্রকাশ করেছে বিশ্বের বৃহৎ কয়লা উত্তোলন ও পরিশোধনকারী কোম্পানি কোল ইন্ডিয়া লিমিটেড। বাংলাদেশের পাশাপাশি প্রতিবেশী দেশ নেপাল ও ভুটানেও জ্বালানি পণ্যটি রফতানিতে আগ্রহের কথা জানিয়েছেন কোল ইন্ডিয়ার চেয়ারম্যান প্রমোদ আগারওয়াল। সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্সকে দেয়া এক সাক্ষাত্কারে এ আগ্রহের কথা জানান তিনি।

এর আগে ২০২০ সালের অক্টোবরে করপোরেট কৌশল নিয়ে একটি অভ্যন্তরীণ বৈঠক হয়। ওই বৈঠকে কোল ইন্ডিয়ার পক্ষ থেকে ভারত সরকারের কাছে কয়লা রফতানির এ প্রস্তাব দেয়া হয়। কয়লা রফতানির বিষয়টি সেই সময় কেন্দ্রীয় সরকারের কাছে উপস্থাপন করা হয়। সেখানে ভারত সরকারের ‘প্রতিবেশী প্রথম’ নীতির কথা উল্লেখ করে প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশ, নেপাল ও ভুটানে কয়লা রফতানির বিষয়ে প্রস্তাব দেয়া হয়।

সংবাদমাধ্যমটির তথ্য অনুযায়ী, দক্ষিণ এশিয়ায় চীনের ক্রমবর্ধমান প্রভাবকে টেক্কা দিতে ওই নীতি এগিয়ে নিচ্ছে নরেন্দ্র মোদির সরকার। এ কারণে কোল ইন্ডিয়ার প্রস্তাবে ভারত সরকার সায় দিতে পারে। তবে প্রস্তাবটি অনুমোদন পেলেও এখনই প্রতিষ্ঠানটির পক্ষে রফতানি করা সম্ভব হবে না। কারণ ভারতে বর্তমানে কয়লার যে মজুদ পরিস্থিতি, তাতে এ বছরের শেষ দিক ছাড়া রফতানি শুরু করা কোল ইন্ডিয়ার পক্ষে সম্ভব হবে না।

এ বিষয়ে কোল ইন্ডিয়ার চেয়ারম্যান বলেন, মজুদের সংকট না থাকলে চলতি অর্থবছরই (আগামী মার্চে শেষ হচ্ছে) রফতানি শুরুর ইচ্ছে তাদের ছিল। কিন্তু আপাতত দেশের বাজারকেই অগ্রাধিকার দিতে হচ্ছে।

কোল ইন্ডিয়া এমন সময় প্রস্তাবটির কথা প্রকাশ করল, যখন বিশ্বব্যাপী কয়লার বাজার বেশ চড়া। একই সঙ্গে বৃহৎ রফতানিকারক দেশ ইন্দোনেশিয়া জ্বালানি পণ্যটির রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছে। ফলে কোল ইন্ডিয়ার এমন আগ্রহকে প্রতিবেশী দেশগুলোর জন্য বড় সুযোগ হিসেবে দেখছেন জ্বালানি বিশেষজ্ঞরা।

কোল ইন্ডিয়ার পক্ষ থেকে এরই মধ্যে বাংলাদেশ, নেপাল ও ভুটানের সরকারি কর্মকর্তা ও শিল্প উদ্যোক্তাদের সঙ্গে আলোচনা করা হয়েছে। এই তিন দেশে বছরে ১ কোটি ৭০ লাখ টন কয়লার চাহিদা রয়েছে বলে ভারতের কয়লা মন্ত্রণালয়ের কাছে পাঠানো নথিতে উল্লেখ করা হয়।

কয়লা উৎপাদন, ব্যবহার ও আমদানিতে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে কয়লার ৮০ শতাংশ উৎপাদন করে কোল ইন্ডিয়া। ২০২৪ সালের মধ্যে প্রতিষ্ঠানটি তাদের বার্ষিক উৎপাদন সক্ষমতা ১০০ কোটি টনে নিয়ে যেতে চায়।

ভারতের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে জমা দেয়া প্রস্তাব অনুযায়ী, কোল ইন্ডিয়া তাদের বার্ষিক উৎপাদনের ৩ শতাংশ রফতানির জন্য আলাদা করে রাখবে। কয়লা রফতানির জন্য তারা দীর্ঘমেয়াদি চুক্তিতে যেতে চায়। এর মাধ্যমে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্ক উন্নয়ন হবে বলেও জানায় কোম্পানিটি। একই সঙ্গে সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে আন্তঃবাণিজ্য সম্পর্কিত বিষয়গুলো আরো প্রসারিত হবে।

এদিকে কোল ইন্ডিয়ার কয়লা রফতানির আগ্রহের পাশাপাশি ভারতের কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের বিষয়টিও গুরুত্বের সঙ্গে তুলে ধরে সংবাদমাধ্যমটি। প্রতিবেদনে বলা হয়, ভারতে উৎপাদিত বিদ্যুতের তিন-চতুর্থাংশ আসে কয়লা থেকে। কয়লা সংকটের কারণে উত্তরের অনেক রাজ্যের বাসিন্দাদের বিদ্যুত্হীন অবস্থায় কাটাতে হয়। ভারতের অভ্যন্তরে কয়লাভিত্তিক প্রকল্পের নাজুক পরিস্থিতির মধ্যে রফতানির বিষয়টি বেশ গুরুত্ব দিয়ে দেখছেন সংশ্লিষ্ট দেশের ব্যবসায়ীরা।

আন্তর্জাতিক বাজারে বর্তমানে প্রতি টন কয়লা ১৭৭ ডলারের মধ্যে ওঠানামা করছে। জ্বালানি তেল-গ্যাসের উচ্চমূল্যের সঙ্গে বেড়েছে জ্বালানি পণ্যটির দামও। এ অবস্থায় রফতানিকারক বৃহৎ দেশগুলোর তুলনায় সাশ্রয়ী মূল্যে কয়লা বিক্রিতে প্রতিবেশী দেশগুলোকে আগ্রহ সৃষ্টি করতে পারবে প্রতিষ্ঠানটি।

কোল ইন্ডিয়ার কয়লা রফতানির বিষয়টি উপেক্ষা করার সুযোগ নেই প্রতিবেশী দেশগুলোরও। বিশেষত বাংলাদেশ সাশ্রয়ী মূল্যের কথা চিন্তা করলে ভারতীয় কয়লার বিষয়টি সবচেয়ে বেশি প্রাধান্য পাবে। বাংলাদেশে কয়লাভিত্তিক প্রকল্পগুলোর জ্বালানি অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া ও দক্ষিণ আফ্রিকার কয়লাকে প্রাধ্যান্য দেয়া হয়। গুণগতমান ও পরিবেশের কথা চিন্তা করে এসব দেশ থেকে কয়লা আমদানি করা হলেও বিদ্যুৎ উৎপাদন খরচ বেশি হয়। সে হিসেবে বাংলাদেশের কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পগুলোর উৎপাদন খরচ চিন্তা করলে ভারতীয় কয়লায় সবচেয়ে বেশি সাশ্রয়ী।
এই বিভাগের আরও খবর
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বণিক বার্তা
ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়