বাংলাদেশ-ভারত বাণিজ্য কমেছে ৩১%

প্রতিবেশী ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য কমেছে বাংলাদেশের। ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২২-২৩ ভারতীয় অর্থবছরে (এপ্রিল ২০২২-মার্চ ২০২৩) দুই দেশের বাণিজ্যের আকার হ্রাস পেয়েছে আগের অর্থবছরের তুলনায় ৩১ শতাংশ।

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার ভারত। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বৈশ্বিক সরবরাহ ব্যবস্থা ব্যাহত হওয়ার পাশাপাশি ডলার সংকটের কারণে দুই দেশের মধ্যে বাণিজ্য হ্রাস পেয়েছে বলে জানিয়েছেন দ্বিপক্ষীয় বাণিজ্যসংশ্লিষ্টরা। তবে জুন থেকে দুই দেশের মধ্যে স্থানীয় মুদ্রায় (টাকা ও রুপি) বাণিজ্য শুরুর পর এ পরিস্থিতিতে পরিবর্তন আসবে বলে প্রত্যাশা করছেন তারা। একই সঙ্গে দ্বিপক্ষীয় অংশীদারত্ব চুক্তি সই ও বাস্তবায়নও দ্বিপক্ষীয় বাণিজ্যকে আরো গতিশীল করবে বলে অভিমত তাদের।

ভারতীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরে দুই দেশের মধ্যে পণ্য বাণিজ্য হয়েছিল ১০ বিলিয়ন ডলারের বেশি। ওই সময়ে দুই দেশের মধ্যে মোট পণ্য আমদানি-রফতানি হয়েছে ১ হাজার ৭৮ কোটি ৩২ লাখ ডলারের। পরের  অর্থবছরে (এপ্রিল ২০২১-মার্চ ২০২২) তা দাঁড়ায় ১ হাজার ৮১৩ কোটি ৪৩ লাখ ডলারে। গত মার্চে সমাপ্ত ২০২২-২৩ ভারতীয় অর্থবছরে দ্বিপক্ষীয় বাণিজ্যের অর্থমূল্য ছিল ১ হাজার ২৫০ কোটি ৩৭ লাখ ডলার। এ হিসেবে এক অর্থবছরে দ্বিপক্ষীয় বাণিজ্যের আকার কমেছে ৫৬৩ কোটি ডলারের কিছু বেশি বা ৩১ দশমিক শূন্য ৫ শতাংশ।

বাণিজ্য খাতের নীতিনির্ধারকরা বলছেন, প্রতিবেশী দেশ হওয়ায় যোগাযোগ ও পণ্যের প্রাপ্যতা—এ দুই প্রেক্ষাপটে বাণিজ্যে কিছু মাত্রায় ভারতনির্ভরতা রয়েছে বাংলাদেশের। গত অর্থবছরে দেশটির সঙ্গে বাণিজ্য, বিশেষ করে আমদানি কমায় ডলারের ওপর চাপ কিছু কমেছে।

শেষ পর্যন্ত বাণিজ্য কমার বিষয়টি বাংলাদেশের জন্য ইতিবাচক হয়ে দেখা দেয়নি উল্লেখ করে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বণিক বার্তাকে বলেন, ‘সামগ্রিকভাবে বাণিজ্য কমার বিষয়টিকে ভালো বলা যাবে না। কারণ খাদ্যপণ্য আমদানি কমার অন্য প্রভাব রয়েছে। যেমন কানাডা থেকে আমাদের গম আমদানি করতে হচ্ছে। এতে দেশের বাজারে আটার দাম অনেক বেড়ে গিয়েছে। চলতি বাংলাদেশী অর্থবছরে ভারত থেকে গম আমদানি করা যায়নি। আগের অর্থবছরে গমের একটা বড় অংশ ভারত থেকে এসেছিল। চিনি আমদানিও কমেছে। আবার তুলা আমদানিও কমছে দামের কারণে। এই কমে যাওয়াটা আদতে ভালো না। কারণ খাদ্যপণ্য ও তুলা কমলে সেটাকে ভালো বলা যাবে না। আমরা তুলা আমদানির পর প্রক্রিয়াজাত করে পুনরায় রফতানি করি। বাজারে প্রভাব পড়েছে দুইভাবে। প্রথমত, আমাদের প্রাপ্যতা কমেছে। দ্বিতীয়ত, দূর দেশ থেকে আনতে গিয়ে দামের ওপর প্রভাব পড়েছে।’

ভারতের বাণিজ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে অর্থমূল্য বিবেচনায় ভারত থেকে বাংলাদেশে শীর্ষ আমদানি পণ্য হলো তুলা। আগের অর্থবছরে সাড়ে ৪ বিলিয়ন ডলারের তুলা আমদানি হলেও ২০২২-২৩ অর্থবছরে ৫৯ শতাংশ কমে তা দাঁড়িয়েছে ১ দশমিক ৮ বিলিয়ন ডলারে। দ্বিতীয় শীর্ষ পণ্য হলো সিরিয়াল বা খাদ্যশস্য। বাংলাদেশে ভারত থেকে পণ্যটির আমদানি কমেছে ৪৪ দশমিক ২৭ শতাংশ। এর পাশাপাশি খনিজ পণ্য ও জ্বালানি আমদানিও হ্রাস পেয়েছে ২৫ দশমিক ৮২ শতাংশ।

মূলত সুতা উৎপাদনকারীরাই দেশে ভারত থেকে তুলা আমদানি করেন। তাদের বক্তব্য হলো ভারতের অভ্যন্তরীণ সমস্যার কারণেই সদ্যসমাপ্ত ভারতীয় অর্থবছরে দেশটি থেকে পণ্যটির আমদানি কমেছে। ভারতে এ তুলা থেকে উত্পন্ন সুতায় তৈরি পোশাকের বাজার সম্প্রসারণ প্রয়োজন। সেক্ষেত্রে তা সামনের দিনগুলোয় দ্বিপক্ষীয় বাণিজ্যের ইতিবাচক প্রবৃদ্ধির ধারা বজায় রাখতে বড় ভূমিকা রাখবে।

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আলী খোকন বণিক বার্তাকে বলেন, ‘ভারত থেকে তুলা আমদানি কমে গিয়েছিল, কারণ দেশটির কন্ট্রোল ইউনিয়নের সঙ্গে জটিলতা ছিল। সনদ নিয়ে জটিলতা ছিল। এখন সেসব জটিলতা কেটে দেশটি থেকে তুলা আমদানি বাড়তে শুরু করেছে। ভারতের সঙ্গে বাণিজ্য কমলেও দেখা প্রয়োজন রফতানি বাড়ছে কিনা। রফতানির গতি যদি বাড়ন্ত থাকে তাহলে উদ্বেগের কোনো কারণ নেই।’

ভারতের বাণিজ্য বিভাগের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ২০২২-২৩ ভারতীয় অর্থবছরে বাংলাদেশ থেকে দেশটিতে পণ্য রফতানিও হ্রাস পেয়েছে। আগের অর্থবছরের চেয়ে ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ থেকে ভারতে রফতানি প্রবৃদ্ধি ছিল ৮১ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরে তা নেমে এসেছে ঋণাত্মক ৫ দশমিক ৬ শতাংশে। তবে দেশটিতে এ সময় বাংলাদেশী তৈরি পোশাকের রফতানি বেড়েছে। নিট ও ওভেন পোশাকের ক্ষেত্রে এ প্রবৃদ্ধির হার যথাক্রমে ৩৮ ও ৩০ শতাংশ।

দ্বিপক্ষীয় সহযোগিতার ভিত্তিতেই ভারতে বাংলাদেশের তৈরি পোশাক রফতানির বাজার সম্প্রসারণের সুযোগ গড়ে উঠেছে বলে মনে করছেন খাতটির উদ্যোক্তারা। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এ প্রসঙ্গে বণিক বার্তাকে বলেন, ‘বাংলাদেশের পোশাক রফতানিকারকরা ভারত থেকে তুলা-সুতা-কাপড় কিনে থাকেন। আমি আশা করি যেকোনো সংকটে আমরা দেশটিতে রফতানির প্রবৃদ্ধি ধরে রাখতে পারব। সার্বিকভাবে ভারতে তৈরি পোশাক রফতানি ইতিবাচক থাকবে বলে আমি বিশ্বাস করি।’

তিনি আরো বলেন, ‘ভারত কৃত্রিম তন্তুতে অনেক শক্তিশালী। আমরাও এখন কটনবহির্ভূত রফতানি বৃদ্ধির জন্য কৃত্রিম তন্তুতে জোর দিচ্ছি। বাংলাদেশে এখনো কৃত্রিম তন্তুর সক্ষমতা বা প্রাপ্যতা গড়ে ওঠেনি। এ কারণে একদিকে আমরা ভারত থেকে কাঁচামাল আনছি, অন্যদিকে আমাদের রফতানিও বাড়ছে। অর্থাৎ দ্বিপক্ষীয় পারস্পরিক সহযোগিতার জায়গাটি তৈরি হয়েছে। এ সহযোগিতাই আমাদের ভবিষ্যতে প্রবৃদ্ধির ধারা বজায় রাখতে সহায়তা করবে বলে আমি মনে করি।’

দ্বিপক্ষীয় বাণিজ্যসংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে আমদানি স্বাভাবিক প্রক্রিয়ায়ই হ্রাস পেয়েছে। বিশেষ করে ডলার সংকটের কারণে তা কমেছে। আবার অনেক পণ্যের অভ্যন্তরীণ সক্ষমতাও বেড়েছে। ফলে আমদানি কমলেও অভ্যন্তরীণ ব্যবসার আকার ও সক্ষমতা বেড়েছে।

জানতে চাইলে ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমদ বণিক বার্তাকে বলেন, ‘বাণিজ্য কমার ক্ষেত্রে দেখা যাবে আমদানিই বেশি কমেছে। এর মূল কারণ হচ্ছে আমরা ডলারের জন্য আমদানি করতেই পারছি না। এজন্য আমরা বাংলাদেশ থেকে ভারতীয় রুপিতে ঋণপত্র খুলতে চাচ্ছি। ভবিষ্যতে ভারতীয় রুপিতে ঋণপত্র খুলতে পারলে বাণিজ্য বাড়বে। আশা করছি জুন থেকেই তা সম্ভব হবে।’
এই বিভাগের আরও খবর
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বণিক বার্তা
ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়