বিক্রয় ডটকমে প্রতারণা, আটক ৩

অন্যের নামে নিবন্ধিত মোবাইল নম্বর ও ভুয়া ই-মেইল দিয়ে বিক্রয় ডটকমে অ্যাকাউন্ট তৈরি করে সেখানে মোবাইলের বিজ্ঞাপন দেওয়া, গ্রাহকের আস্থা অর্জনের জন্য পুলিশ পরিচয় দেওয়া, এমনকি অগ্রিম টাকা পেতে কুরিয়ার সার্ভিসের বুকিং স্লিপ পাঠানো, সবখানেই প্রতারণার আশ্রয়। অনলাইন শপ বিক্রয় ডটকমকে ব্যবহার করে প্রতারণার হাট খুলেছে একটি সংঘবদ্ধ অপরাধী চক্র। চক্রের তিন সদস্যকে গ্রেপ্তারের পর পুলিশ বলেছে, গ্রাহকের লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে তারা।

মোবাইল ফোন থেকে শুরু করে বাড়ি-গাড়ি সবকিছুই কেনাবেচা করা হয় বিক্রয় ডটকমে। এমনকি খুঁজে নেওয়া যায় চাকরি এবং মনের মতো জীবনসঙ্গীও।

ডিজিটাল এই প্ল্যাটফর্মে পণ্য বিক্রির জন্য প্রতিদিন লাখ লাখ বিজ্ঞাপন প্রচার হয়। বিজ্ঞাপন দেখে অনেকেই মোবাইল সেট অর্ডার করেছিলেন। তবে কয়েকদফা টাকা পরিশোধের পরও পাননি কাঙ্ক্ষিত পণ্যটি।
 
এ বিষয়ে প্রতারণার শিকার ব্যক্তিরা বলেছেন, ৩ থেকে ৪ দিন তাদের সঙ্গে যোগাযোগ রাখি। তাদের ফোন খোলা থাকে আবার থাকে না। আমার সন্দেহ হতে থাকে। তারই একপর্যায়ে তাদের দুটি নম্বরই বন্ধ পাই। 

ভুক্তভোগী আরেকজন ব্যক্তি জানান, সুন্দরবন কুরিয়ার সার্ভিসে যোগাযোগের পর তারা আমাকে বলেছে এ কাগজটি তাদের না। এটি ভুয়া কাগজ।

বিক্রয় ডটকমে পণ্যের বিজ্ঞাপন দিয়ে প্রতারণার অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে ডিবির সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ। 
 
এ বিষয়ে পুলিশ বলছে, চক্রটি প্রথমেই অন্যের নামে নিবন্ধিত সিম সংগ্রহ করে। সেই সিম দিয়ে তারা একটি ই-মেইল অ্যাকাউন্ট খোলে। পরে ভুয়া সিম আর মেইল দিয়ে বিক্রয় ডটকমে খোলা হয় অ্যাকাউন্ট। দেওয়া হয় মোবাইলের বিজ্ঞাপন।

পুলিশ আরও জানায়, বিজ্ঞাপন অধিক প্রচারের জন্য তারা টপ অ্যাড বাবদ পোস্ট প্রতি ২০৯ টাকা দিত বিক্রয় ডটকমকে। আস্থা অর্জনের জন্য নিজেদেরকে পুলিশ দাবি করে গ্রাহকদের তারা ভুয়া আইডি কার্ডও পাঠাতো। ফলে গ্রাহকরা অগ্রিম বাবদ ৫০ ভাগ টাকা পাঠিয়ে দিতেন। কুরিয়ার সার্ভিসের সিলমোহরযুক্ত বুকিং স্লিপ পাঠানোর পর বাকি টাকা পাঠিয়ে দিতেন গ্রাহকরা। সুন্দরবন কুরিয়ার সার্ভিসের একটি বুকিং বই তারা ৩৫ হাজার টাকায় কিনতো।

পণ্য বিক্রির পুরো প্রক্রিয়াটিকে অস্বচ্ছ দাবি করে পুলিশ বলছে, দায় এড়ানোর সুযোগ নেই বিক্রয় ডটকম ও সুন্দরবন কুরিয়ার সার্ভিসের। আইনের আওতায় আনা হবে তাদেরকেও।

ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের উপপুলিশ কমিশনার মুহাম্মদ শরীফুল ইসলাম বলেছেন, বিক্রয় ডটকমের এখানে অনেক দায় রয়েছে। ইতোপূর্বে বিক্রয় ডটকমের অনেকগুলো এমন ঘটনা ঘটেছে। এক্ষেত্রে তাদের সচেতন হওয়া উচিত ছিল। কিন্তু আমাদের বারবার বলার পরও তাদের টনক নড়েনি এবং তারা কোনো পদক্ষেপও নেয়নি। তাদের এক্ষেত্রে তদারকি বাড়াতে হবে। তা না হলে ভোক্তারা অনেক ক্ষতির সম্মুখীন হবেন।
এই বিভাগের আরও খবর
সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

বণিক বার্তা
কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

জনকণ্ঠ
ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ভোরের কাগজ
দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

যুগান্তর
চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

দৈনিক ইত্তেফাক
কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়