রোমাঞ্চকর জয়ে প্লে অফে চট্টগ্রাম; ঝুলে রইল ঢাকা

মিরপুর শেরে বাংলায় জমজমাট থ্রিলার শেষে শেষ হাসি হাসল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। প্রতিপক্ষ সিলেট সানরাইজার্সের দেওয়া ১৮৬ রানের কঠিন টার্গেট তারা পেরিয়ে গেছে ৫ বল এবং ৪ উইকেট হাতে রেখেই! দুর্দান্ত ব্যাটিংয়ে চট্টগ্রামের জয়ের নায়ক কলিন ইনগ্রাম। এই জয়ে প্লে অফ নিশ্চিত করে ফেলল আফিফ হোসেনের দল। আর শংকায় পড়ে গেল মিনিস্টার গ্রুপ ঢাকা।

প্লে অফ খেলতে হলে মাহমুদউল্লাহদের এখন তাকিয়ে থাকতে হবে আজ সন্ধ্যায় অনুষ্ঠিতব্য খুলনা টাইগার্স বনাম কুমিল্লা ভিক্টোরিয়ান্স ম্যাচের দিকে। সেইসঙ্গে মুশফিকের খুলনার পরাজয় কামনা করতে হবে।

রান তাড়ায় নেমে ঝড়ো শুরু করা ছাড়া উপায় ছিল না চট্টগ্রামের। তৃতীয় ওভারের পঞ্চম বলে জাকির হাসানকে (৯ বলে ১৭) ফিরিয়ে ২৫ রানে ওপেনিং জুটি ভাঙেন সোহাগ গাজী। আরেক ওপেনার উইল জ্যাকসের শুরুটা ছিল ধীরগতির। তার সঙ্গে যোগ দেন অধিনায়ক আফিফ হোসেন। ৭ বলে ৭ রান করা এই তরুণ ব্যাটারকেও ফেরান সোহাগ গাজী। ৩৯ রানে নেই চট্টগ্রামের ২ উইকেট। ধীরে ধীরে হাত খুলতে শুরু করেন উইল জ্যাকস। ক্যারিবীয় ক্রিকেটার চ্যাডউইকেট ওয়ালটনকে নিয়ে এগিয়ে নিতে থাকেন দলের স্কোর। তবে বেড়েই যাচ্ছিল আস্কিং রান রেট। ১২তম ওভারে জুবায়ের লিখনকে পরপর দুই ছক্কা মেরে পঞ্চম বলে রান-আউট হয়ে যান ওয়ালটন। ২৩ বলে ৩ চার ২ ছক্কায় ৩৫ রান করা ওয়ালটনের বিদায়ে ভাঙে ৪১ বলে ৬৯ রানের তৃতীয় উইকেট জুটি।

৩৫ বলে ফিফটি তুলে নেন উইল জ্যাকস। জয়ের জন্য শেষ ৬ ওভারে চট্টগ্রামের প্রয়োজন ছিল ৫৯ রানের। জ্যাকসের ব্যাটিং তোপে ব্যবধান কমে আসতে থাকে। চট্টগ্রাম বিপদে পড়ে যায় টুর্নামেন্টজুড়ে আগ্রাসী ব্যাটিং করা বেনি হাওয়েলের বিদায়ে। আলাউদ্দিন বাবুর বলে লং অনের সীমানা দড়ির ওপর ইনগ্রামের দারুণ ক্যাচে পরিণত হন ৮ বলে ৮ রান করা বেনি হাওয়েল। জমে ওঠে ম্যাচ। হাত খুলে খেলতে থাকেন উইল জ্যাকস আর শামীম হোসেন। ১৬তম ওভারে ৭ বলে ৩ চার  ছক্কায় ২১ রান করা শামীমকে ফিরিয়ে সিলেটকে দারুণ ব্রেক থ্রু দেন আলাউদ্দিন বাবু। জয় থেকে চট্টগ্রাম তখন ১৫ রান দূরে। মেহেদি মিরাজের (২) বিদায়ে ম্যাচ আরও জমে ওঠে। শেষ ওভারে প্রয়োজন হয় ৪ রানের। আলাউদ্দিন বাবুকে প্রথম বলেই বিশাল ছক্কা মেরে চট্টগ্রামকে জয়ের বন্দরে পৌঁছে দেন উইল জ্যাকস। ৫৭ বলে ৯১* রানে অপরাজিত থাকেন এই ইংলিশ তারকা। তার ইনিংসে ছিল ৮টি চার এবং ৪টি ছক্কার মার।

এর আগে মিরপুর শেরে বাংলায় দিনের প্রথম ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেটে ১৮৫ রান তোলে সিলেট সানরাইজার্স। দলকে ভালো শুরু এনে দেন কলিন ইনগ্রাম এবং এনামুল হক বিজয়। ১৯ বলে ১ চার ২ ছক্কায় ২৪ রান করা ইনগ্রাম মেহেদি মিরাজের শিকার হলে ৪১ রানে ভাঙে ওপেনিং জুটি। এরপর মৃত্যুঞ্জয়েবর বলে মিজানুর রহমান 'ডাক' মারলে শংকায় পড়ে সিলেট। তবে ভরসা জোগায় এনামুল আর সিমন্সের ব্যাট। পাওয়ার প্লের ৬ ওভারে আসে ৫০ রান। তৃতীয় উইকেটে দুজনে গড়েন ৩৮ বলে ৫৪ রানের দারুণ জুটি। ১২ ওভারে ১০০ ছুঁয়ে ফেলে সিলেটের স্কোর। ২৭ বলে ৫ চার ২ ছক্কায় ৪৩ করা সিমন্সকে ফেরান মৃত্যুঞ্জয়।
এই বিভাগের আরও খবর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

কালের কণ্ঠ
উত্তর জানা নেই নাজমুলের

উত্তর জানা নেই নাজমুলের

কালের কণ্ঠ
চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়