শহরে ধুলো নিয়ন্ত্রণের জন্য আধুনিক সরঞ্জাম নিয়ে এল ডিএনসিসি

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) বড় এলাকায় ধুলো নিয়ন্ত্রণের জন্য দুটি আধুনিক ট্রাক-মাউন্টেড ধুঁয়া স্প্রে নিয়ে এসেছে।

ডিএনসিসির প্রকৌশলীরা জানিয়েছেন, মঙ্গলবার তারা দুটি ধুঁয়ার স্প্রে পেয়েছেন। এই সরঞ্জাম একটি ঐতিহ্যবাহী স্প্রে চেয়ে আরো দক্ষতার সাথে ধুলো দমন করতে সক্ষম এবং সম্ভব।

তারা আরো বলেছে যে প্রতিটি ইউনিটের উচ্চ চাপ পানি ব্যবস্থা আছে যা বাতাসে ধূলিকণা অপসারণ এবং পরিষ্কার করার জন্য ব্যবহার করা হয় এবং দেশের অন্যান্য ক্ষতিকর ধূলিকণা অপসারণ এবং পরিষ্কার করার জন্য ব্যবহার করা হয়।  এটিতে 15,000 লিটার পানি ধারনের সিস্টেম রয়েছে যার অগ্রভাগ দিয়ে 360 ডিগ্রি কোণে স্প্রে করা যায়।

তারা আরো বলেন, স্প্রে বার এবং হেভি-ডিউটি ধুঁয়া স্প্রে মেশিন উচ্চ কর্মক্ষমতা পরিষ্কারের জন্য একসাথে ব্যবহার করা যেতে পারে, বিশেষ করে বিল্ডিং সাইটের চারপাশে অথবা পরিবেশ পরিষ্কার কার্যক্রমের জন্য।

ডিএনসিসির নির্বাহী প্রকৌশলী (মেকানিক্যাল) মাকসুদ আলম বলেন, ঢাকা শহরে ধুলো দূষণ নিয়ন্ত্রণের জন্য আধুনিক যন্ত্রপাতি পেয়েছেন তাঁরা।

মেশিন সরবরাহকারী একটি বেসরকারি কোম্পানি সোহেল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন লিমিটেডের ম্যানেজার মোঃ খোরশেদ আলম জানান, স্প্রেটির পানির ট্যাংকে ৬১,৮০০ এম৩/এইচ এবং পানি প্রবাহ ক্ষমতা ৪০০০ এলটিআর/এইচ।

"সমস্ত পানি স্প্রে, পাশাপাশি পরিষ্কার ব্যবস্থা, ট্রাক চেসিসের পিটিও এবং অতিরিক্ত জেনারেটর সেট দ্বারা ভারী শুল্ক স্প্রে কামান থেকে নিয়ন্ত্রণ করা যেতে পারে। ফ্ল্যাট স্প্রে নোজল ধরনের স্প্রে বার স্প্রে এবং পানি জন্য গাড়ির সামনে এবং পিছনের প্রান্তে সেট করা হয়।

এই দুই ইউনিটের দাম ডিএনসিসির ১৩ কোটি ৪২ লাখ টাকা। ফ্ল্যাট স্প্রে নোজল ধরনের স্প্রে বার স্প্রে এবং পানি জন্য গাড়ির সম্মুখ এবং পিছনের প্রান্তে মাউন্ট করা হয়। 

ডিএনসিসির তত্ত্বাবধায়ক প্রকৌশলী (মেকানিক্যাল সার্কেল) আবুল হাসনাত মোঃ অশ্রুফুল ইসলাম বলেন, তারা বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থার আধুনিকীকরণ এবং ঢাকায় বায়ু দূষণ নিয়ন্ত্রণের জন্য মেশিন নিয়ে এসেছে।

তিনি বলেন, শহরের জলাশয় দাবি করার জন্য ডিএনসিসি আরো দুটি আধুনিক ভাসমান ধরনের খননকারী এবং আগাছা ফসল নিয়ে আসবে।  "আমাদের নয়টি যান্ত্রিক সড়ক সুইপার আছে এবং আরো ছয়টি খুব শীঘ্রই কেনা হবে। নিকাশি নালা পরিষ্কারের জন্য ডিএনসিসি দুটি স্তন্যপায়ী মেশিন কিনেছে এবং খুব শীঘ্রই আরেকটি যোগ করা হবে।"

এই বিভাগের আরও খবর
‘লকডাউন’ বাড়বে কিনা, জানা যাবে আজ

‘লকডাউন’ বাড়বে কিনা, জানা যাবে আজ

যুগান্তর
‘শিশু বক্তা’ রফিকুল ইসলাম মাদানী ফের আটক

‘শিশু বক্তা’ রফিকুল ইসলাম মাদানী ফের আটক

বাংলা ট্রিবিউন
অন্যান্য পরিবহনের তুলনায় নৌপথ পরিবেশবান্ধব ॥ স্বরাষ্ট্রমন্ত্রী

অন্যান্য পরিবহনের তুলনায় নৌপথ পরিবেশবান্ধব ॥ স্বরাষ্ট্রমন্ত্রী

জনকণ্ঠ
শর্ত ভেঙে দূরপাল্লার বাস ঢুকছে ঢাকায়

শর্ত ভেঙে দূরপাল্লার বাস ঢুকছে ঢাকায়

বণিক বার্তা
দু’দিন বন্ধ থাকার পর ফের গণপরিবহন চলাচল শুরু

দু’দিন বন্ধ থাকার পর ফের গণপরিবহন চলাচল শুরু

জনকণ্ঠ
মামুনুলকে নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে গ্রেফতার সেই যুবলীগ নেতার জামিন

মামুনুলকে নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে গ্রেফতার সেই যুবলীগ নেতার জামিন

যুগান্তর
ট্রেন্ডিং
  • তিন মাসের মধ্যে সর্বোচ্চ করোনায় মৃত্যু

  • ২৯ মার্চের পরিবর্তে ৩০ মার্চ শাব-ই-বারাতের ছুটি

  • করোনায় আরো ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২১৭২

  • বাংলাদেশ ও শ্রীলঙ্কার ৬ সমঝোতা স্মারক সই

  • করোনায় আরো ১৮ জনের মৃত্যু, নতুন সনাক্ত ১১৫৯ জন

  • সিলেট -৩ সাংসদ মাহমুদ সামাদ চৌধুরী কোভিড -১৯ এ মারা গেছেন

  • কোভিড -১৯: দৈনিক সংক্রমণের সংখ্যা বাড়ছে

  • ভারত, বাংলাদেশের সংযোগকারী 'মৈত্রী সেতু' উদ্বোধন করলেন মোদী

  • আজ নারী দিবস

  • উপসচিব পদে ৩৩৭ জন কর্মকর্তার পদোন্নতি