রিজার্ভ সংকটে বন্ধ শ্রীলংকার জ্বালানি তেল পরিশোধনাগার

শ্রীলংকার অর্থনৈতিক সংকট দিন দিন আরো মারাত্মক আকার ধারণ করেছে। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভও নিঃশেষপ্রায়। আন্তর্জাতিক বাজার থেকে উচ্চমূল্যে জ্বালানি সংগ্রহ করতে পারছে না দেশটি। এ অবস্থায় দেশটির একমাত্র জ্বালানি তেল পরিশোধনাগার সাময়িকভাবে বন্ধ রাখার ঘোষণা দিয়েছে শ্রীলংকা সরকার।

রাজধানী কলম্বোয় ৫১ বছর আগে স্থাপিত জ্বালানি তেল পরিশোধনাগার সাপুগাসকান্ডা অয়েল রিফাইনারি বন্ধ রয়েছে গত সোমবার থেকে। দেশটির জ্বালানিমন্ত্রী উদায়া গাম্মানপিলা গতকাল শ্রীলংকার সাপ্তাহিক মন্ত্রিসভা বৈঠকে এ কথা নিশ্চিত করেন। তিনি বলেন, পরিশোধনাগারটি প্রায় ৫০ দিন বন্ধ রাখা হবে। এ মুহূর্তে শ্রীলংকার হাতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ খুবই সীমিত। যেটুকু আছে, সেটুকু আমাদের খাদ্য ও ওষুধের মতো অপরিহার্য পণ্য আমদানির জন্য প্রয়োজন।

সাপুগাসকান্ডা অয়েল রিফাইনারির জ্বালানি তেল পরিশোধন সক্ষমতা দিনে ৫০ হাজার ব্যারেল। পরিশোধনাগারটি বন্ধের খবরে এরই মধ্যে শ্রীলংকাজুড়ে পেট্রল স্টেশনগুলোয় ক্রেতাদের দীর্ঘ লাইন দেখা দিয়েছে। এ বিষয়ে উদায়া গাম্মানপিলার মন্তব্য হলো, পেট্রল স্টেশনগুলোর দীর্ঘ লাইন কিছুদিন পরই আর দেখা যাবে না। ওই সময়ের মধ্যেই জনসাধারণ বুঝে যাবে, এখানে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সরকার প্রয়োজনীয় পরিমাণে ডলার সংগ্রহ করতে পারলেই আবারো জ্বালানি আমদানি শুরু হবে।

শ্রীলংকার অর্থনৈতিক সংকট এ মুহূর্তে স্মরণকালের ভয়াবহতম রূপ ধারণ করেছে। দেশটিতে খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম এখন ক্রমেই বেড়ে চলেছে। এ সমস্যাকে আরো গভীর করে তুলেছে বৈদেশিক মুদ্রার সংকট। প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রা না থাকায় সরকারকে আমদানি নিয়ন্ত্রণের মতো পদক্ষেপও নিতে হয়েছে। চলমান এ অর্থনৈতিক সংকট ক্ষমতাসীন রাজাপাকসে পরিবারকে রাজনৈতিকভাবে বড় এক চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে। অর্থনীতি পরিচালনায় সরকারের দুর্বলতার প্রতিবাদে গতকাল রাজধানী কলম্বোয় কয়েক লাখ মানুষ বিক্ষোভে রাস্তায় নেমে আসে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসের কার্যালয় অভিমুখে চালানো এ বিক্ষোভ পুলিশ মাঝপথে থামিয়ে দিতে সক্ষম হয়।

আপাতদৃষ্টিতে এ বিক্ষোভ রাজাপাকসে সরকারকে বড় সমস্যায় ফেলতে না পারলেও ভবিষ্যতে রাজনৈতিকভাবে বিপাকে ফেলে দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে দেশটির কৃষকদের মধ্যে এ মুহূর্তে ক্ষোভ চরম আকার ধারণ করেছে বলে স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোয় উঠে এসেছে।

শ্রীলংকার সরকারি দল ও বিরোধী দলের প্রধান ভোটব্যাংকগুলো দেশটির কৃষকদের ঘিরেই গড়ে উঠেছে। বাণিজ্য নিয়ন্ত্রণ করতে গিয়ে রাজাপাকসে সরকার দেশটিতে রাসায়নিক সার আমদানি বন্ধ করে দিয়েছে। এতে চা, ধানসহ দেশটির প্রধান ফসলগুলো উৎপাদন করতে গিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। সর্বশেষ একমাত্র পরিশোধনাগারটি বন্ধ করে দেয়ায় দেশটির কৃষি খাতকে জ্বালানি তেলের সংকট নতুন করে চাপে ফেলবে বলে মনে করা হচ্ছে।

লংকান মন্ত্রিসভার মুখপাত্র ও গণমাধ্যমবিষয়ক মন্ত্রী ডুলাস আল্লাহাপেরুমা জানিয়েছেন, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি ও রিজার্ভ সংকটের মুখে দেশটির সরকার এখন অর্থনীতিতে বেইল আউটের সম্ভাবনা নিয়ে আলোচনা করছে। স্থানীয় সাংবাদিকদের তিনি বলেন, সোমবারের বৈঠকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এ নিয়ে সহায়তা চাওয়ার ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো আলোচনা হয়েছে, কিন্তু এ বিষয়ে কোনো ধরনের সিদ্ধান্তে আসা যায়নি।
এই বিভাগের আরও খবর
বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

বোতলের সয়াবিন তেলের লিটার ১৬৭, খোলা ১৪৭ টাকা

দৈনিক ইত্তেফাক
মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

মেট্রোরেলের টিকিটে ভ্যাট না বসানোর চেষ্টা চলছে

প্রথমআলো
বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে ব্রাজিল

বিডি প্রতিদিন
ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

ভারতে স্বর্ণের দামে সর্বকালের রেকর্ড

বিডি প্রতিদিন
বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বাংলাদেশে গত এক যুগে দীর্ঘমেয়াদি অর্থায়নে মধ্যপ্রাচ্যের অবদান সামান্য

বণিক বার্তা
ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

ঈদের আগে দুই দফা বাড়তে পারে সয়াবিন তেলের দাম

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়