ভারতের উদ্দেশে ঢাকা ছাড়লেন শান্ত-লিটনরা

দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে ভারতের উদ্দেশে রওনা দিয়েছে বাংলাদেশ দল। রবিবার দুপুর একটার ফ্লাইটে চেন্নাইয়ের উদ্দেশে দেশ ছেড়েছেন তারা। প্রবল বৃষ্টির মাঝেই বাংলাদেশ দলকে বিদায় জানাতে বিমানবন্দরে ক্রিকেটপ্রেমী ভক্তরা হাজির হয়েছিলেন।  

শনিবার দুপুরের ফ্লাইটে ১৬ সদস্যের দলের ১৫ জন ভারতের উদ্দেশে দেশ ছেড়েছে। দলের সঙ্গে সফর করেননি শুধু সাকিব আল হাসান। বাঁহাতি এই অলরাউন্ডার ইংল্যান্ড থেকে সরাসরি দলের সঙ্গে যোগ দেবেন।   

ভারত সফরের আগে পাকিস্তানে ঐতিহাসিক একটি সিরিজ জয়ের আত্মবিশ্বাস শান্তদের সঙ্গী। রাওয়ালপিন্ডিতে দুই টেস্ট ম্যাচের সিরিজে দারুণ জয়ের পর খুব একটা বিশ্রামে ছিল না বাংলাদেশ। জাতীয় দলের কোচিং স্টাফ ছাড়াই স্থানীয় কোচদের তত্ত্বাবধানে চলে ক্রিকেটারদের অনুশীলন। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত থেকে শুরু করে অভিজ্ঞ মুশফিকুর রহিম, লিটন দাস ঘাম ঝরিয়েছেন মিরপুরের ২২ গজে।
 
এদিকে, দেশ ছাড়ার আগে জেতার পরিকল্পনার কথা জানিয়ে গেছেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বলছিলেন, ‘পুরো দল হিসেবে খেলাটা গুরুত্বপূর্ণ। আমরা চেষ্টা করবো, যাতে ভালো ক্রিকেট খেলা যায়। বাংলাদেশ দল জিতুক এটাই পরিকল্পনা। সেই লক্ষ্যেই আমরা মাঠে নামবো। আমি নিজেও ভালো প্রস্তুতি নিতে পেরেছি। সর্বোচ্চ চেষ্টা করবো দলের হয়ে অবদান রাখতে।’
 
দেশ ছাড়ার আগে বিমানবন্দরে অধিনায়ক শান্ত সংবাদ মাধ্যমকে নিজেদের লক্ষ্যের কথাও জানিয়ে গেছেন, ‘এই সিরিজটা আমাদের জন্য অনেক চ্যালেঞ্জিং। কারণ, তারা আমাদের থেকে র‌্যাঙ্কিংয়ে অনেক এগিয়ে। আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পাঁচদিন ভালো ক্রিকেট খেলা। কারণ বেশিরভাগ ম্যাচে শেষ দিনে গিয়ে ফল হয়। শেষদিন পর্যন্ত খেলা নিতে পারলে আমাদের হয়তো একটা সুযোগ থাকবে। কী ধরনের পরিকল্পনা করা প্রয়োজন, সেটাই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। কোচের সঙ্গে কথা হয়েছে। সেখানে আমাদের যেহেতু অনুশীলন সেশন রয়েছে, তাই আশা করছি ভালো কিছুই হবে।’
 
দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি চেন্নাইয়ের এম এ চিদাম্বারম স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ১৯ সেপ্টেম্বরে। দ্বিতীয় ম্যাচটি মাঠে গড়াবে ২৬ সেপ্টেম্বরে কানপুরে। দুটি টেস্ট ম্যাচই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। টেস্ট সিরিজ শেষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অংশ নেবে বাংলাদেশ দল। 
এই বিভাগের আরও খবর
টি-২০ বিশ্বকাপের দল দিল বিসিবি

টি-২০ বিশ্বকাপের দল দিল বিসিবি

সমকাল
গোলবন্যার রাতে ইতিহাস গড়লো বায়ার্ন

গোলবন্যার রাতে ইতিহাস গড়লো বায়ার্ন

বণিক বার্তা
বয়সে ৫ বছরের বড় প্রেমিকাকে বিয়ে করলেন এনদ্রিক

বয়সে ৫ বছরের বড় প্রেমিকাকে বিয়ে করলেন এনদ্রিক

কালের কণ্ঠ
ভিনিসিয়ুস-এমবাপ্পের গোলে রিয়ালের জয়

ভিনিসিয়ুস-এমবাপ্পের গোলে রিয়ালের জয়

দৈনিক ইত্তেফাক
ভারতের উদ্দেশে ঢাকা ছাড়লেন শান্ত-লিটনরা

ভারতের উদ্দেশে ঢাকা ছাড়লেন শান্ত-লিটনরা

বাংলা ট্রিবিউন
২ মাস পর মাঠে ফিরছেন মেসি

২ মাস পর মাঠে ফিরছেন মেসি

সমকাল
ট্রেন্ডিং
  • সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী কামাল ও সিন্ডিকেটের বিরুদ্ধে 'বস্তায় বস্তায় ঘুষ' নেওয়ার অভিযোগ: দুদকের অনুসন্ধান শুরু

  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া