রাজশাহী সিটি নির্বাচন উপলক্ষে যান চলাচলে যে নিষেধাজ্ঞা দিল পুলিশ

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ কাল বুধবার অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে সিটি করপোরেশন এলাকায় বেশ কিছু নির্দেশনা জারি করেছে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি)। এ নির্দেশনা আজ মঙ্গলবার মধ্যরাত থেকে কার্যকর হয়ে চলবে কাল মধ্যরাত পর্যন্ত।

আজ দুপুরে মহানগর পুলিশ কমিশনার মো. আনিসুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে মহানগরী এলাকায় মঙ্গলবার রাত ১২টা থেকে বুধবার রাত ১২টা পর্যন্ত ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, ইজিবাইক, লঞ্চ, ট্রলার, স্পিডবোট, টেম্পো, বেবিট্যাক্সি/অটোরিকশা এবং অন্য সব যন্ত্রচালিত যানবাহন, যেমন নছিমন, করিমন, ভটভটি, টমটম ইত্যাদি চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ ছাড়া সোমবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত সব ধরনের মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, যা ইতিমধ্যে কার্যকর হয়েছে।

তবে এ নিষেধাজ্ঞা সবার ক্ষেত্রে কার্যকর হবে না বলে জানিয়েছেন পুলিশ কমিশনার। এতে বলা হয়েছে, সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাঁদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তা ছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজে, যেমন অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এ ছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর, জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জনসাধারণের চলাচলের একমাত্র মাধ্যম হিসেবে নৌযান ও দূরপাল্লার নৌযান চলাচলের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

১৫৫ কেন্দ্রের ১৪৮টি ঝুঁকিপূর্ণ
রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচনে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের উদ্দেশে ব্রিফিং করেছেন পুলিশ কমিশনার আনিসুর রহমান। আজ সকালে আরএমপির পুলিশ লাইনস মাঠে নিরাপত্তাবিষয়ক ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত হয়।

সেখানে পুলিশ কমিশনার বলেন, শান্তি, শৃঙ্খলা ও নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে অতীতের যেকোনো নির্বাচনের চেয়ে এবারের রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন হবে একটি মডেলস্বরূপ। ভোটকেন্দ্রে বিশৃঙ্খলা করার কোনো সুযোগ নেই। বাংলাদেশ পুলিশ এখন স্মার্ট পুলিশ। নির্বাচনে এর প্রতিফলন ঘটবে।

পুলিশ কমিশনার আরও বলেন, ১৫৫টি কেন্দ্রে ভোট গ্রহণ হবে। এর মধ্যে ১৪৮টি গুরুত্বপূর্ণ ও ৭টি সাধারণ ভোটকেন্দ্র রয়েছে। কিন্তু তাঁরা সব কেন্দ্রকেই গুরুত্বের সঙ্গে নিয়েছেন। প্রতিটি কেন্দ্র এলাকায় পাঁচ স্তরের নিরাপত্তাব্যবস্থা করা হয়েছে। নির্বাচনকে সুষ্ঠু করতে আইনশৃঙ্খলা পরিবেশ স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি বিজিবি, র‍্যাব ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন। নির্বাচনপূর্ববর্তী এবং নির্বাচনপরবর্তী সময়ে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
এই বিভাগের আরও খবর
তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

মানবজমিন
বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

ভোরের কাগজ
তাপমাত্রা নিয়ে যে ভয়াবহ দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

তাপমাত্রা নিয়ে যে ভয়াবহ দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

জনকণ্ঠ
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

জনকণ্ঠ
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

নয়া দিগন্ত
কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

দৈনিক ইত্তেফাক
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়