বিএনপির ফরিদপুর সমাবেশ নিয়েও উত্তাপ

নানা বাধা-বিপত্তি সত্ত্বেও গত এক মাসে পাঁচটি গণসমাবেশে বড় জমায়েত করতে পেরে বিএনপির নীতিনির্ধারকরা বেশ খুশি। আগামী ১০ ডিসেম্বর ঢাকা মহাসমাবেশ ঘিরে এখন তারা পরিকল্পনা তৈরি করছেন। তবে আগামী শনিবার অনুষ্ঠেয় ফরিদপুর বিভাগীয় সমাবেশ ঘিরে দুশ্চিন্তায়ও আছে দলটি। বিএনপির কর্মসূচি ঘিরে আওয়ামী লীগের পাল্টা সমাবেশ এবং প্রশাসনের ‘অসহযোগিতা’ তাদের বেশ ভাবাচ্ছে।

বিএনপি নেতারা বলছেন, সমাবেশে ফরিদপুরের বাইরে যশোর, খুলনা, রাজবাড়ী, মানিকগঞ্জ ও সাভার থেকে নেতাকর্মীরা অংশ নিতে পারেন। সড়কপথে ঝামেলা হতে পারে—এমন শঙ্কা থেকে নেতাকর্মীদের যতটা সম্ভব নদীপথকে প্রাধান্য দিতে বলা হয়েছে।

বিএনপির কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা বলছেন, ফরিদপুর বিভাগের মাদারীপুর ও গোপালগঞ্জ আওয়ামী লীগের ঘাঁটি। এ বিভাগে আওয়ামী লীগের সংগঠন বেশ শক্তিশালী। তাই এখানে বাধা আসতে পারে—এমনটা ধরেই প্রস্তুতি নিয়েছেন তাঁরা।

বিএনপির গণসমাবেশের আগের দিন শুক্রবার ফরিদপুরে সমাবেশ করবে আওয়ামী লীগ। এ সমাবেশ ঘিরে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। ওই দিন ঢাকায় যুবলীগের মহাসমাবেশও রয়েছে। সব মিলিয়ে পাল্টাপাল্টি কর্মসূচিতে আগামী কয়েক দিন বেশ উত্তপ্ত থাকবে বলে ধারণা করছেন সবাই।

বিএনপি শহরের রাজেন্দ্র কলেজ মাঠে সমাবেশ করার আবেদন করে ছিল। কিন্তু শহর থেকে ছয় কিলোমিটার দূরে ঢাকা-খুলনা মহাসড়কসংলগ্ন কোমরপুর আব্দুল আজিজ ইনস্টিটিউটের মাঠে দলটিকে সমাবেশে অনুমতি দিয়েছে প্রশাসন। বিএনপি নেতাদের অভিযোগ, এমন জায়গায় সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে, তা বাসস্ট্যান্ড এবং লঞ্চ ও খেয়াঘাট থেকে খানিকটা দূরে। পরিবহন ধর্মঘট ডাকা হলে শরীয়তপুর কিংবা আশপাশের উপজেলা থেকে এসে নেতাকর্মীদের ঘাটে ট্রলারে অবস্থান নেওয়াটা কঠিন হবে। নেতাকর্মীদের হেঁটে শহর থেকে ছয় কিলোমিটার দূরে মাঠে যেতে হবে। আগের পাঁচ বিভাগের সমাবেশের মাঠ শহরে ছিল। নেতাকর্মীরা দূর-দূরান্ত থেকে এসে কয়েক দিন আগেই সে মাঠে অবস্থান নিয়েছিলেন।   

বিএনপির দুশ্চিন্তা স্থানীয় কয়েকজন প্রভাবশালী নেতা নিয়েও। সমাবেশস্থলে যাওয়ার পথে ফরিদপুরে ভাঙ্গায় নেতাকর্মীরা বাধার মুখে পড়তে পারেন বলে তাঁরা আশঙ্কা করছেন। যাঁরা মাদারীপুর, গোপালগঞ্জ থেকে আসবেন, তাঁদের ভাঙ্গা দিয়েই ফরিদপুর শহরে যেতে হবে। বিকল্প যে সড়ক আছে তা ব্যবহার করে ফরিদপুর যাওয়া অনেক কঠিন এবং অনেক বেশি পথ পাড়ি দিতে হবে।

১০ ডিসেম্বরের প্রস্তুতি হিসেবে দেখছেন ফরিদপুর নেতাকর্মীরা

বিএনপি নেতারা বলছেন, ফরিদপুরের গণসমাবেশকে ঢাকার মহাসমাবেশের প্রস্তুতি হিসেবে দেখছেন তাঁরা। তাঁদের মতে, একসময় আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে সারা দেশে পরিচিত ছিল বৃহত্তর ফরিদপুর। তবে সেই পরিস্থিতি এখন নেই। ফরিদপুর-৩ (সদর) ও ২ (নগরকান্দা) ছাড়া বাকি ১৩ আসন আওয়ামী লীগের দুর্গ বলে পরিচিত থাকলেও চিত্র এখন পাল্টাচ্ছে। অন্যদিকে সাবেক মন্ত্রী, বিএনপির সাবেক মহাসচিব কে এম ওবায়দুর রহমান এবং ফরিদপুরের বিখ্যাত মোহন মিয়া পরিবারের উত্তরসূরি চৌধুরী কামাল ইবনে ইউসুফের মতো নেতারা ফরিদপুরে বিএনপিকে শক্তিশালী ভিত্তিতে দাঁড় করিয়ে রেখেছিলেন। তাঁদের মৃত্যুর পর সংগঠন অনেকটা ঝিমিয়ে পড়েছে।
এই বিভাগের আরও খবর
আগামী সপ্তাহে সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা

আগামী সপ্তাহে সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা

বণিক বার্তা
থাইল্যান্ডে সফর দুই দেশের ফলপ্রসূ অংশীদারত্বের নতুন যুগের সূচনা করেছে: প্রধানমন্ত্রী

থাইল্যান্ডে সফর দুই দেশের ফলপ্রসূ অংশীদারত্বের নতুন যুগের সূচনা করেছে: প্রধানমন্ত্রী

বাংলা ট্রিবিউন
হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জন গলাচিপার

হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জন গলাচিপার

নয়া দিগন্ত
চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

মানবজমিন
চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

জাগোনিউজ২৪
ভোটার ছাড়া ভোট চুন ছাড়া পান খাওয়ার মতো: ইসি রাশেদা

ভোটার ছাড়া ভোট চুন ছাড়া পান খাওয়ার মতো: ইসি রাশেদা

জাগোনিউজ২৪
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়