বিতর্কিত আউটে রেকর্ডের পাতায় গুনাথিলাকা

সবকিছুতে প্রথম হওয়া যে সবসময় সুখকর নয়, দানুশকা গুনাথিলাকার তা এখন ভালোই বুঝতে পারার কথা। শ্রীলঙ্কার ইতিহাসে একটি জায়গায় তিনিই প্রথম। কিন্তু নিশ্চিতভাবেই এটি তিনি চাননি!

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে অ্যান্টিগায় বুধবার ৫৫ রানে ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউট হন গুনাথিলাকা। আন্তর্জাতিক ক্রিকেটে অনাকাঙ্ক্ষিত এই আউট হওয়া প্রথম লঙ্কান ক্রিকেটার তিনিই।

তার আউট নিয়ে অবশ্য বিতর্ক চলছে আম্পায়ারের সিদ্ধান্তের পর থেকেই। আইনে আছে, কেবল ইচ্ছাকৃতভাবে বাধা দিলে বা বিঘ্ন ঘটালেই ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ দেওয়া যাবে। গুনাথিলাকা ইচ্ছা করে বাধা দেননি বলেই মনে হয়েছে। টম মুডি, ড্যারেন স্যামিরা মনে করছেন, গুনাথিলাকা আউট ছিলেন না। তবে তাতে এখন বাস্তবতা পাল্টাচ্ছে না। রেকর্ড বইয়ে তার নাম উঠে গেছেই।

আন্তর্জাতিক ক্রিকেটে গুনাথিরাকার আগে ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউটের স্বাদ পেয়েছেন মোটে ১০ জন, এর মধ্যে ওয়ানডেতে ক্রিকেটেই ৭ জন।

টেস্টে এই আউটের শিকার হওয়া একমাত্র ক্রিকেটার স্যার লেন হাটন। ১৯৫১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওভাল টেস্টের শেষ ইনিংসে ২৭ রানে এভাবে আউট হন এই ইংলিশ কিংবদন্তি।

টেস্ট ইতিহাসের আলোচিত আউটগুলির একটি সেটি। প্রোটিয়া অফ স্পিনার অ্যাথল রোয়ানের ডেলিভারি লেংথ থেকে লাফিয়ে হাটনের গ্লাভসে লেগে বাহুতে ছুঁয়ে চলে যায় পেছন দিকে। হাটন বুঝেই উঠতে পারছিলেন না বল কোথায়। বল স্টাম্পে লাগবে ভেবে তিনি হতদন্ত হয়ে হাত চালিয়ে দেন। কিন্তু বল স্টাম্পে লাগছিল না। কিপার রাসেল এনডিন হয়তো ক্যাচ নিতেও পারতেন না। কিন্তু হাটনের হাতে লেগে বল কিপারের নাগালের আরও বাইরে চলে যায়। আবেদন হওয়ার পর আউট না দেওয়া ছাড়া উপায় ছিল না আম্পায়ারের।

টেস্ট ক্রিকেটে প্রথম, এখনও পর্যন্ত সেটিই শেষ ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড।’

হাটনের ঘটনার ৩৬ বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে আবার এই আউট দেখা যায়, এবার ওয়ানডেতে। ইংল্যান্ডের বিপক্ষে করাচিতে আউট হন পাকিস্তানের রমিজ রাজা। এটিও তুমুল আলোচনার জন্ম দেয়, কারণ তিনি আউট হন ৯৯ রানে!

ম্যাচের সেটি ছিল শেষ বল। দলের হার নিশ্চিত হয়ে গেছে। সেঞ্চুরি করতে রমিজের লাগত ২ রান। প্রথম রান নিতে পারলেও দ্বিতীয় রান নেওয়ার চেষ্টায় রান আউট হতে বসেছিলেন। ফিল্ডারের থ্রো যাচ্ছিল স্টাম্পের দিকে। রমিজ ব্যাট বাড়িয়ে আটকে দেন বল। রান আউট না হলেও ইতিহাসে নাম লেখান ওয়ানডের প্রথম ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউট হয়ে।

এই বিভাগের আরও খবর
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়