বিশ্বকাপের যাত্রা শুরু আজ

আহমেদাবাদে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ১৩তম আসরের পর্দা উঠছে আজ। দীর্ঘ এক যুগ পর দশ দলের শ্রেষ্ঠত্বের এ আয়োজনের সুযোগ পাওয়ায় ভারতজুড়ে বইছে অন্যরকম এক উন্মাদনা। দেশটি এর আগে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল ২০১১ সালে। সেবার ঘরের মাঠে শিরোপা জিতেছিল মহেন্দ্র সিং ধোনির দল। এবার মোড়ল দেশটির ব্যাটন রোহিত শর্মার কাঁধে। ক্রিকেটপাগল জাতি হিসেবে বিশ্বকাপ জ্বরে কাঁপছে গোটা ভারত। যার শুরুটা হচ্ছে সর্বশেষ ২০১৯ সালের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্সআপ নিউজিল্যান্ড দ্বৈরথের মধ্য দিয়ে।

প্রথমে শোনা গিয়েছিল, বিশ্বের সর্বোচ্চ ধারণ ক্ষমতাসম্পন্ন নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে খেলা মাঠে গড়ানোর আগের দিন হবে জমকালে উদ্বোধন। কিন্তু সেটি হয়নি। তবে বুধবার দশ অধিনায়ককে নিয়ে হয়েছে ‘ক্যাপ্টেনস ডে’। যেখানে উপস্থিত ছিলেন কেন উইলিয়ামসন। যদিও উদ্বোধনী ম্যাচে আজ থাকছেন না দীর্ঘ ইনজুরি কাটিয়ে ফেরা ব্ল্যাক-ক্যাপসদের নিয়মিত অধিনায়ক। নেতৃত্ব দেবেন টম লাথাম। অন্যদিকে ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়ন ইংলিশদের আর্মব্যান্ড এবার জস বাটলারের বাহুতে। দুই দলই জয় দিয়ে মিশন শুরু করতে মরিয়া। খেলা শুরু বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।  

উপমহাদেশে এ নিয়ে চতুর্থবারের মতো ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। তবে এবারই প্রথম ভারত এককভাবে এই টুর্নামেন্ট আয়োজনের স্বত্ব লাভ করেছে। ১৯৮৭ সালে ভারত-পাকিস্তান, ১৯৯৬ সালে ভারত-পাকিস্তান-শ্রীলঙ্কা ও ২০১১ সালে সর্বশেষ ভারত-শ্রীলঙ্কা ও বাংলাদেশ যৌথভাবে বিশ্বকাপের আয়োজন করে বেশ সফল হয়েছিল। উপমহাদেশে ক্রিকেট উন্মাদনা সম্পর্কে পুরো বিশ্বই অবগত। তার ওপর টুর্নামেন্টটি যদি বিশ্বকাপ হয় তাহলে এর রেশ যে কতদূর যেতে পারে, তা আগের তিন আসরেই প্রমাণ হয়েছে। এবারের বৈশ্বিক এই টুর্নামেন্ট আয়োজনে ভারত পুরোপুরি প্রস্তুত। এর আগে তিনবার সফলভাবে বিশ্বকাপ আয়োজন করে ভারত নিজেদের প্রমাণ করেছে।

এবারের আসরে ৪৫ দিনে ১০টি ভিন্ন ভেন্যুতে ৪৮টি ম্যাচে ১০টি দেশ অংশ নেবে। এশিয়া কাপ খেলতে পাকিস্তানে  যেতে অস্বীকৃতি জানিয়েছিল ভারত। যে কারণে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানও ভারতের মাটিতে বিশ^কাপ বয়কটের বিষয়টি সামনে নিয়ে এসেছে। যার ফলে বিশ্বকাপের সূচি ঘোষণায় বেশ বিলম্ব হয়। মাত্র তিন মাস আগে আইসিসি টুর্নামেন্টের চূড়ান্ত সূচি ঘোষণা করেছে। প্রথম ঘোষিত সূচি অনুযায়ী আহমেদাবাদে ভারত-পাকিস্তানের ব্লকবাস্টার ম্যাচটির নিরাপত্তা নিয়ে হুমকি দেখা গেলে ম্যাচটি একদিন পিছিয়ে দেওয়া হয়। যা পুরো সূচিতে প্রভাব ফেলে।  

আহমেদাবাদের এই ক্রিকেট স্টেডিয়ামটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে প্রতিষ্ঠিত। ধারণ ক্ষমতা বিশ্বের সর্বোচ্চ। ১ লাখ ৩০ হাজার দর্শক খেলা দেখতে পারবেন। এখানেই আলোচিত ভারত-পাকিস্তান ম্যাচ ১৪ অক্টোবর।

এখানেই ফাইনাল ১৯ নভেম্বর। বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড চার বছর আগে লর্ডসে দারুণ উত্তেজনাপূর্ণ ফাইনালে নিউজিল্যান্ডকে সুপার ওভারে পরাজিত করে শিরোপা জয় করেছিল। বিশ^কাপের ইতিহাসে এমন একটি ফাইনালের কথা অনেকদিন সবাই মনে রাখবে। ফাইনালে বেন স্টোটকসের ৮৪ রানের ইনিংসটি ছিল দুর্দান্ত। জশ বাটলারের নেতৃত্বে বর্তমানে র‌্যাঙ্কিংয়ের পঞ্চম স্থানে ইংল্যান্ড এবারও শিরোপা ধরে রাখতে বদ্ধপরিকর। নিজেদের পরখ করে নিতে ভারতের সঙ্গে প্রস্তুতি ম্যাচের সুযোগ পেলেও তা বৃষ্টিতে ভেসে যায়। পরের ম্যাচে বাংলাদেশকে বৃষ্টি আইনে ৪ উইকেটে পরাজিত করেছে ইংলিশরা।
এই বিভাগের আরও খবর
প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রথমআলো
বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

সমকাল
পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

কালের কণ্ঠ
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়