রিয়াদের সেঞ্চুরিতে বড় হার এড়ালো টাইগাররা

হারের বৃত্ত থেকে যেন বেরোতেই পারছেনা টাইগাররা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মঙ্গলবার (২৪ অক্টোবর) নিজেদের পঞ্চম ম্যাচে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে মুখোমুখি হয় টাইগাররা। শুরুতে ৩৬ রানের ভিতরে দুই উইকেট তুলে নিলেও কুইন্টন ডি ককের সেঞ্চুরি, এইডেন মার্করাম এবং হেনরিখ ক্লাসেনের ফিফটির উপর ভর করে ৩৮২ রানের বিশাল সংগ্রহ পায় প্রোটিয়ারা।

এবারের বিশ্বকাপে নিজের তৃতীয় এবং ক্যারিয়ারে ২০তম সেঞ্চুরি তুলে নেন ডি কক। জবাবে ব্যাট করতে নেমে ৪৬.৩ ওভারে ২৩৩ রানের মধ্যেই অলআউট হয় বাংলাদেশ। ফলে ১৪৯ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে প্রোটিয়ারা। ১৪০ বলে ১৫টি চার এবং ৭টি ছক্কা মেরে ১৭৪ রান করা কুইন্টন ডি কক ম্যাচ সেরা হয়েছেন।

প্রোটিয়াদের দেয়া ৩৮৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দেখে শুনেই শুরু করে করে টাইগাররা। দলীয় ৩০ রানে জানসেনের বলে উইকেটরক্ষক ক্লাসেনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তানজিদ তামিম। ফেরার আগে করেন ১২ রান। তার ঠিক পরের বলেই জানসেনের দ্বিতীয় শিকার হন শান্ত। এবারের বিশ্বকাপে এটি তার দ্বিতীয় গোল্ডেন ডাক। এরপর ক্রিজে থিতু হতে পারেননি অধিনায়ক সাকিব আল হাসানও। ৪ বলে ১ রান করে প্যাভিলিয়নে ফিরেন তিনি। লিটন ফেরেন ২২ রানে। পরে মাহমুদউল্লাহর সেঞ্চুরি ব্যতিত বলার মত আর কেউ আর রান করতে পারেননি। রিয়াদের ব্যাট থেকে আসে ১১১ বলে ১১১রান। বিশ্বকাপে এটি মাহমুদউল্লাহর তৃতীয় শতক।

এর আগে টসে হেরে বোলিংয়ে নেমে দ্বিতীয় ওভারেই স্পিনার মেহেদি হাসান মিরাজের বলে শূণ্যতে দক্ষিণ আফ্রিকার ওপেনার রেজা হেন্ডরিক্সের ক্যাচ ফেলেন স্লিপে থাকা তানজিদ হাসান তামিম। অবশ্য জীবন পেয়ে সপ্তম ওভারের প্রথম বলে দারুণ এক ডেলিভারিতে ১২ রান করা হেন্ডরিক্সের স্টাম্প ভাঙ্গেন পেসার শরিফুল ইসলাম। এরপর তিন নম্বরে নামা রাসি ফন ডার ডুসেনকে ১ রানে লেগ বিফোর আউট করেন মিরাজ। ৩৬ রানে ২ উইকেট তুলে নিয়ে শুরুতেই দক্ষিণ আফ্রিকাকে চেপে ধরে বাংলাদেশ।

এবারের আসরে পাওয়ার প্লেতে এই প্রথম ১ এর বেশি উইকেট হারালো দক্ষিণ আফ্রিকা। অবশ্য এই চাপকে আমলে না নিয়ে বড় জুটির দিকে মনোযোগ দেন ডি কক ও অধিনায়ক এইডেন মার্করাম। ১৮তম ওভারে ওয়ানডেতে ৩১তম হাফ-সেঞ্চুরি করেন ৪৬ বল খেলা ডি কক। ২১তম ওভারে দলের রান একশতে নেন তারা। ২৬তম ওভারে ৫৭ বল খেলে ওয়ানডে ক্যারিয়ারের নবম অর্ধশতক করেন মার্করাম। হাফসেঞ্চুরির পর বেশি দূর যেতে পারেননি মার্করাম। ৩১তম ওভারে সপ্তমবারের মত আক্রমণে এসে ৬০ রান করা মার্করামকে বিদায় করে বাংলাদেশকে গুরুত্বপূর্ণ ব্রেক-থ্রু এনে দেন সাকিব। ছক্কা মারতে গিয়ে লং অফে লিটন দাসকে ক্যাচ দেন ৬৯ বল খেলে ৭টি চার মারা মার্করাম। ডি ককের সাথে তৃতীয় উইকেটে ১৩৭ বলে ১৩১ রান যোগ করেন মার্করাম।

দলীয় ১৬৭ রানে মার্করাম ফেরার পর ক্রিজে ডি ককের সঙ্গী হন ইংল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচে ঝড়ো সেঞ্চুরি করা হেনরিচ ক্লাসেন। ৩৫তম ওভারের প্রথম বলে ওয়ানডেতে ২০তম সেঞ্চুরি করেন ডি কক। ১০১ বল খেলে এবারের আসরে তৃতীয় সেঞ্চুরি করলেন ডি কক। দক্ষিণ আফ্রিকার প্রথম ব্যাটার হিসেবে এক বিশ্বকাপে ৩টি সেঞ্চুরির নজির গড়লেন তিনি। শ্রীলংকার কুমার সাঙ্গাকারার পর দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে বিশ^কাপে তৃতীয় সেঞ্চুরি করলেন তিনি। সেঞ্চুরির পর ক্লাসেনকে নিয়ে মারমুখী হয়ে উঠেন ডি কক।

৩৬ থেকে ৪৫, এই দশ ওভারে ১১৩ রান যোগ করেন ডি কক-ক্লাসেন। ৪৬তম ওভারের প্রথম বলে হাসানের বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে নাসুমের ক্যাচে বিদায় নেন ডি কক। এই ইনিংসের মাধ্যমে ভারতের বিরাট কোহলিকে টপকে এবারের আসরে সর্বোচ্চ রানের মালিক হয়ে যান দক্ষিণ আফ্রিকার এ ব্যাটার। চতুর্থ উইকেটে ক্লাসেনের সাথে ৮৭ বলে ১৪২ রান যোগ করেন ডি কক। ডি কক ফেরার পর ডেভিড মিলারকে নিয়ে বাংলাদেশ বোলারদের উপর তাণ্ডব চালু রাখেন ক্লাসেন।
এই বিভাগের আরও খবর
প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রিমিয়ার লিগের শিরোপা–ভাগ্য এখন টটেনহামের হাতে, সেই ভাগ্য পরীক্ষার শুরু আজ

প্রথমআলো
বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে জেসি

সমকাল
পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

পয়েন্ট হারিয়ে পিএসজির শিরোপা অপেক্ষা বাড়ল

কালের কণ্ঠ
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়