লড়াইয়ে আরিফ সিলেট বিএনপিতে নতুন মেরূকরণ

ফ্রন্টলাইনে মেয়র আরিফ। হঠাৎ করেই জানান দিচ্ছেন। সামনে জেলা বিএনপি’র সম্মেলন। সভাপতি প্রার্থী হতে যাচ্ছেন; এমন আভাস মিলেছে। এ কারণে সিলেট জেলা বিএনপি’র সম্মেলন ও কাউন্সিলকে ঘিরে নতুন করে আমেজ তৈরি হয়েছে। আগে থেকেই মাঠে সাবেক সভাপতি আবুল কাহের শামীম ও আহ্বায়ক কমিটির সিনিয়র সদস্য আব্দুল কাইয়ূম চৌধুরী। মাঝখানে এসেছে কেন্দ্রীয় নেতা আব্দুর রাজ্জাকের নাম। কিন্তু মেয়র আরিফুল হক চৌধুরীর নাম আসার পর নানা হিসাবনিকাশ চলছে সিলেট বিএনপিতে।

আরিফুল হক চৌধুরী এখন সিলেট বিএনপি’র একাংশের শীর্ষ নেতা। অন্য অংশে রয়েছেন  চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির। ফলে দুই ধারায় বিভক্ত সিলেট বিএনপি। এই অবস্থায় জেলা বিএনপি’র সম্মেলন ও কাউন্সিলকে ঘিরে প্রকাশ্যেই মাঠে নামলেন আরিফ। হিসাবে রয়েছে জটিল সমীকরণ। সিলেট বিএনপিতে অনেকেই বঞ্চিত হচ্ছে। আর এই বঞ্চিতরা আশ্রয় নিয়েছেন আরিফের কাছে। ফলে আরিফের লড়াই নিয়ে নানা আলোচনার ডালপালা মেলতে শুরু করেছে। দলীয় নেতারা জানিয়েছেন, আরিফুল হক চৌধুরী সভাপতি পদে প্রার্থী হলে আরেক কেন্দ্রীয় নেতা আব্দুর রাজ্জাক প্রার্থী নাও হতে পারেন। 

কেন্দ্রীয় নেতা হিসেবে আরিফুল হক চৌধুরীর সঙ্গে আব্দুর রাজ্জাকের বুঝাপড়া ভালো। তবে জেলা বিএনপি’র আহ্বায়ক কমিটি সিনিয়র সদস্য ও যুবদলের সাবেক সহ-সভাপতি আব্দুল কাইয়ূম চৌধুরী প্রার্থী হচ্ছেনই। তিনি এরই মধ্যে  জেলার ইউনিট সম্মেলনেও সক্রিয় ভূমিকা পালন করেছেন। আর সাবেক সভাপতি আবুল কাহের শামীম শক্তিশালী প্রার্থী। তিনি আহ্বায়ক কমিটির প্রথম সদস্য হিসেবে দল গোছানোর কাজে সক্রিয় ভূমিকা পালন করেছেন। সাধারণ সম্পাদক পদ নিয়েও চলছে তুমুল লড়াই। এবারের কাউন্সিলে সাধারণ সম্পাদক হিসেবে প্রার্থী হতে যাচ্ছেন সাবেক সাধারণ সম্পাদক আলী আহমদ। পারিবারিক কাজে ছিলেন লন্ডনে। 

ফিরে এসেছেন। এসেই দলীয় কর্মকাণ্ডে সক্রিয় হয়েছেন। যেসব উপজেলায় সম্মেলনের বাকি ছিল সেগুলোও শেষ করা হচ্ছে তারই হাত ধরে। বলা হচ্ছে; আলী আহমদ শক্তিশালী প্রার্থী। পূর্বের সাধারণ সম্পাদক হওয়ার কারণে তার গ্রহণযোগ্যতা রয়েছে। কিন্তু আলী আহমদকে সহজে ছাড় দিতে চান না আরও কয়েকজন। তারাও এরই মধ্যে মাঠে সক্রিয়। এর মধ্যে রয়েছেন আহ্বায়ক কমিটির সদস্য এমরান আহমদ চৌধুরী, জেলা বিএনপি নেতা কামরুল হাসান শাহীন ও আব্দুল আহাদ খান জামাল। শুরু থেকে দল গোছাতে তারা মাঠে ব্যস্ত ছিলেন। এখন তারা কাউন্সিলরদের কাছে ভোট প্রার্থনা করছেন।  আলী আহমদের সঙ্গে মাঠে লড়াইয়ে নামতে ইতিমধ্যে কাউন্সিলরদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখছেন জেলা বিএনপি নেতা কামরুল হাসান শাহীন। ইউনিট সম্মেলনে তিনি সক্রিয় ভূমিকা রাখেন। এমরান আহমদ চৌধুরী জেলা বিএনপি’র সাবেক সাংগঠনিক সম্পাদক হওয়ার কারণে তৃণমূলে রয়েছে তার গ্রহণযোগ্যতা। 

আব্দুল আহাদ খান জামালও ছিলেন জেলার সাবেক সাংগঠনিক সম্পাদক। নতুনদের মধ্যে তিনিও তৃণমূলে প্রভাব বিস্তার রেখে চলেছেন। সিলেট জেলা বিএনপি’র আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার মানবজমিনকে জানিয়েছেন, জেলা বিএনপি’র সম্মেলন ও কাউন্সিলের জন্য তারা প্রস্তুতি নিতে শুরু করেছেন। দু’তিনটি উপজেলার সম্মেলন ও কাউন্সিল বাকি আছে। সেগুলোও শেষ করা হচ্ছে। খুব দ্রুতই তারা জেলার সম্মেলন ও কাউন্সিল শেষ করতে চান। এ নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা চলছে। তিনি জানান, জেলা বিএনপি’র সম্মেলন ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে কাউন্সিলের মাধ্যমেই গঠন করা হয়েছিল। এ কারণে এবারো কাউন্সিলের মাধ্যমে গঠন করা হবে। কাউন্সিলরদের ভোটে যারাই নির্বাচিত হবেন তারাই নতুন নেতৃত্বে আসবে। এখানে সর্বোচ্চ মতামত থাকছে কাউন্সিলরদের হাতেই। সিলেট জেলা বিএনপি’র বর্তমান আহ্বায়ক কমিটির বয়স আড়াই বছরের উপরে। ২০১৯ সালের ৩রা অক্টোবর পূর্বের জেলা কমিটি ভেঙে নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছিল। এরপর বলা হয়েছিল দ্রুততম সময়ে সম্মেলন ও কাউন্সিল শেষ করা হবে। 
এই বিভাগের আরও খবর
কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

জনকণ্ঠ
ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ভোরের কাগজ
দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

যুগান্তর
চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

দৈনিক ইত্তেফাক
কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

বিডি প্রতিদিন
কয়েক সেকেন্ডেই চোরাই ফোনের আইএমইআই নম্বর বদলে ফেলতো ওরা

কয়েক সেকেন্ডেই চোরাই ফোনের আইএমইআই নম্বর বদলে ফেলতো ওরা

মানবজমিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়