বিমানে যাত্রীসেবায় আরো যত্নবান হতে হবে: প্রধানমন্ত্রী

বিমানের সেবা নিতে যাত্রীরা যাতে কোনো ধরনের কষ্ট না পান, সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের কাস্টমস সিস্টেমটাও সম্পূর্ণ ডিজিটালাইজড করতে হবে। কারণ মানুষ যখন বিদেশ থেকে আসে, হয়তো কিছু পণ্য ক্রয় করে নিয়ে আসতে চায়। কাজেই তারা যেন কোনো প্রকার হয়রানির শিকার না হয়। যদি পুরো ডিজিটালাইজড হয়ে যায়, তাহলে খুব সহজেই যাত্রীসেবা দেয়া সম্ভব হবে। সে বিষয়ে আরো সচেতন হতে হবে।

গতকাল বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেডের সুবর্ণজয়ন্তী উপলক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বলাকা ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। করোনাভাইরাস মহামারীর কারণে গণভবন প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সিংয়ে যুক্ত ছিলেন সরকারপ্রধান।

প্রবাসীদের প্রতি আরো আন্তরিক হওয়ার তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, আমাদের প্রবাসীরা দেশের জন্য কাজ করে। প্রায় এক কোটির মতো লোক আছে। ছুটির সময় তারা দেশে আসে। তারা যেন কোনো রকম হয়রানির শিকার না হয়, সেটার জন্য আমাদের আরো যত্নবান হতে হবে।

দেশের সবক’টি আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বিমানবন্দরকে আরো উন্নত করা হবে জানিয়ে সরকারপ্রধান বলেন, দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল আমরা গড়ে তুলছি। সেখানে বিনিয়োগের জন্য আমরা আহ্বান জানাচ্ছি। সেখানে শিল্পায়ন হবে। কিন্তু মনে রাখতে হবে, যোগাযোগব্যবস্থা যত সুন্দর হয়, দ্রুত হয় বিনিয়োগকারীরা এখানে আসবেন, বিনিয়োগ করবেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশের জনগণ বিভিন্ন এলাকায় বসবাস করেন, তাদেরও যোগাযোগটা ভালো হলে কর্মক্ষেত্রে দক্ষতার সঙ্গে কাজ করতে পারবেন। তা ছাড়া বিনোদন ক্ষেত্রটাও আরো সুগম হবে। সেদিকেও বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।

শেখ হাসিনা বলেন, এখন ২১টি উড়োজাহাজ নিয়ে বিমান চলছে। আমরা যে নতুন উড়োজাহাজগুলো কিনেছি, সেগুলো যেন যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করা হয়। পরিষ্কার-পরিচ্ছন্ন যেন থাকে, সুন্দরভাবে যেন রক্ষণাবেক্ষণ করা হয়, সেটা সবার কাছে আমার অনুরোধ।

নিজস্ব ব্যবস্থাপনা ও জনবল দিয়ে অত্যাধুনিক বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজের ল্যান্ডিং গিয়ার রিপ্লেসমেন্ট এবং বোয়িং ৭৮৭-এর সি-চেক কার্যক্রম দেশে শুরু হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এ টেকনোলজি শেখা, এটাকে নিয়ে আসা, এটাকে কার্যকর করার দিকে আমাদের আরো বেশি করে মনোযোগ দিতে হবে। যাতে আমাদের অন্যের ওপর নির্ভরশীল হয়ে থাকতে না হয়। এতে আমাদের দেশের অনেক বৈদেশিক মুদ্রা সাশ্রয় হয়।

লাভ-লোকসান না খুঁজে দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে নির্দেশনা দেন সরকারপ্রধান। তিনি বলেন, প্রতিবেশী দেশগুলো অর্থাৎ দক্ষিণ এশিয়ার সঙ্গে আমাদের যোগাযোগ আরো বাড়ানো দরকার। মালদ্বীপে এরই মধ্যে বেসরকারি খাত থেকে বিমান যাওয়া শুরু করেছে। আমি মনে করি, দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে সবখানে লাভ-লোকসান খতিয়ে দেখার দরকার নেই। কিন্তু যোগাযোগব্যবস্থা চালু করা এবং কার্গো পরিবহন এটা একান্তভাবে দরকার।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে কার্গো বিমান দেখতে চান প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমি চাই আমাদের বিমানে নিজস্ব কার্গো প্লেন থাকবে। কারণ পণ্য পরিবহন করলে বিমানই লাভবান হবে। কাজেই দুটি কার্গো বিমান ক্রয় করা একান্তভাবে জরুরি বলে আমি মনে করি। এখন থেকে উদ্যোগ নিলে পরে যথাযথভাবে এটা ক্রয় করা সম্ভব। কার্গো সার্ভিস চালু থাকলে বিমান আরো লাভজনক হবে বলে আমি বিশ্বাস করি। আমি চাই আমাদের কার্গো হ্যান্ডলিং, বিমান হ্যান্ডলিং আন্তর্জাতিক মানের হোক।

গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের ক্ষেত্রেও বিমান অনেক উন্নতি করেছে উল্লেখ করে সরকারপ্রধান বলেন, দক্ষ ও কার্যকর গ্রাউন্ড হ্যান্ডলিং করার জন্য একটি ইউনিট আমরা করতে চাই। আমি বিমানকে বলব, এটির জন্য কিছু প্রশিক্ষণও দরকার আছে, লোকবলের দরকার আছে।

সততা ও দক্ষতার সঙ্গে যেন গ্রাউন্ড হ্যান্ডলিং করা যায়, সেদিকে বিশেষ নজর দেয়ার তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, ইউনিটটা যত দ্রুত পারা যায়, তৈরি করা দরকার। যাতে উপযুক্ত লোকবল আমরা সেখানে দিতে পারি। যাতে যাত্রীসেবাটা আরো উন্নতমানের হয়, আমরা সেটাই করতে চাই।

আগামী মার্চ থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্যাসেঞ্জার সার্ভিস সিস্টেমকে সম্পূর্ণ ডিজিটাল করা হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, অনলাইন টিকিটিং, রিজারভেশন, বিমানবন্দরে পৌঁছার আগে চেক-ইন সবকিছু অনলাইনে হবে। এটা আমাদের প্রবাসীদের জন্য খুবই আনন্দদায়ক হবে এজন্য যে টিকিট কিনতে গেলে সিট খালি থাকলেও দেখা যায় বলে দেয় সিট নেই। অথবা নানা ধরনের সমস্যায় ভুগতে হয়। তাছাড়া এখন সবাই ব্যস্ত থাকে, কাজ করে। কিন্তু অনলাইনে যখন টিকিট কেনা বা সিট বুকিং করা বা অনলাইন চেকিং পৃথিবীর সব দেশে এ ব্যবস্থাটা আছে। আমরা এ ক্ষেত্রে একটু পিছিয়ে ছিলাম। আমি ধন্যবাদ জানাচ্ছি বিমান সেই সিদ্ধান্ত নিয়েছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাডার বসানো হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের কাজ করোনাকালেও বন্ধ হয়নি। টার্মিনালটা হয়ে গেলে আমাদের বিমানের দক্ষতা আরো বাড়বে। তাছাড়া নতুন রাডার স্থাপন করা হবে। একেবারে আধুনিক প্রযুক্তিসম্পন্ন রাডার আমরা স্থাপন করব, সেই ব্যবস্থাও আমরা নিয়েছি।
এই বিভাগের আরও খবর
তুলে নিয়ে কিশোরীকে লঞ্চের কেবিনে ধর্ষণ

তুলে নিয়ে কিশোরীকে লঞ্চের কেবিনে ধর্ষণ

যুগান্তর
আগামী সপ্তাহে সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা

আগামী সপ্তাহে সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা

বণিক বার্তা
থাইল্যান্ডে সফর দুই দেশের ফলপ্রসূ অংশীদারত্বের নতুন যুগের সূচনা করেছে: প্রধানমন্ত্রী

থাইল্যান্ডে সফর দুই দেশের ফলপ্রসূ অংশীদারত্বের নতুন যুগের সূচনা করেছে: প্রধানমন্ত্রী

বাংলা ট্রিবিউন
হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জন গলাচিপার

হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জন গলাচিপার

নয়া দিগন্ত
চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

মানবজমিন
চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

জাগোনিউজ২৪
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়