বেঞ্জেমার গোলে সেমি ফাইনালে রিয়াল, বিদায় বায়ার্নের

প্রথম লেগে নিজেদের মাঠে ৩-১ গোলে হারার পরেও দ্বিতীয় লেগে রিয়ালের মাঠে স্বপ্নের ফুটবলে দুর্দান্ত ভাবে ঘুরে দাঁড়াল চেলসি। ম্যাচে ৩-২ গোলে চেলসি জিতলেও দুই লেগ মিলিয়ে ৫-৪ গোলের ব্যবধানে সেমিতে উঠে গেছে রিয়াল মাদ্রিদ। ফলে বিদায় নিয়েছে গতবারের ইউরোপজয়ীরা। আর চেলসিকে হারিয়ে গতবারের চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনাল হারেরও একটা বদলা নিল রিয়াল।

চেলসির হয়ে গোল করেন মেসন মাউন্ট (১৫ মিনিট), আন্তোনিয়ো রুদিগার (৫১ মিনিট) এবং টিমো ওয়ের্নার (৭৫ মিনিট)। সকলেই যখন ধরে নিয়েছিলেন রিয়ালের বিদায় নিশ্চিত হয়ে গেছে এরপরই বেনজেমা-মদরিচদের পুনরুত্থান। ড্রেসিংরুমে ঠাট্টা করে ব্রাজিলিয়ান উইঙ্গার রদ্রিগো মদরিচকে বাবা ডাকেন, কারণ মদরিচের বয়স রদ্রিগোর বাবার সমান। সে হিসেবে রদ্রিগো মদরিচের ‘ছেলে’-ই। সেই পাতানো ‘ছেলে’কে দিয়ে গোল করিয়ে রিয়ালের নিবু নিবু আশাটা আরেকটু উজ্জ্বল করে তোলেন এই মদরিচ। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ে করিম বেনজেমার গোলেই নিশ্চিত হয়, প্রত্যাবর্তনের গল্পটা পূর্ণতা পাচ্ছে না চেলসির।

একাদশ দিয়ে প্রথমেই রিয়ালকে চমকে দিয়েছিল চেলসি। দলের অধিনায়ক সেজার আজপিলিকেতা বেঞ্চে, তার জায়গায় নামান হয়েছে ইংলিশ মিডফিল্ডার রুবেন লফটাস-চিককে, যিনি বলতে গেলে তেমন সুযোগই পান না খেলার। তাও আবার লফটাস-চিককে তার পছন্দের জায়গা সেন্ট্রাল মিডফিল্ডে নয়, দায়িত্ব দেওয়া হয়েছিল রাইট উইংব্যাক পজিশন সামলানোর জন্য। প্রশ্ন উঠতে পারে, তাহলে রাইট উইংব্যাক রিস জেমস কোথায় খেলেছেন? ৩-৪-৩ ছকে তাকে ডানদিকের সেন্টারব্যাক হিসেবে খেলিয়েছেন কোচ টমাস টুখেল।

এই কৌশলেই ম্যাচের শুরু থেকে রিয়ালের সঙ্গে সমানে সমান টেক্কা দিচ্ছিল চেলসি। পরের মাঠে খেলা বলে নিজেদের পরিচিত নীল জার্সি ছেড়ে হলুদ জার্সি পরেছিল চেলসি। কিন্তু খেলা দেখে কে বলবে, সেটা যে তাদের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজ ছিল না? প্রথম থেকেই রিয়ালকে চেপে ধরে ইউরোপীয় চ্যাম্পিয়নরা। লফটাস-চিককে খেলানোর সিদ্ধান্তটা যে কতটা যুক্তিযুক্ত ছিল, সেটা বোঝানোর জন্য ১৫ মিনিট সময় নিয়েছেন এই ইংলিশ মিডফিল্ডার। মেসন মাউন্টকে দিয়ে ম্যাচের প্রথম গোলটা যে তিনিই করিয়েছেন!

৫১ মিনিটেই নিজেদের পরিশ্রমের ফসল পেয়ে যায় দলটা। মেসন মাউন্টের কর্নারে মাথা ছুঁইয়ে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন জার্মান ডিফেন্ডার আন্তোনিও রুডিগার। ততক্ষণে দুই লেগ মিলিয়ে ৩-৩ গোলের সমতায় দুই দল! পরের রাউন্ডে যাওয়ার স্বপ্নটা তখন রিয়ালের চেয়ে চেলসিরই বেশি উজ্জ্বল দেখাচ্ছে! ৬২ মিনিটে রিয়াল সমর্থকদের হৃৎস্পন্দন প্রায় থামিয়েই দিয়েছিলেন চেলসির লেফট উইংব্যাক মার্কোস আলোনসো। কিন্তু তার গোলটা বাতিল হয় হ্যান্ডবলের কারণে।

চেলসির গোল বাতিল হওয়ার পরেই রিয়াল যেন আড়মোড়া ভেঙে জেগে ওঠে। বেনজেমার একটা শট পোস্টে লাগে। কিন্তু ৭৫ মিনিটে আরেকটা গোল করে বেনজেমাদের আবারও থমকে দেন জার্মান ফরোয়ার্ড টিমো ভেরনার। এই অগ্রগামিতা অবশ্য বেশিক্ষণ উপভোগ করতে পারেনি ব্লুজরা। ৮০ মিনিটে মদরিজের অসাধারণ এক পাস পেয়ে রদ্রিগোর দারুণ ফিনিশিংয়ে টাই আবার সমতায় ফেরে। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

আর সেখানেই জাদু দেখাবেন বলেই যেন জাদুকর এতক্ষণ বসে ছিলেন চুপচাপ। প্রথম লেগে হ্যাটট্রিক করা বেনজেমা ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ে জ্বলে উঠলেন আবারও। টেনে তুললেন রিয়ালকে। জাদুকর শেষ মুহুর্তে জাদু দেখাবেন বলেই যেন সারা ম্যাচে দুর্দান্ত খেলে ভিনিসিয়ুসকে আটকে রাখা রিস জেমস ঠিক ওই সময়টাতেই ব্যর্থ হলেন। নিখুঁত ক্রস দিলেন ভিনিসিয়ুস। জাদুকর শেষ মূহুর্তে জাদু দেখিয়ে বার্নাব্যুকে উদ্বেল করবেন দেখেই যেন গোটা ম্যাচে প্রতিপক্ষের আক্রমণ ঠেকিয়ে আর নিজে গোল করে প্রায় নায়ক বনে যাওয়া রুডিগার ঠিক ওই সময়টাতেই নিজের নিয়ন্ত্রণ ঠিক ধরে রাখতে পারলেন না, পা ফসকে একটু পড়ে গেলেন।

অতটুকু সুযোগই যথেষ্ট ছিল করিম বেনজেমা নামের জাদুকরের জন্য। নিখুঁত হেডে গোল করলেন, দুই লেগ মিলিয়ে দলকে এগিয়ে দিলেন ৫-৪ গোলের ব্যবধানে। সে ব্যবধান আর ঘোচাতে পারল না চেলসি। রিয়ালও পাড়ি জমাল পরের রাউন্ডে, সেমিফাইনালে।

এদিকে, ঘরের মাঠে ভিয়ারিয়ালের সঙ্গে ১-১ ড্র করে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিল বায়ার্ন মিউনিখ। ৫২ মিনিটে গোল করেন রবার্ট লেওয়ানডস্কি। কিন্তু ৮৮ মিনিটে সমতা ফেরান চুকুয়েজ়ে। দুই লেগ মিলিয়ে ২-১ জিতে সেমিফাইনালে ভিয়ারিয়াল।
এই বিভাগের আরও খবর
এবার কোস্টারিকাকে হারালো মেসিবিহীন আর্জেন্টিনা

এবার কোস্টারিকাকে হারালো মেসিবিহীন আর্জেন্টিনা

নয়া দিগন্ত
বড় ব্যবধানে বাংলাদেশকে হারাল শ্রীলংকা

বড় ব্যবধানে বাংলাদেশকে হারাল শ্রীলংকা

যুগান্তর
এল সালভাদরকে সহজেই হারাল আর্জেন্টিনা

এল সালভাদরকে সহজেই হারাল আর্জেন্টিনা

কালের কণ্ঠ
মুস্তাফিজের পর স্ট্রেচারে করে মাঠ ছাড়লেন জাকের

মুস্তাফিজের পর স্ট্রেচারে করে মাঠ ছাড়লেন জাকের

কালের কণ্ঠ
জেনিথের প্রথম সেঞ্চুরিতে শ্রীলংকার লড়াইয়ের পুঁজি

জেনিথের প্রথম সেঞ্চুরিতে শ্রীলংকার লড়াইয়ের পুঁজি

বণিক বার্তা
লিটন বাদ, তৃতীয় ওয়ানডেতে দলে জাকের আলী

লিটন বাদ, তৃতীয় ওয়ানডেতে দলে জাকের আলী

মানবজমিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়