বিলাসী পণ্য আমদানি কমানোর উদ্যোগ কেন্দ্রীয় ব্যাংকের

দেশের লাগামহীন আমদানি রুখতে উদ্যোগী হয়েছে বাংলাদেশ ব্যাংক। এজন্য আমদানির বিপরীতে ঋণপত্রের (এলসি) ন্যূনতম নগদ মার্জিন নির্ধারণ করে দেয়া হয়েছে। এতদিন ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে মার্জিনের হার নির্ধারণের নির্দেশনা ছিল।

নতুন নির্দেশনা অনুযায়ী, আমদানির এলসি খুলতে হলে এখন থেকে ন্যূনতম ২৫ শতাংশ নগদ মার্জিন রাখতে হবে। তবে শিশুখাদ্য, জ্বালানিসহ অত্যাবশ্যকীয় খাদ্যপণ্য, জীবন রক্ষাকারী ওষুধ, স্থানীয় ও রফতানিমুখী শিল্প এবং কৃষি খাতসংশ্লিষ্ট পণ্য আমদানি ঋণপত্রকে এ নির্দেশনার বাইরে রাখা হয়েছে।

২০০৩ সালে ‘আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিন সংরক্ষণ’ বিষয়ে প্রজ্ঞাপনে বলা ছিল, আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে মার্জিনের হার নির্ধারণ করতে হবে।

ওই প্রজ্ঞাপনে সংশোধনী এনে গতকাল কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এলসির মার্জিন ন্যূনতম ২৫ শতাংশ রাখার নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, বৈশ্বিক বাণিজ্য প্রেক্ষাপটে মুদ্রা ও ঋণ ব্যবস্থাপনার সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে শিশুখাদ্য, জ্বালানিসহ অত্যাবশ্যকীয় খাদ্যপণ্য, জীবন রক্ষাকারী ওষুধ, স্থানীয় ও রফতানিমুখী শিল্প এবং কৃষি খাতসংশ্লিষ্ট আমদানি ব্যতীত অন্য সব পণ্য আমদানির বিপরীতে ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিন হার ন্যূনতম ২৫ শতাংশ সংরক্ষণ করতে হবে।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বলবৎ থাকবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, নতুন এ নির্দেশনা দেয়ার ফলে দেশে বিলাসী পণ্যের আমদানি নিরুৎসাহিত হবে। ফলে কমে আসবে দেশের আমদানি ব্যয়। এর মাধ্যমে ডলারসহ বৈদেশিক মুদ্রার বিদ্যমান সংকটও কিছুটা কমবে।

প্রসঙ্গত, বছরখানেক আগেও দেশের আমদানি ব্যয় ছিল মাসে ৪ থেকে সাড়ে ৪ বিলিয়ন ডলারের মধ্যে। কিন্তু চলতি অর্থবছরে প্রতি মাসে আমদানি ব্যয় প্রায় ৭ বিলিয়ন ডলারে গিয়ে ঠেকেছে। আমদানির এ ব্যয় দেশের বৈদেশিক বাণিজ্য ঘাটতিতেও নতুন রেকর্ড তৈরি করেছে। রেকর্ড ঘাটতি তৈরি হয়েছে সরকারের চলতি হিসাবের ভারসাম্যেও। বৈদেশিক বাণিজ্যের এ সংকট প্রভাব ফেলতে শুরু করেছে দেশের ব্যাংক খাতে। চাহিদামতো ডলার সংগ্রহ করতে না পেরে এলসির দায় পরিশোধে চাপে পড়তে হচ্ছে ব্যাংককে।

বৈদেশিক মুদ্রার বাজার স্থিতিশীল রাখতে গতকালও রিজার্ভ থেকে ৬ কোটি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। এ নিয়ে চলতি অর্থবছরে কেন্দ্রীয় ব্যাংককে প্রায় ৪ বিলিয়ন বা ৪০০ কোটি ডলার বিক্রি করতে হয়েছে। তার পরও চাহিদার তুলনায় কেন্দ্রীয় ব্যাংকের জোগান দেয়া ডলার খুবই কম বলে অভিযোগ ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, চলতি অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই ’২১-ফেব্রুয়ারি ’২২) দেশে রেমিট্যান্স এসেছে ১ হাজার ৩৪৪ কোটি ডলার, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৯ দশমিক ৪৬ শতাংশ কম। একই সময়ে দেশ থেকে ৩ হাজার ২০৭ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। ফেব্রুয়ারি পর্যন্ত দেশের রফতানি প্রবৃদ্ধি হয়েছে ২৯ দশমিক ৮০ শতাংশ। সব মিলিয়ে রেমিট্যান্স ও রফতানি আয় বাবদ গত আট মাসে দেশে ৪ হাজার ৫৫১ কোটি ডলার বৈদেশিক মুদ্রা এসেছে। বিপরীতে একই সময়ে ৫ হাজার ৪৩৭ কোটি ডলারের পণ্য আমদানি করেছে বাংলাদেশ।

বৈদেশিক মুদ্রা আয় ও ব্যয়ে তৈরি হওয়া এ অসামঞ্জস্যের কারণে ফেব্রুয়ারি শেষে সরকারের চলতি হিসাবে ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ২৮৩ কোটি ডলার। আগের অর্থবছরের একই সময়ে উল্টো ৮২ কোটি ডলার উদ্বৃত্ত ছিল চলতি হিসাবে। চলতি হিসাবের বড় ঘাটতি রাষ্ট্রের ব্যালান্স অব পেমেন্টকেও (বিওপি) নেতিবাচক ধারায় নামিয়ে এনেছে। গত ফেব্রুয়ারি শেষে বিওপির ঘাটতির পরিমাণ ২০৫ কোটি ডলার ছাড়িয়েছে।
এই বিভাগের আরও খবর
ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

জনকণ্ঠ
৫০%-এর বেশি আমদানি হচ্ছে আফ্রিকা থেকে

৫০%-এর বেশি আমদানি হচ্ছে আফ্রিকা থেকে

বণিক বার্তা
পেঁয়াজ রফতানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের

পেঁয়াজ রফতানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের

বাংলা ট্রিবিউন
এক্সিমের সঙ্গে একীভূত হলো পদ্মা ব্যাংক

এক্সিমের সঙ্গে একীভূত হলো পদ্মা ব্যাংক

যুগান্তর
চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে উৎসে কর অর্ধেক

চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে উৎসে কর অর্ধেক

প্রথমআলো
সাগরে তেল-গ্যাস অনুসন্ধান - ইউরোপ আমেরিকা এশিয়ার ৫৫ কোম্পানিকে আমন্ত্রণ পেট্রোবাংলার

সাগরে তেল-গ্যাস অনুসন্ধান - ইউরোপ আমেরিকা এশিয়ার ৫৫ কোম্পানিকে আমন্ত্রণ পেট্রোবাংলার

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়