সংক্রমণ আরও বাড়লে আবারও সংকটে পড়বে হাসপাতাল

বিশ্বব্যাপী করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের তাণ্ডবের মধ্যেই দেশে প্রতিদিনই শনাক্ত রোগী এবং শনাক্তের হার আগের দিনকে ছাড়িয়ে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় (১২ জানুয়ারি সকাল ৮ পর্যন্ত) নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৯১৬ জনের। আর এ সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১১ শতাংশ ছাড়িয়ে গেছে (১১ দশমিক ৬৮ শতাংশ)। আর দেশে মহামারির দুই বছরের মাথায় এসে নতুন শনাক্ত হওয়া ২ হাজার ৯১৬ জনকে নিয়ে দেশে করোনায় শনাক্ত হওয়া রোগী সংখ্যা ১৬ লাখ ছাড়িয়ে গেলো।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিন জন করোনাতে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। তার ঠিক ১০ দিন পর করোনাতে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যুর কথাও জানায়। সে থেকে করোনার ঊর্ধ্বমুখী-নিম্নমুখিতার মধ্যে দেশে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটের সময় গতবছর জুলাই-আগস্ট সময়ে দৈনিক শনাক্তের হার ৩০ শতাংশ ছাড়িয়ে যায়। এরপর সেটা নামতে নামতে জুলাই মাসে ২ শতাংশের নিচে চলে আসে।

ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণেই ছিল। কিন্তু এর মধ্যেই বিশ্বে শুরু হয় ওমিক্রনের তাণ্ডব। ৩ জানুয়ারি দৈনিক শনাক্তের হার ৩ শতাংশ এবং ৫ জানুয়ারি তা ৪ শতাংশ ছাড়ায়। কিন্তু তার দুই দিনের মাথাতেই (৭ জানুয়ারি) শনাক্তের হার ৫ শতাংশ ছাড়িয়ে হয় ৫ দশমিক ৬৭ শতাংশ। তার দুই দিন পর (৯ জানুয়ারি) শনাক্তের হার ৭ দশমিক ৭৮ শতাংশ অর্থাৎ প্রায় ৭ শতাংশ। তার পরদিন (১০ জানুয়ারি) শনাক্তের হার হয় ৮ দশমিক ৫৩ শতাংশ, ১১ জানুয়ারি ছিল ৮ দশমিক ৯৭ শতাংশ। এই ঠিক একদিনের মাথায় শনাক্তের হার গিয়ে দাঁড়িয়েছে ১১ দশমিক ৬৮ শতাংশ।

ওমিক্রন মৃদু বলে সাধারণ মানুষের কাছে বার্তা গেলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ওমিক্রনকে মৃদু ভাবা ঠিক হবে না। বিশ্বজুড়ে ওমিক্রনের তাণ্ডবের পর বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। দেশে এখন পর্যন্ত ওমিক্রনের ৩৩ জন রোগী শনাক্ত হয়েছেন। তাদের মধ্যে এতদিন কেবল ঢাকার রোগী থাকলেও যশোরেও ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, দেশে এখন করোনা রোগীদের মধ্যে ১৫ থেকে ২০ শতাংশই ওমিক্রনে আক্রান্ত। তাতে করে কিছুটা হলেও ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন বা সামাজিক সংক্রমণ হয়েছে।

এদিকে দেশে আগের সপ্তাহের তুলনায় গত এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ১৬৯ শতাংশ। কয়েক দিন ধরেই করোনার সংক্রমণে উল্লম্ফন দেখা যাচ্ছে। আর এ পরিস্থিতিকে এমন পরিস্থিতিকে ‘অ্যালার্মিং’ (বিপজ্জনক) বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

অধিদফতরের মুখপাত্র অধ্যাপক রোবেদ আমিন বলেন, পুরো ডিসেম্বরে শনাক্ত হয়েছেন ৪ হাজার ৫৮৮ জন, আর জানুয়ারির প্রথম ১১ দিনেই ইতোমধ্যে ১২ হাজার ৮৫০ জন রোগী শনাক্ত হয়েছেন। ওমিক্রনের পাশাপাশি ডেলটা ভাইরাস দুটিই কিন্তু অবস্থান করছে। সংক্রমণ হঠাৎ করে মাত্রাতিরিক্ত হয়ে গেলে ধরে নিতে হবে নতুন যে ভ্যারিয়েন্ট তারই সংক্রমণ বেশি হচ্ছে।

করোনায় যদি এভাবে রোগী বাড়তে থাকে তাহলে সেটি দেশের স্বাস্থ্য ব্যবস্থার উপর প্রভাব ফেলবে বলে জানাচ্ছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। হাসপাতালের বেড সংকট, চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের আক্রান্ত হওয়ার ফলে ফের দেশের ডেল্টা পরিস্থিতির মতো পরিস্থিতির উদ্ভব হবে।

খোদ স্বাস্থ্যমন্ত্রী এ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। যদি রোগী সংখ্যা তিন থেকে চারগুণ হয়ে যায় তাহলে কিন্তু খুব বেকায়দায় পড়তে হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমরা ২০ হাজার বেড প্রস্তুত করেছিলাম। রোগী যদি ১ লাখ হয় তাহলে কোথায় থাকবে? প্রত্যেকটা দেশের একটা সক্ষমতা আছে। আমরা যতই বাড়াই সব কিছুর লিমিট আছে।

দেশের সবচেয়ে বড় সরকারি হাসপাতাল ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা রোগীদের চাপ বেড়েছে। সেখানে সাধারণ রোগীদের ভর্তি নেওয়া অনেকটাই বন্ধ হওয়ার পথে। রোগী বাড়ছে অন্যান্য হাসপাতালেও।

রোগী বাড়লে হাসপাতালসহ স্বাস্থ্য ব্যবস্থার উপর চাপ পড়বে জানিয়ে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ওমিক্রনে গুরুতর রোগী সংখ্যা কম হচ্ছে। কিন্তু ওমিক্রনে যদি মোট রোগী সংখ্যা বাড়ে তাহলে গুরুতর রোগীর সংখ্যাও আনুপাতিক হারে বাড়বে। আর গুরুতর রোগী ছাড়া যে হাসপাতালে রোগী যাবে না বা যায় না, তাতো নয়। যারা বয়স্ক, যারা আগে থেকেই অন্য রোগে আক্রান্ত, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম- সেতো অবশ্যই হাসপাতালে যাবে।

‘ফর প্রিকোর্শন, ফর মনিটরিং’ মন্তব্য করে তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে এখন হাসপাতালে ভর্তি হওয়া রোগী সংখ্যা বাড়ছে। আমাদের দেশেও অনেক রোগী হয়ে গেলে হাসপাতাল ব্যবস্থা সংকটে পড়বে।

ওমিক্রনের দ্রুত ও অধিকসংক্রমণশীল হওয়াতে স্বাস্থ্য ব্যবস্থার উপর চাপ ফেলতে বাধ্য বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতর গঠিত পাবলিক হেলথ কমিটির সদস্য ও জনস্বাস্থ্যবিদ ডা. আবু জামিল ফয়সাল। আর ওমিক্রন কতটা ছড়াচ্ছে, সেটা দেশের প্রতিদিনের সরকারি হিসাব থেকেই টের পাওয়া যায় উল্লেখ করে তিনি বলেন, ‘যদিও আমি বিশ্বাস করি এর বাইরেও অসংখ্য রোগী রয়েছে’।
এই বিভাগের আরও খবর
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

জনকণ্ঠ
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

নয়া দিগন্ত
কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

দৈনিক ইত্তেফাক
ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

নয়া দিগন্ত
১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

প্রথমআলো
থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়