বিদ্যুতের পর বাড়লো এলপি গ্যাসের দাম, প্রভাব পড়েছে কাঠে

বিদ্যুতের পর আরেক দফা বেড়েছে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। এর প্রভাব পড়েছে জ্বালানি কাঠ ও গুঁড়ির (ভুষি) ওপর। গ্যাসের দাম বাড়ার ঘোষণার পর থেকেই হু হু করে বাড়ছে এসব জ্বালানির দামও।

খুলনায় চার দিনের ব্যবধানে জ্বালানি কাঠের দাম বেড়েছে মণ প্রতি ১০০ টাকা আর গুঁড়ির (ভুষি) দাম বস্তা প্রতি ৫০ টাকা বেড়েছে। কিন্তু এরপরও মিলছে না এ দুই প্রকার জ্বালানি। ফলে ভোগান্তিতে পড়তে হচ্ছে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের মানুষদের।

গ্যাস ক্রেতারা জানান, খুচরা পর্যায়ে ১২ কেজির সিলিন্ডার গ্যাসের দাম খুলনার বাজারে এক হাজার ৬০০ টাকা নেওয়া হচ্ছে। কিন্তু এ দামেও মিলছে না সিলিন্ডার।

খুলনার একাধিক গ্যাস ব্যবসায়ী বলেন, বিদ্যুতের দাম বাড়ার পর ১ ফেব্রুয়ারি থেকে গ্যাসের দামও বাড়ানো হয়েছে। ভোক্তা পর্যায়ে এলপি গ্যাসের দাম একলাফে ২৬৬ টাকা বাড়িয়ে দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। চলতি ফেব্রুয়ারি মাসের জন্য প্রতি ১২ কেজির সিলিন্ডারের দর নির্ধারণ করা হয় ১ হাজার ৪৯৮ টাকা, যা জানুয়ারি মাসে ছিল ১ হাজার ২৩২ টাকা। তবে সরকার নির্ধারিত দামের চেয়ে বিভিন্ন কোম্পানি বেশি টাকা নিচ্ছে বলে ক্রেতাদের।

সাইজ কাঠ ও বিভিন্ন প্রকার জ্বালানি কাঠ বিক্রির অন্যতম স্থান নগরীর চানমারী এলাকার তেরগোলা। সেখানে গিয়ে সাইজকাঠের দেখা মিললেও জ্বালানি কাঠ ও ভুষির নেই। কয়েকটি স-মিল ঘুরে একটা মিলেই শুধু পাওয়া যায় জ্বালানী কাঠ।

জ্বালানিকাঠ বিক্রেতা মিলন বলেন, এমনিতেই দীর্ঘদিন ধরে জ্বালানিকাঠের সংকট যাচ্ছে। ইটভাটায় যাওয়ার পর যেটুকু বেঁচে থাকে, তা আসে এই তেরগোলায়। খুলনার বিভিন্ন উপজেলাসহ বাগেরহাটের বিভিন্ন এলাকা থেকেও এখানে জ্বালানিকাঠ আসে। কিন্তু জ্বালানি তেলের দাম বাড়ার সেই কাঠ আসা অর্ধেকে নেমেছে। রামপাল, শরণখোলা, রায়েন্দা এলাকা থেকে এক মণ কাঠ আনতে এখন ৭০-৮০ টাকা বেশি খরচ পড়ছে। ফলে খুচরা পর্যায়ে কাঠের দাম বাধ্য হয়ে বাড়াতে হয়েছে।’

এ ব্যবসায়ী আরও বলেন, ‘এখন পাইকারি এক মণ কাঠের দাম প্রকার ভেদে ১৮০ থেকে ২৫০ টাকা। খুচরা পর্যায়ে সেই কাঠ বিক্রি হচ্ছে ২৫০-৩০০ টাকা। যা এক মাস আগেও ১৮০ টাকায় পাওয়া গেছে।’

নগরীর রূপসা ফেরিঘাট এলাকার খুচরা গ্যাস বিক্রেতা শোভন বলেন, গ্যাসের দাম বাড়ায় দোকানে বিক্রি কমেছে। আগে দিনে ১০-১২টা সিলিন্ডার গ্যাস বিক্রি করতে পারতাম। এখন দিনে ৫-৬টাও বিক্রি হচ্ছে না। যারা গ্যাস কিনতেন তারা এখন ছুটছেন কাঠের দোকানে। তবে যাদের একেবারে কাঠের ব্যবহার করার উপায় নেই, তারাই কিনছেন গ্যাস।
এই বিভাগের আরও খবর
টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

টোল আদায়ে দেড় হাজার কোটির মাইলফলকে পদ্মা সেতু

বাংলা ট্রিবিউন
টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

টানা ৩ দিন ধরে কমছে সোনার দাম

দৈনিক ইত্তেফাক
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়