রাজপথে নেতাকর্মীদের শক্ত উপস্থিতি চায় বিএনপি

রাজপথে নেতাকর্মীদের শক্ত উপস্থিতি চায় বিএনপি। আগামী সেপ্টেম্বর থেকে ‘অলআউট’ আন্দোলনে নামার যে পরিকল্পনা করা হচ্ছে, সেই পরিকল্পনা বাস্তবায়নে সংগঠনের কোনো স্তরে ‘গাফলতি’ দেখতে চায় না দলটি। দায়িত্বশীল নেতারা বলেছেন, পদ-পদবি নিয়ে এখন ঘরে বসে থাকার সুযোগ নেই। সিনিয়র-জুনিয়র সবাইকে মাঠে থেকে কর্মসূচি শতভাগ সফল করতে হবে। অন্যথায় সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। জানা গেছে, অসুস্থতার কথা বলা হলেও দায়িত্বে অবহেলার কারণেই ছাত্রদল সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। এটাকে দলের নিষ্ক্রীয় নেতাকর্মীদের জন্য ‘কঠোর বার্তা’ বলে মনে করছেন কেউ কেউ।

গত ২৯ জুলাই ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচি ‘যথাযথভাবে’ সফল না হওয়ায় দলের সাংগঠনিক ভিত্তি আরো মজবুত করার দিকে নজড় দিয়েছে বিএনপি। কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে কোনো সমন্বয়হীনতা থাকলে তা দ্রুত কিভাবে কাটিয়ে ওঠা যায়, সে দিকে এখন গুরুত্ব দেয়া হচ্ছে। প্রতিটি কর্মসূচিতে নেতাকর্মীদের সঙ্ঘবদ্ধ উপস্থিতি নিশ্চিত করার নির্দেশনাও দেয়া হয়েছে।

নেতারা বলছেন, বিএনপি এবার আন্দোলন সফল করতে বদ্ধপরিকর। এ কারণে গত ২৮ জুলাই ঢাকায় মহাসমাবেশের আগে হাইকমান্ডের পক্ষ থেকে নেতাকর্মীদের উদ্দেশে বিশেষ বার্তা দেয়া হয়েছে। সেখানে বলা হয়- চলমান আন্দোলনে যারা মাঠে থাকবে, আগামীতে তাদেরই দলে মূল্যায়ন করা হবে। অন্যথায় বিবেচনার কোনো সুযোগ থাকবে না।
জানা গেছে, পুলিশের অনুমতি ছাড়া গত ২৯ জুলাই ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচিকে ঢাকায় দলের সাংগঠনিক সক্ষমতা যাচাইয়ে ‘টেস্ট কেস’ হিসেবে নিয়েছিল বিএনপির হাইকমান্ড। দলটির মূল্যায়ন, লাখ লাখ নেতাকর্মীর উপস্থিতিতে মহাসমাবেশ সফল হলেও কিছুটা সমন্বয়হীনতা ও নেতাকর্মীরা ব্যাপকহারে মাঠে না নামায় অবস্থান কর্মসূচি কাক্সিক্ষত লক্ষ্য অর্জন করতে পারেনি। এমন প্রেক্ষাপটে কর্মসূচি সফলে আরো বেশি তৎপর হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে সংগঠনের সর্বস্তরে।

দলীয় সূত্রগুলো বলছে, অবস্থান কর্মসূচিতে দায়িত্বে অবহেলার কারণে গত মঙ্গলবার ছাত্রদল সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়। যদিও এ ক্ষেত্রে অসুস্থতার কারণ দেখানো হয়েছে। ছাত্রদল সভাপতির ওই দিন ঢাকা-ময়মনসিংহ সড়কের উত্তরা এলাকায় থাকার কথা ছিল। অভিযোগ উঠেছে, তিনি সেখানে যাননি। বিকেলের দিকে তিনি খিলক্ষেত এলাকায় একটি ঝটিকা মিছিল করেন।

দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এরই মধ্যে বিবিসি বাংলাকে দেয়া একান্ত সাক্ষাৎকারে বলেছেন, দলের নেতাদের কারো ‘সদিচ্ছার অভাব ছিল না, কিন্তু সমন্বয়হীনতার’ বিষয় ছিল। তিনি বলেন, ‘অনেকে হয়তো নানা বাস্তব কারণেই গত ২৯ জুলাই যথাসময়ে নির্ধারিত স্পটে আসতে পারেনি। কিন্তু একটি ঘটনার পর অন্য কেউ হাল ধরে বাকিদের সাথে সমন্বয় করতে পারেনি। গাবতলীর ঘটনাই দেখুন। আমান সাহেব আটক হওয়ার পর আর কেউ দায়িত্ব নিয়ে অন্যদের সাথে কমিউনিকেট করেনি।’

গয়েশ্বর রায় ওই দিন কর্মসূচিতে অংশ নিয়ে পুলিশের হামলায় মারাত্মক আহত হন।
এই বিভাগের আরও খবর
চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস

চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস

নয়া দিগন্ত
তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

মানবজমিন
বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

ভোরের কাগজ
তাপমাত্রা নিয়ে যে ভয়াবহ দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

তাপমাত্রা নিয়ে যে ভয়াবহ দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

জনকণ্ঠ
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

জনকণ্ঠ
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়