বিপিএলে টুর্নামেন্ট সেরার দৌড়ে এগিয়ে আছেন যারা

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরের বাকি আর দুই ম্যাচ। ইতোমধ্যে এলিমিনেটর ম্যাচে রংপুর রাইডার্সের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বাদ পড়েছে ফরচুন বরিশাল। অন্যদিকে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে উড়তে থাকা সিলেট স্ট্রাইকার্সকে ধরাশায়ী করে ফাইনলে উঠেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে জয় পেয়েছে মাশরাফির সিলেট। 

বৃহস্পতিবার সিলেটের সঙ্গে ফাইনালে মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

টুর্নামেন্টের শেষ মুহূর্তে আলোচনার টেবিল সরগরম হয়ে গেছে এক প্রশ্নে। কে হচ্ছেন ম্যান অব দ্য টুর্নামেন্ট? ইতোমধ্যে টুর্নামেন্ট সেরার দৌড়ে উঠে এসেছে অভিজ্ঞ সাকিব-নাসিরদের পাশাপাশি তৌহিদ হৃদয়, নাজমুল শান্তদের মতো তরুণ তুর্কির নামও। 

বিপিএলে সর্বোচ্চ ম্যান অব দ্য টুর্নামেন্ট হওয়ার রেকর্ড দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসানের। চলতি বিপিএল এলিমিনেটর ম্যাচে তার দল ছিটকে গেলেও আসরে ব্যাটেবলে অসাধারণ পারফরম্যান্স করে আছেন ম্যান অব দ্য টুর্নামেন্টের দৌড়ে সবার ওপরে।

টুর্নামেন্টে ব্যাট হাতে সাকিবের রান সংখ্যা ৩৭৫। ১৩ ম্যাচে ১১ ইনিংসে ব্যাট করে ৪১.৬৬ গড়ে এ রান করেছেন তিনি। এবারে ব্যাট হাটে স্ট্রাইক রেটে ছাড়িয়ে গেছেন অতীতের বিপিএলগুলোকে। ১৭৪.৪২ স্ট্রাইক রেটে ব্যাট করেছেন ৩৫ বছর বয়সি সাকিব। আসরে তিনটি হাফ সেঞ্চুরিও করেছেন বাঁহাতি এ ব্যাটার। মিস্টার অলরাউন্ডার বল হাতে সেরাদের তালিকায় না থাকলেও উইকেট নিয়েছেন ১০টি। বল হাতে দলের জন্য সাকিব কতটা গুরুত্বপূর্ণ সেটি তার ইকোনমি বলে দেয়। ১০ ইনিংসে ৪৭ ওভার বল করে মাত্র ৬.৩১ ইকোনমতে রান দিয়েছেন সাকিব। দলকে ফাইনালের মঞ্চে না নিতে পারলেও ৫ম টুর্নামেন্ট সেরার দাবি তিনি জানিয়ে রাখতেই পারেন।

সাকিবের পরেই আলোচনায় ঢাকা ডমিনেটর্সের অধিনায়ক নাসির হোসেন। গ্রুপপর্ব থেকে ডমিনেটর্স বাদ পড়লেও নবম বিপিএল আসরে অসাধারণ সময় পার করেছেন দীর্ঘদিন জাতীয় দলের বাহিরে থাকা নাসির হোসেন। জাতীয় দলে ফিরতে মরিয়া এ ক্রিকেটার চলতি বিপিএলে ব্যাট হাতে ১২ ইনিংসে করেছেন ৩৬৬ রান। দুই ফিফটিতে গড় রান ৪৫.৭৫। ডানহাতি এ ব্যাটারের স্ট্রাইকরেট ছিল টি-টোয়েন্টিসুলভ প্রায় ১২০-এর কাছাকাছি।

 ১১ ইনিংসে মোট ৩৩ ওভার বল করেছেন তিনি। ৬.৮১ ইকোনমিতে উইকেট নিয়েছেন ১৬টি। এমন অলরাউন্ডিং পারফরম্যান্স বিবেচনায় নাসির হোসেনও থাকবেন টুর্নামেন্ট সেরার দৌড়ে।

স্ট্রাইকরেটে আলো ছড়াতে না পারলেও ব্যাট হাতে প্রতি ম্যাচেই রান করে যাচ্ছেন সিলেট স্ট্রাইকার্সের ওপেনার নাজমুল হোসেন শান্ত। ব্যাট হাতে প্রতি ম্যাচেই উড়িয়েছেন স্ট্রাইকার্সদের। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার শীর্ষে আছেন বাঁহাতি এ ব্যাটার। ১৪ ইনিংসে করেছেন ৪৫২ রান। তবে সমালোচনা কেন্দ্র রয়েছে শান্তর স্ট্রাইকরেট। আধুনিক যুগের ক্রিকেটের সঙ্গে যেটি অনেকটাই বেমানান। প্রতি ম্যাচে রান পেলেও ১১২.২৬ স্ট্রাইকরেট ব্যাট করেছেন তিনি। তবে সেরা রান সংগ্রাহকের তালিকায় সবার ওপরে থাকায় টুর্নামেন্ট সেরার দৌড়ে তিনিও থাকবেন এটি নিশ্চিত।
এই বিভাগের আরও খবর
প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রথমআলো
বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

সমকাল
পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

কালের কণ্ঠ
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়