রোনালদোর অনুপ্রেরণায় তৈরি হচ্ছে দারুণ সব স্ট্রাইকার

পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোকে সামনে রেখে একঝাঁক নতুন স্ট্রাইকারদের নিয়ে পর্তুগাল আসন্ন ইউরো চ্যাম্পিয়নশিপে নিজেদের শিরোপা ধরে রাখার মিশনে মাঠে নামবে। নতুন আক্রমনভাগে রোনালদোকে সহযোগিতা করার জন্য রয়েছেন বার্নান্ডো সিলভা, দিয়োগো জোতা, হুয়াও ফেলিক্স ও আন্দ্রে সিলভার মতো তরুণরা। প্রতিবেশি স্পেনের পর দ্বিতীয় দেশ হিসেবে পরপর দুইবার ইউরো চ্যাম্পিয়নশিপ ধরে রাখার হাতছানি এখন পর্তুগিজদের সামনে।

ইনজুরির কারণে ২০১৬ ইউরোতে খেলতে না পারা ২৬ বছর বয়সী বার্নান্ডো সিলভা পর্তুগালের মূল একাদশের একজন নির্ভরযোগ্য স্ট্রাইকার। এ পর্যন্ত ৫৪ ম্যাচে করেছেন সাত গোল, সাথে এসিস্টও করেছেন সাতটি। ক্লাব ফুটবলেও ম্যানচেস্টার সিটির হয়ে নিজেকে প্রতিনিয়ত প্রমাণ করেছেন। প্রিমিয়ার লিগে আরেক পর্তুগিজ তারকা দিয়েগো জোতা ইউরোর ঠিক আগে ইনজুরির থেকে সুস্থ হয়ে মাঠে ফিরেছেন। শুক্রবার স্পেনের সাথে গোলশূন্য প্রীতি ম্যাচটিতে তিনি খেলেছেন।

লিভারপুলের ২৪ বছর বয়সী এই ফরোয়ার্ড জাতীয় দলের হয়ে ১২ ম্যাচে করেছেন ৬ গোল। পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী রোনালদোর পরিবর্তে সহজেই তাকে দলে বিবেচনা করতে পারেন পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোস। ৫ ফিট ১০ ইঞ্চির গড়পরতা উচ্চতা নিয়েও ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে মার্চে সার্বিয়া ও লুক্সেমবার্গের বিপক্ষে হেডের সাহায্যে তিনটি গোল করেছেন। রোনালদোর উত্তরসূরী হিসেবে সবচেয়ে বেশি এগিয়ে থাকা হুয়াও ফেলিক্স অবশ্য প্রত্যাশার মাপকাঠি সেভাবে পূরণ করতে পারেননি।

আতলেটিকো মাদ্রিদের হয়ে ২১ বছর বয়সী এই ফরোয়ার্ড মূল একাদশের বাইরে থেকেই মৌসুম শেষ করেছেন। যদিও জাতীয় দলে তিনি নিজেকে প্রমাণের অপেক্ষায় রয়েছে। বিশ্বকাপ বাছাইপর্বে আজারবাইজান ও সার্বিয়ার বিপক্ষে বদলি হিসেবে খেলতে নেমেছিলেন। স্পেনের বিপক্ষে গোলশূন্য ড্রয়ের ম্যাচটিতে কিছুই করতে পারেননি। ইউরোর প্রস্তুতি নিতে গিয়ে ফেলিক্স বলেছেন, 'আমি মনে করি না নিজেকে হারিয়ে ফেলেছি। প্রতিভা সবসময়ই থাকে। খেলোয়াড়দের নিজের উপর সেই বিশ্বাস আনতে হয়।'

তবে ঘরোয়া লিগে পর্তুগালের কোনো খেলোয়াড় হিসেবে এবার সবচেয়ে বেশি গোল করা আন্দ্রে সিলভাকে নিয়ে সান্তোস নতুন করে চিন্তা শুরু করেছেন। ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড এবারের বুন্দেসলিগা মৌসুমে এইনট্রাক্ট ফ্রাংকফুর্টের হয়ে ২৮ গোল করেছেন। মাত্র এক পয়েন্টের জন্য ফ্রাংকফুর্ট চ্যাম্পিয়ন্স লিগের খেলার যোগ্যতা হারিয়েছে। রোনালদো, লিওনেল মেসি ও রবার্ট লিওয়ানদোস্কির সাথে চতুর্থ খেলোয়াড় হিসেবে সিলভা ইউরোপিয়ান গোল্ডেন শ্যু জয়ের তালিকায় আছেন।

জাতীয় দলে যোগদানের পর সিলভা বলেছেন, 'আমি বিশ্বাস করি এই মুহূর্তে আমি মানসিক ও শারিরীক উভয় ভাবেই ক্যারিয়ারের সেরা পর্যায়ে রয়েছি। এখানে আমি মৌসুম শেষের আত্মবিশ্বাস নিয়েই যোগ দিয়েছি।' জাতীয় দলের জার্সি গায়ে ৩৮ ম্যাচে এ পর্যন্ত করেছেন ১৬ গোল। যদিও রোনালদোর কাছাকাছি আসতে তাকে আরো অনেক পথ পাড়ি দিতে হবে। ইরানিয়ান আলি দাইর সর্বকালের সর্বোচ্চ ১০৩ গোলে রেকর্ড স্পর্শ করতে রোনালদোর আর মাত্র ৬ গোল বাকি।
এই বিভাগের আরও খবর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

কালের কণ্ঠ
উত্তর জানা নেই নাজমুলের

উত্তর জানা নেই নাজমুলের

কালের কণ্ঠ
চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়