ব্র্যাকের কৌশলগত অংশীদারিত্বে যোগ দিল কানাডা

বাংলাদেশের সবচেয়ে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী, বিশেষত প্রত্যন্ত এলাকাবাসীর সেবা বাড়াতে কানাডার আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী কারিনা গোলড আগামী পাঁচ বছরে ৪ কোটি ৫০ লাখ কানাডীয় ডলার প্রদান করার ঘোষণা দিয়েছেন। আজ বৃহস্পতিবার (১২) তিনি এই ঘোষণা দেন বলে জানিয়েছে ব্রাক।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্রাক জানিয়েছে, প্রান্তিক জনগোষ্ঠী, বিশেষত নারী এবং কন্যা শিশুদের সহায়তায় কানাডা প্রতিজ্ঞাবদ্ধ। এই অংশীদারত্ব কানাডা সরকারের নারীবাদী আন্তর্জাতিক সহায়তা নীতি এবং ব্র্যাকের নারীকেন্দ্রিক উন্নয়ন পদ্ধতির ঘনিষ্ঠ সমন্বয়ে গঠিত হয়েছে, যা নারী ও কিশোরীদের ক্ষমতায়নকে অগ্রাধিকার দেয়। এই অনুদানের মাধ্যমে কানাডা একটি দীর্ঘমেয়াদী ত্রিপক্ষীয় অংশীদারত্বে ব্র্যাক এবং অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে যোগ দিল। 

স্ট্র্যাটেজিক পার্টনারশিপ এগ্রিমেন্টে (এসপিএ) কানাডার অনুদানের মাধ্যমে ব্র্যাক তার বহুমুখী সমন্বিত স্বাস্থ্যসেবা, শিক্ষা, আইনি পরিষেবা, দক্ষতা উন্নয়ন এবং জীবিকা পরিষেবাকে দুর্গম অঞ্চলে সবচেয়ে প্রান্তিক জনগোষ্ঠী বিশেষ করে নারী ও কন্যা শিশুদের মাঝে বিস্তৃত করতে সক্ষম হবে। এই সহায়তা মানবাধিকার, যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার, পরিবার পরিকল্পনা, পুষ্টি, নারী ও শিশুদের প্রতি জেন্ডারভিত্তিক সহিংসতার অবসানে ব্র্যাকের কার্যক্রমকে আরো শক্তিশালী করবে। এই সহায়তার একটি নির্দিষ্ট অংশ থাকছে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক পুনরুদ্ধার এবং কভিড -১৯ প্রতিরোধ কার্যক্রমের জন্য।

কানাডার আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী কারিনা গোলড এক ভার্চুয়াল মিটিংয়ে এই ঘোষণা দেন। আজ তিনি ব্র্যাকের নগর উন্নয়ন কর্মসূচি দেখতে ঢাকার ভাষানটেক বস্তিতে একটি ভার্চুয়াল ভিজিটে অংশ নেন। এই প্রকল্পটিতেও এই অংশীদারত্বের মাধ্যমে নিয়মিত সহায়তা প্রদান করা হবে। তিনি দক্ষতা প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থী, শিগগিরই মা হতে যাচ্ছেন এমন নারীদের সহায়তা দেওয়া স্বাস্থ্যসেবা কর্মীদের সঙ্গে আলাপ করেন এবং ব্র্যাকের নেতৃত্বাধীন কভিড -১৯ প্রতিরোধ কার্যক্রমও পরিদর্শন করেন। এসময় তাঁর সঙ্গে ছিলেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ। তাঁরা দুজনই করোনাকালে সেবা চালিয়ে যাওয়ার জন্য জন্য সম্মুখসারীর সাহসী কর্মীদের ধন্যবাদ জানিয়ে উৎসাহিত করেন।

কানাডার আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী কারিনা গোলড বলেন, করোনাভাইরাসের ফলে বিশ্বে সবচেয়ে সুবিধাবঞ্চিত ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর উপর যে অসামঞ্জস্যপূর্ণ প্রভাব পড়েছে, সে বিষয়ে আমাদের স্থানীয় এবং অভিজ্ঞ অংশীদাররা সম্পূর্ণভাবে অবগত। দুর্গম অঞ্চলের জনগোষ্ঠী, বিশেষত প্রান্তিক নারী এবং কন্যা শিশুদের সহায়তায় আমাদেরকে একসঙ্গে এগিয়ে আসতে হবে। বাংলাদেশের মহামারির প্রভাব মোকাবেলায় এবং যত দ্রুত সম্ভব সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে সহায়তা এবং পুনরুদ্ধারে কানাডা প্রতিজ্ঞাবদ্ধ।
এই বিভাগের আরও খবর
ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

জনকণ্ঠ
৫০%-এর বেশি আমদানি হচ্ছে আফ্রিকা থেকে

৫০%-এর বেশি আমদানি হচ্ছে আফ্রিকা থেকে

বণিক বার্তা
পেঁয়াজ রফতানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের

পেঁয়াজ রফতানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা ভারতের

বাংলা ট্রিবিউন
এক্সিমের সঙ্গে একীভূত হলো পদ্মা ব্যাংক

এক্সিমের সঙ্গে একীভূত হলো পদ্মা ব্যাংক

যুগান্তর
চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে উৎসে কর অর্ধেক

চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে উৎসে কর অর্ধেক

প্রথমআলো
সাগরে তেল-গ্যাস অনুসন্ধান - ইউরোপ আমেরিকা এশিয়ার ৫৫ কোম্পানিকে আমন্ত্রণ পেট্রোবাংলার

সাগরে তেল-গ্যাস অনুসন্ধান - ইউরোপ আমেরিকা এশিয়ার ৫৫ কোম্পানিকে আমন্ত্রণ পেট্রোবাংলার

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়