ভিনিসিয়াসের জোড়া গোলে উড়ে গেল লিভারপুল

করোনার কারণে ঘরের মাঠে দর্শকবিহীন খেলতে হয়েছে রিয়াল মাদ্রিদকে। ছিল না দর্শক উল্লাস, তবু খেলায় ভাড়া পড়েনি রিয়ালের। বল দখলের লড়াইয়ে কিছুটা পিছিয়ে থাকলেও আক্রমণভাগে রিয়াল মাদ্রিদ এদিন ছিল অপ্রতিরোধ্য। তরুণ ভিনিসিয়াস জুনিয়রের জোড়া গোল আর মার্কো অ্যাসেন্সিওর এক গোলে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের পথে এগিয়ে গেল রিয়াল মাদ্রিদ। লিভারপুলের হয়ে একমাত্র গোলটি করেছেন মোহাম্মদ সালাহ।

তবে, প্রতিপক্ষের মাঠে মহামূল্যবান একটি অ্যাওয়ে গোল পাওয়ায় ফিরতি লেগে ইয়ুর্গেন ক্লপের দলের ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা টিকে আছে ভালোমতোই। 

মঙ্গলবার রাতে আলফ্রেদো ডি স্টেফানো স্টেডিয়ামে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ৩-১ গোলে জিতেছে প্রতিযোগিতার রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নরা।

এদিন লিভারপুলকে পাত্তাই দেয়নি জিনেদিন জিদানের দল। মূল দুই সেন্ট্রাল ডিফেন্ডার সার্জিও রামোস ও রাফায়েল ভারানেকে ছাড়া খেলতে নামা রিয়ালের রক্ষণভাগকে প্রথমার্ধে কোনও পরীক্ষাই নিতে পারেনি লিভারপুল। উল্টো তাদের ভঙ্গুর রক্ষণে শুরু থেকেই চাপ বাড়ায় স্বাগতিকরা। আক্রমণের পর আক্রমণে ছিন্নভিন্ন অল রেডসদের রক্ষণ। আর এদিন লস ব্ল্যাঙ্কোসদের আক্রমণকে নেতৃত্ব দিয়েছেন তরুণ ব্রাজিলিয়ান উঠতি তারকা ভিনিসিয়াস জুনিয়র। অন্যদিকে মাঝমাঠে জিদানের ভরসার আস্থা রেখেছেন লুকা মদ্রিচ এবং টনি ক্রুস।

খেলার বয়স তখন মাত্র মিনিট তিনেক, বল নিয়ে করিম বেনজেমার দুর্দান্ত কারিকুরি এরপর শট কিন্তু শেষ পর্যন্ত তা রুখে দেন অ্যালিসন বেকার। এরপর ১২ মিনিটের মাথায় লুকা মদ্রিচকে ডি বক্সের ভেতর ফাউল করায় পেনাল্টির জোরাল আবেদন করে রিয়াল কিন্তু রেফারি শেষ পর্যন্ত মন গলাননি তাদের আবেদনে। এর এক মিনিট পর ফারল্যান্ড মেন্ডির ক্রস থেকে হেড করেন ভিনিসিয়াস কিন্তু লক্ষ্যে রাখতে না পারলে বল চলে যায় বাইরে।

এরপর আর বেশি সময় অপেক্ষা করতে হয়নি গ্যালাক্টিকোদের। ম্যাচের ২৭ মিনিটে টনি ক্রুসের পাস থেকে দুর্দান্ত ফিনিশিংয়ে বল জালে জড়িয়ে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে নেন ভিনিসিয়াস। তবে এই গোলের মূল কারিগর ছিলেন জার্মান স্নাইপার খ্যাত রিয়াল মাদ্রিদের মিডফিল্ড মায়েস্ত্রো টনি ক্রুস। মধ্য মাঠে বল পেয়ে লিভারপুলের খেলোয়াড়দের দেওয়ালের ওপর দিয়ে ভিনিসিয়াসের উদ্দেশে লম্বা করে বল বাড়ান তিনি। এরপর বুক দিয়ে বল নিয়ন্ত্রণে নিয়ে ঠান্ডা মাথায় শিল্পির মতো তুলির শেষ আঁচড় টানেন ব্রাজিলিয়ান এই তরুণ।

এই গোলের মাধ্যমে চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে রিয়াল মাদ্রিদের দ্বিতীয় কমবয়সী খেলোয়াড় হিসেবে গোল করলেন ভিনিসিয়াস (২০ বছর ২৬৮ দিন)। তার চেয়ে কম বয়সে নকআউট পর্বে গোল করেছেন রিয়াল কিংবদন্তি রাউল গঞ্জালেজ (২০ বছর ২৫৩ দিন)।

১-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পর আরও ক্ষিপ্ত হয়ে ওঠে জিনেদিন জিদানের দল। দুর্দান্ত সব আক্রমণে ব্যস্ত রাখে অল রেডসদের রক্ষণকে। ম্যাচের ৩৬ মিনিটে লিভারপুল রক্ষণভাগের খেলোয়াড় ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ড বল বিপদমুক্ত করতে দুর্বল হেডে বল গোলরক্ষক অ্যালিসন বেকারের উদ্দেশে বাঁড়াতে যান। কিন্তু তার আগে অ্যাসেন্সি বল কেড়ে নেন, এরপর অ্যালিসনকে পেছনে ফেলে বল জালে জড়ান অ্যাসেন্সিও।
এই বিভাগের আরও খবর
এক দশক হলো না! বায়ার্নকে বিদায় বলছেন মার্তিনেজ

এক দশক হলো না! বায়ার্নকে বিদায় বলছেন মার্তিনেজ

বিডি প্রতিদিন
নেইমারদের ফুটবল শিখিয়ে ফাইনালে গার্দিওলা

নেইমারদের ফুটবল শিখিয়ে ফাইনালে গার্দিওলা

প্রথমআলো
করোনায় ফের পাকিস্তানের বাইরে যাচ্ছে পিএসএল!

করোনায় ফের পাকিস্তানের বাইরে যাচ্ছে পিএসএল!

বিডি প্রতিদিন
করোনায় স্থগিত হয়ে গেল আইপিএল

করোনায় স্থগিত হয়ে গেল আইপিএল

কালের কণ্ঠ
করোনায় বিপর্যস্ত ভারত, এগিয়ে এলো অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডও

করোনায় বিপর্যস্ত ভারত, এগিয়ে এলো অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডও

বিডি প্রতিদিন
আইপিএলে প্রথম শতরান পেয়েই কুককে বাটলারের খোঁচা

আইপিএলে প্রথম শতরান পেয়েই কুককে বাটলারের খোঁচা

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • গেটস পরিবার ‘কঠিন সময়’ পার করছে: জেনিফার গেটস

  • মাদারিপুরে বাল্কহেডের সঙ্গে স্পিডবোটের মুখোমুখি সংঘর্ষে নিহত ২৬

  • ২৪ ঘন্টায় মৃত্যু ৬৯ শনাক্ত ১৩৫৯

  • 'লকডাউন'-এর মধ্যে দোকান, মলগুলি পুনরায় খুলছে; ঢাকার সড়কে যান চলাচল বৃদ্ধি পাচ্ছে

  • আগামীকাল থেকে রাস্তায় কাউকে দেখতে চাই না: আইজিপি

  • তিন মাসের মধ্যে সর্বোচ্চ করোনায় মৃত্যু

  • ২৯ মার্চের পরিবর্তে ৩০ মার্চ শাব-ই-বারাতের ছুটি

  • করোনায় আরো ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২১৭২

  • বাংলাদেশ ও শ্রীলঙ্কার ৬ সমঝোতা স্মারক সই

  • করোনায় আরো ১৮ জনের মৃত্যু, নতুন সনাক্ত ১১৫৯ জন