বিনিয়োগকারীরা বাজারমুখী, মূলধন বেড়েছে সাড়ে ৮ হাজার কোটি টাকা

নিষ্ক্রিয় বিনিয়োগকারীরা আবারও বাজারে সক্রিয় হতে শুরু করেছেন। বেশ কিছুদিন ধরে বাজারে লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে। ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক দুই ধরনের বিনিয়োগকারী আবারও বাজারমুখী হয়েছেন। এর ফলে গত সপ্তাহে বাজার মূলধন বেড়েছে সাড়ে ৮ হাজার কোটি টাকা। বাজার বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, টানা তিন সপ্তাহ ধরে চাঙ্গা রয়েছে দেশের শেয়ার বাজার। এই তিন সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ১৮ হাজার ৬১৯ কোটি টাকা।

বাজারের তথ্য বলছে, গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবসই ছিল ঊর্ধ্বমুখী। এতে সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে মূল্যসূচক। এতে গত এক সপ্তাহে প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন সাড়ে আট হাজার কোটি টাকার ওপরে বেড়েছে।

সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ২১ হাজার ৮৮৫ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ লাখ ১৩ হাজার ২৪০ কোটি টাকা। অর্থাৎ, গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ৬৪৫ কোটি টাকা। আগের দুই সপ্তাহে বাজার মূলধন বেড়েছিল ৯ হাজার ৯৭৪ কোটি টাকা। এ হিসাবে তিন সপ্তাহের উত্থানে বাজার মূলধন বেড়েছে ১৮ হাজার ৬১৯ কোটি টাকা।

দেখা যাচ্ছে, বাজার মূলধন বাড়ার পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ৮৩টির। আর ৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে গত সপ্তাহে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ১৫৩ দশমিক ৫৩ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ১১৩ দশমিক ৬৪ পয়েন্ট। তার আগের সপ্তাহে বাড়ে ৯২ দশমিক ৬৭ পয়েন্ট।

এছাড়া বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক গত সপ্তাহে বেড়েছে ৩৮ দশমিক ৩১ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ৪৭ দশমিক ৩০ পয়েন্ট। তার আগের সপ্তাহে বাড়ে ২৫ দশমিক ৬৬ পয়েন্ট।

এদিকে বেড়েছে ইসলামি শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচকও। গত সপ্তাহে এই সূচকটি বেড়েছে ১৮ দশমিক ৫৮ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ২৪ দশমিক ২৩ পয়েন্ট। তার আগের সপ্তাহে বাড়ে ২০ দশমিক ৬৭ পয়েন্ট।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, সবকটি সূচকের উত্থানের পাশাপাশি লেনদেনের পরিমাণও বেড়েছে। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ৯০২ কোটি ৯০ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ১ হাজার ৩৮৬ কোটি ৭৮ লাখ টাকা। অর্থাৎ, প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়ছে ৫১৬ কোটি ১২ লাখ টাকা। গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯ হাজার ৫১৪ কোটি ৫৪ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৬ হাজার ৯৩৩ কোটি ৯৩ লাখ টাকা। এই হিসাবে মোট লেনদেন বেড়েছে ২ হাজার ৫৮০ কোটি ৬১ লাখ টাকা।
এই বিভাগের আরও খবর
ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

জনকণ্ঠ
৫০%-এর বেশি আমদানি হচ্ছে আফ্রিকা থেকে

৫০%-এর বেশি আমদানি হচ্ছে আফ্রিকা থেকে

বণিক বার্তা
পেঁয়াজ রফতানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের

পেঁয়াজ রফতানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের

বাংলা ট্রিবিউন
এক্সিমের সঙ্গে একীভূত হলো পদ্মা ব্যাংক

এক্সিমের সঙ্গে একীভূত হলো পদ্মা ব্যাংক

যুগান্তর
চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে উৎসে কর অর্ধেক

চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে উৎসে কর অর্ধেক

প্রথমআলো
সাগরে তেল-গ্যাস অনুসন্ধান - ইউরোপ আমেরিকা এশিয়ার ৫৫ কোম্পানিকে আমন্ত্রণ পেট্রোবাংলার

সাগরে তেল-গ্যাস অনুসন্ধান - ইউরোপ আমেরিকা এশিয়ার ৫৫ কোম্পানিকে আমন্ত্রণ পেট্রোবাংলার

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়