মিরাজের পর উইকেট শিকারে তাইজুল

একমাত্র টেস্টের সংক্ষিপ্ত স্কোর: আয়ারল্যান্ড প্রথম ইনিংসে ৪৩ ওভারে ১২৩/৫ ( কার্টিস ক্যাম্ফার ৩৩*, টাকার ০*;  হ্যারি টেক্টর ৫০, অ্যান্ডি বালবির্নি ১৬, জেমস ম্যাককলাম ৭,  মারে কমিন্স ৫, পিটার মুর ১)।

টেক্টরকে বিদায় দেওয়ার পরের ওভারে আইরিশদের আরও বিপদে ফেলেছেন তাইজুল। জিম্বাবুয়ের হয়ে ৮ টেস্ট খেললেও এই টেস্ট দিয়ে আয়ারল্যান্ডে অভিষেক হয়েছে পিটার মুরের। কিন্তু অভিষেকটা স্মরণীয় করতে পারেননি। তাইজুলের বলে সহজ ক্যাচ দিয়ে ১ রানে ফিরেছেন।     

টেক্টরকে ফিরিয়ে প্রতিরোধ ভেঙেছেন মিরাজ
লাঞ্চ বিরতির পর দারুণ প্রতিরোধ গড়ে খেলতে থাকে আয়ারল্যান্ড। যার পেছনে মূল অবদান ছিল হ্যারি টেক্টরের। কার্টিস ক্যাম্ফারকে সঙ্গে নিয়ে দারুণ জুটিতে লড়াই করতে থাকেন তিনি। এই সময় তুলে নেন ক্যারিয়ারের প্রথম ফিফটি। টেক্টরকে বোল্ড করে ৭৪ রানের এই জুটি ভেঙেছেন মেহেদী হাসান মিরাজ। ফেরার আগে টেক্টর ৯২ বলে ৫০ রান করেছেন। তাতে ছিল ৬টি চার ও ১টি ছয়।  

অভিষেকে টেক্টরের হাফসেঞ্চুরি
প্রথম সেশনে বাংলাদেশ আধিপত্য বিস্তার করলেও বিরতি থেকে ফিরে পাল্টা প্রতিরোধ গড়েছে আয়ারল্যান্ড। কার্টিস ক্যাম্ফার ও হ্যারি টেক্টর জুটিতে চলছে আয়ারল্যান্ডের লড়াই। অভিষেকে হাফসেঞ্চুরিতে ইতিহাসে নাম লিখিয়েছেন টেক্টর। অভিষেকে ফিফটি পাওয়া প্রথম আইরিশ ব্যাটার তিনি। টেক্টর ফিফটি ছুঁয়েছেন ৮০ বলে।  

প্রথম সেশনে সফল বাংলাদেশ
মিরপুরে টস জিতে আয়ারল্যান্ড ব্যাটিং নিলেও প্রথম সেশনে আধিপত্য ছিল বাংলাদেশের। সকালের দিকটা গুরুত্বপূর্ণ হওয়ায় সেই জায়গায় স্বাগতিকরা প্রথম ঘণ্টায় তুলে নিয়েছে দুই ওপেনারকে। শুরুতে আঘাত হানেন পেসার শরিফুল, তার পর এবাদত। শুরুর ধাক্কার পর আইরিশ অধিনায়ক বালবির্নি-হ্যারি টেক্টর মিলে লড়াই করলেও তাদের প্রতিরোধ স্থায়ী হতে দেননি তাইজুল। তাতে লাঞ্চ বিরতির আগে ৩ উইকেট তুলে সফরকারীদের ওপর চাপ সৃষ্টি করতে পেরেছে স্বাগতিক দল। ৩ উইকেট হারিয়ে এই সেশনে আয়ারল্যান্ড ৬৫ রান যোগ করেছে।     

আইরিশ অধিনায়ককে ফিরিয়ে জুটি ভাঙলেন তাইজুল
দুই ওপেনারকে দ্রুত হারানোর পর জুটি গড়ার চেষ্টায় ছিলেন অধিনায়ক অ্যান্ডি বালবির্নি ও হ্যারি টেক্টর। ২১ রান যোগও করেন তারা। দুজনের ব্যাটে দলের স্কোর পঞ্চাশের কাছে যেতেই জুটি ভেঙে দেন তাইজুল। দারুণ এক ডেলিভারিতে বামহাতি স্পিনার বালবির্নিকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন। আইরিশ অধিনায়ক রিভিউ নিয়েও সাফল্য পাননি। বালবির্নি ৫০ বলে ১৬ রান করে ফিরেছেন। তাতে ছিল না কোনও বাউন্ডারি।    

দুটি রিভিউ হারিয়েছে বাংলাদেশ 
মিরাজের ১৩.৪ ওভারে দ্বিতীয় রিভিউ হারায় বাংলাদেশ। টেক্টরের বিপক্ষে এলবিডাব্লিউর আবেদন উঠেছিল। আম্পায়ার নাকচ করে দিলে সাকিব রিভিউ নেন। সেখানেও সাফল্য না মিললে বাংলাদেশ হারায় তাদের দ্বিতীয় রিভিউ। এর আগে ১১তম ওভারে হারায় প্রথম রিভিউ। তাইজুলের বলে বালবির্নির ব্যাট বল ছুঁয়েছে ভেবে সাকিব রিভিউ নিয়েছিলেন। কিন্তু রিভিউতে সাফল্য মেলেনি। 

ম্যাককলামকেও ফেরালেন এবাদত
ওপেনার কমিন্স ফিরলেও ম্যাককলাম প্রান্ত আগলে খেলছিলেন। সুযোগ পেলে রানও তুলছিলেন তিনি। দশম ওভারে এবাদতের বলে বাউন্ডারি পেলেও তার গতির কাছেই পরাস্ত হয়েছেন জেমস ম্যাককলাম। ওভারের শেষ বলটি ছিল অফস্টাম্পের বাইরে। তাতে যথেষ্ট গতির সঙ্গে ছিল বাড়তি বাউন্সও। ম্যাককলাম শট খেলার চেষ্টা করলে তার ব্যাট ছুঁয়ে বল চলে যায় স্লিপে থাকা শান্তর হাতে। যিনি দ্বিতীয় প্রচেষ্টায় বল হাতে জমিয়েছেন। ফেরার আগে আইরিশ ওপেনার ৭ রান করেছেন। 

টস জিতে ব্যাট করতে নামার পর সতর্ক থেকেই খেলছিলেন আইরিশ ওপেনাররা। তবে টসের সময় সাকিব আল হাসান বলেছিলেন, উইকেটে হালকা ঘাসের সুবিধা থাকায় পেসাররা এর সুবিধা নিতে পারবে। পঞ্চম ওভারে পেস আক্রমণেই আসে প্রথম উইকেট। শরিফুলের ভেতরে ঢুকে পড়া বলে ওপেনার কমিন্স সংযোগ ঘটাতে পারেননি। লেগ বিফোর হয়ে মুহূর্তেই সাজঘরে ফিরেছেন ৫ রানে।    

সিরিজের একমাত্র টেস্টেও টস জিতেছে আয়ারল্যান্ড। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

আইরিশদের বিপক্ষে ওয়ানডে, টি-টোয়েন্টি সিরিজ জিতলেও বাংলাদেশের সামনে এবার টেস্ট পরীক্ষা। ২০২২ সালের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ টেস্টে জয়ের দেখা পেয়েছিল বাংলাদেশ। এরপর ৮টি টেস্ট খেলে একটিতেও জিততে পারেনি, কেবল একটি ম্যাচ ড্র করেছে। ঘরের মাঠেও ২০২০ সালের পর কোনও ম্যাচ জিততে পারেনি। অন্য দুই ফরম্যাটে দারুণ খেললেও টেস্ট বলেই ভয় আর শঙ্কা উঁকি দিচ্ছে। যদিও আইরিশরা এই ফরম্যাটের সবচেয়ে নবীনতম দল। ২০১৭ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর এখন পর্যন্ত মাত্র ৩টি টেস্ট খেলে যার সবগুলোতেই তারা হেরেছে। তাছাড়া এবারই প্রথম আইরিশ দল বাংলাদেশের মুখোমুখি হচ্ছে।   
এই বিভাগের আরও খবর
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়