ভারত না নিউজিল্যান্ড কে হারবে আজ?

দুই দলই সমান চারটি করে ম্যাচ খেলেছে এবং জিতেছে প্রতিটিতেই। তবে রান রেটের ভিত্তিতে পয়েন্ট টেবিলে তাদের অবস্থান প্রথম এবং দ্বিতীয়। শুধু তাই নয়, অংশগ্রহণকারী দশ দলের মধ্যে একমাত্র এই দুটি দলই এখন পর্যন্ত অপরাজিত। তবে এই গৌরব আজ রবিবার ধর্মশালায় ‘কর্মফলে’ খুইয়ে ফেলতে পারে যে কোনো একটি দল। তাই আজকের জয় দুই দলকেই সেমিফাইনালের কাছাকাছি নিয়ে যাবে। বলা হচ্ছে, চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপে স্বাগতিক ভারত বনাম নিউজিল্যান্ডের গুরত্বপূর্ণ ম্যাচটির কথা।

উভয় দলই ৪ ম্যাচের প্রতিটতেই জিতে ৮ পয়েন্ট সংগ্রহ করেছে। তবে শ্রেয়তর রান রেটের কারণে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে দুইবারের রানার্সআপ নিউজিল্যান্ড (১.৯২৩), আর দুইয়ে আছে দুইবারের চ্যাম্পিয়ন ভারত (১.৬৫৯)। নিউজিল্যান্ড যথাক্রমে হারিয়েছে ইংল্যান্ড, নেদারল্যান্ডস, বাংলাদেশ এবং আফগানিস্তানকে। পক্ষান্তরে ভারতের জয় এসেছে যথাক্রমে অস্ট্রেলিয়া, আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশের বিরুদ্ধে। 

ইন্টারেস্টিং ব্যাপার হচ্ছে, ওয়ানডেতে হেড টু হেডে ভারত এগিয়ে থাকলেও বিশ্বকাপে আবার নিউজিল্যান্ড এগিয়ে! ফ্যাক্ট হচ্ছেÑ ২০ বছর আগে ওডিআই বিশ্বকাপে ভারত সর্বশেষ নিউজিল্যান্ডকে হারিয়েছিল এবং তারা ওয়ানডেতে কিউইদের বিরদ্ধে সর্বশেষ ৫ ম্যাচের ৩টিতেই জিতেছে (২টি ম্যাচ পরিত্যক্ত হয়)। 

বলা হচ্ছে, আজকের ভারত-নিউজিল্যান্ড ম্যাচটি একটি ‘মহাকাব্যিক শোডাউন’ হতে যাচ্ছে। যা উপভোগ করতে গ্যালারিতে থাকবেন উপচেপড়া দর্শক। 

ব্যাটিংয়ের বিবেচনায় ভারত দল দুর্দান্ত ফর্মে আছে। বিশেষ করে রোহিত শর্মা এবং বিরাট কোহলির কথা না বললেই নয়। তাদের সঙ্গে আছে শক্তিশালী বোলিং আক্রমণ, যা প্রথম চার ম্যাচেই দলের সাফল্যের জন্য সহায়ক হয়েছে। শুভমন গিল এবং লোকেশ রাহুলের দুর্দান্ত পারফরম্যান্স ভারতের জয়ের সম্ভাবনাকে আরও বাড়িয়ে দিয়েছে।

সর্বশেষ ম্যাচে চোট পেয়েছেন হার্দিক পান্ডিয়া। তার অনুপস্থিতিতে ভারত আজ কিঞ্চিৎ ভুগতে পারে। কেননা হার্দিক একজন জেনুইন অলরাউন্ডার। ব্যাটিং-বোলিং উভয় বিভাগেই পারঙ্গম। হার্দিকের অনুপস্থিতিতে, শার্দুল ঠাকুরকে বলিদান এবং সূর্যকুমার যাদব এবং মুহম্মদ শামিকে খেলানোর জন্য ভারতকে কঠিন সিদ্ধান্ত নিতে হতে পারে। যদিও রবিচন্দ্রন অশ্বিন আরেকটি সম্ভাব্য পছন্দ। অন্যদিকে নিউজিল্যান্ড তাদের অধিনায়ক কেন উইলিয়ামসনকে ছাড়াই খেলবে এবং তার অনুপস্থিতিতে টম ল্যাথাম দলের নেতৃত্বে থাকবেন। 

নিউজিল্যান্ডদের বিরুদ্ধে ভারত তাদের সংমিশ্রণ এবং কৌশলগুলোর পুনর্মূল্যায়নের কিছুটা পুনর্গঠন করার পরে মাঠে নামবে। কোনো সন্দেহ নেই, পান্ডিয়ার চোট দলের ভারসাম্য নষ্ট করেছে, কারণ ভারতে তার বদলি হিসেবে তেমন যোগ্য কেউ নেই। পুনেতে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ চলাকালীন ফলো থ্রুতে বল থামানোর চেষ্টা করার সময় বাম গোড়ালিতে চোট পান পান্ডিয়া। 

এই তারকা অলরাউন্ডারকে বিশ্রামের পরামর্শ দেওয়া হয়েছে এবং ধর্মশালায় যাননি। বর্তমানে বিসিসিআই মেডিক্যাল টিমের অধীনে চিকিৎসাধীন আছেন তিনি। আগামী সপ্তাহে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের আগে লক্ষেèৗতে স্কোয়াডে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

বর্তমান পরিস্থিতিতে, পেসার শামি, যিনি এখনো পর্যন্ত বিশ্বকাপে একটি ম্যাচও খেলেননি, প্লেয়িং ইলেভেনে মোটামুটি নিশ্চিত। কারণ এখানকার পিচ কিছুটা দ্রুতগতির। দলের ব্যাটিংকে শক্তিশালী করতে সূর্যকুমার যাদবকে খেলানো হতে পারে। তবে শেষ পর্যন্ত একাদশে কাদের রাখা হয়, সেটাই হচ্ছে দেখার বিষয়। 

মোট কথাÑ এই আসরে ভারতের জন্য আজকের ম্যাচটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোর মধ্যে একটি হতে চলেছে। কারণ নিউজিল্যান্ড এমন একটি দল যার বিরুদ্ধে ‘মেন ইন ব্লু’রা বিশ্বকাপে অনেক সংগ্রাম করেছে।

বিশ্বকাপে ভারত ও নিউজিল্যান্ড নয়বার মুখোমুখি হয়েছে। ভারত মাত্র তিনবার জিতেছে, নিউজিল্যান্ড পাঁচবার জিতেছে, (একটি ম্যাচ পরিত্যক্ত)। 

কিউইরা তাদের অধিনায়ক কেন উইলিয়ামসনকে ছাড়াই খেলবে, যিনি বাংলাদেশের বিপক্ষে তার বুড়ো আঙুল ভেঙেছিলেন। সেমিফাইনাল ছাড়া (যদি তার দল সে পর্যন্ত যায়) তার ফেরার সম্ভাবনা নেই। তবে তার অনুপস্থিতি কিউইদের ওপর খুব কমই প্রভাব ফেলবে। কেননা ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র এবং ড্যারিল মিথসেল ব্যাটিং বিভাগে দায়িত্ব যথাযথভাবেই ভাগ করে নিয়েছেন। উইল ইয়ংও উদ্বোধনী সøটে যোগ দিতে প্রস্তুত। অভিজ্ঞ টিম সাউদি যেখানে এখনো বেঞ্চ উষ্ণ করছেন, সেখানে নিউজিল্যান্ড যথেষ্ট শক্তিশালী বোলিং আক্রমণের অধিকারী। আছেন বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনার, যিনি উইকেট নিতে পারেন এবং রানও কম দেন।
এই বিভাগের আরও খবর
প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রথমআলো
বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

সমকাল
পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

কালের কণ্ঠ
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়