বিপিএলে লুকিয়ে আইপিএলের চ্যালেঞ্জ

আইপিএল ১০ ফ্র্যাঞ্চাইজির এখন ব্যস্ত সময়। দেশি-বিদেশি ক্রিকেটারদের তালিকা করতে হচ্ছে ১২ ও ১৩ ফেব্রুয়ারির নিলাম থেকে পছন্দের খেলোয়াড় দলে টানতে। বিদেশি ক্রিকেটারদের তালিকা প্রস্তুত করতে ফ্র্যাঞ্চাইজিদের কাজ কিছুটা হলেও সহজ করে দিয়েছে বিপিএল। মঈন আলি, সুনিল নারিনকে রেখে দিয়েছে তাদের আইপিএল ফ্র্যাঞ্চাইজি। অন্যান্য ফ্র্যাঞ্চাইজি মালিকরাও ডোয়াইন ব্রাভো, ফাফ ডু প্লেসিস, মজিব উর রহমান, সাকিব আল হাসানদের ওপর চোখ রাখছেন বিপিএলে তাদের মাঠের পারফরম্যান্স দেখে। তাই নিলাম তালিকায় থাকা ক্রিকেটাররা বিপিএলে নিজেদের মেলে ধরার চেষ্টা করছেন আইপিএল মাথায় রেখে। হোটেলের বায়োসিকিউর বাবলে সুশৃঙ্খল দিনযাপন করার পাশাপাশি বেশিরভাগই নিবিড় অনুশীলনে মগ্ন।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মঈন আলি চান বিপিএল দিয়ে আইপিএলের প্রস্তুতি সেরে রাখতে। সোজা কথায়, বিপিএলে খেলে আইপিএলের প্রস্তুতি নিচ্ছেন বিদেশিরা এবং এজন্য মাঠে ইনজুরিমুক্ত থাকতে তারা যেমন সতর্ক থাকছেন, তেমনি খাদ্যাভ্যাস এবং ট্রেনিংয়েও সচেতন থাকছেন।

বিশ্বের এক নম্বর ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএলের পরিধি কিছুটা বাড়ানো হয়েছে। ১০ দল নিয়ে হবে ২০২২ সালের টুর্নামেন্ট। যে কারণে ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে বিদেশি ক্রিকেটারের চাহিদাও বৃদ্ধি পেয়েছে। এবার ৭০ জন বিদেশি ক্রিকেটার সুযোগ পাবেন আইপিএলে। তাই সাকিব, মুস্তাফিজ, মুজিব, ডু প্লেসিসদের দল পাওয়ার ভালো সম্ভাবনা রয়েছে। বিপিএলে ভালো করলে নিলামে দামও উঠতে পারে বেশ। শরিফুল ইসলাম, লিটন কুমার দাসকেও ভালো খেলার প্রেরণা জোগাবে আইপিএলের নিলাম।

যদিও ১২ ও ১৩ ফেব্রুয়ারির নিলামের আগে খুব বেশি ম্যাচ নেই বিপিএলে। বড়জোর তিনটি করে ম্যাচ খেলতে পারবে দলগুলো। নিজেকে মেলে ধরার জন্য এক-দুটি ম্যাচজয়ী ইনিংসই যথেষ্ট। মঈন, নারিনদের দল নিশ্চিত থাকায় তাদের চ্যালেঞ্জ নেই। তবে তারা চেষ্টা করছেন ছন্দ নিয়ে সেখানে গিয়ে ফ্র্যাঞ্চাইজিদের হৃদয় জিতে নিতে। মঈন যেমন বললেন, 'এখানে ভালো করলে সব জায়গায় খেলতে পারবেন। বিশেষ করে স্পিনের বিপক্ষে। কারণ এই টুর্নামেন্টে স্পিনারের বৈচিত্র্য আছে। নিজের ফর্ম ধরে রাখা এবং আইপএলের প্রস্তুতি নেওয়ার জন্যই আমার এখানে আসা। আমি নিশ্চিত এটা আইপিএলে ভালো করতে সাহায্য করবে।'

এবারের আইপিএলের নিলামের জন্য তালিকাভুক্ত করা হয়েছে ১৫টি দেশের ৫৯০ জন বিদেশি ক্রিকেটারকে। বঙ্গবন্ধু বিপিএলে খেলা বেশিরভাগ বিদেশির নাম রয়েছে সেখানে। কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং ফরচুন বরিশালের সাত থেকে আটজনের দল পাওয়ার সম্ভাবনা রয়েছে। আন্দ্রে ফ্লেচার, উইল জ্যাক, বেনি হাওয়েলদের ভাগ্যের শিকে ছিঁড়তে পারে বিপিএল দিয়ে। এ তিন বিদেশি ব্যাটার নিয়মিতই রান করছেন। সর্বোচ্চ রান সংগ্রাহক তালিকার ওপরের দিকে রয়েছেন তিনজনই। গেইল, ব্রাভো, ডু প্লেসিসের কাছ থেকে কাঙ্ক্ষিত পারফরম্যান্স না পেলেও নামের জোর কাজে দেবে।
এই বিভাগের আরও খবর
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়