সংগঠকদের সদিচ্ছাই পথ দেখাবে ক্রিকেটকে

বাংলাদেশের প্রথম ওয়ানডে অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু। বর্ণাঢ্য খেলোয়াড়ি জীবন শেষে জাতীয় দলের ম্যানেজার ও পরিচালক হিসেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটির দায়িত্ব পালন করেছেন। দেশের ক্রিকেটকে হাতের তালুর মতো চেনেন তিনি। জানেন, কোন পথে উন্নতির শিখরে পৌঁছতে পারে এ দেশের ক্রিকেট। সেসবই বলেছেন কালের কণ্ঠের ক্রীড়া সম্পাদক সাইদুজ্জামানকে

প্রশ্ন : খেলার মাঠ থেকে ক্রিকেট প্রশাসনের অলিগলি ঘুরে কী মনে হচ্ছে? আপনার ভালো লাগার ক্রিকেট কি প্রত্যাশিত উচ্চতায় পৌঁছতে পেরেছে?

গাজী আশরাফ হোসেন : না। সার্বিক প্রেক্ষাপট বিবেচনা করলে টেস্ট মর্যাদাপ্রাপ্তির দুই দশকের মাথায় ক্রিকেট দল হিসেবে আমরা বিশ্বসেরা হয়ে উঠব, সে রকম ভাবিনি। তবে গুণগত যে মানের প্রত্যাশা ছিল, সেটিও হয়নি। আমার মনে হয়, ২০০০ সালে আইসিসির পূর্ণ সদস্য হওয়ার পর যেভাবে উন্নতির আকাশে উড়াল দিয়েছিল আমাদের ক্রিকেট-বিমান, সেটি মনে হয় অবতরণ করতে যাচ্ছে। এটা হতাশার এবং আশঙ্কারও। অন্য অনেক দেশ দ্রুত উঠে আসছে। আমরা মনে হয় রেসে পিছিয়ে যাচ্ছি।

প্রশ্ন : কালের কণ্ঠের যুগপূর্তিতে এই হতাশা থেকে বেরোনোর পথই খুঁজছি।

গাজী আশরাফ : সেই পথ দ্রুত খুঁজে বের করতে হবে। সেটা করতে হবে সংগঠকদেরই। আমরা অনেকেই ক্রিকেটারদের ব্যর্থতায় হতাশ। তবে আমি মনে করি আমাদের সাংগঠনিক দক্ষতার তুলনায় ছেলেরা অনেক ভালো ক্রিকেট খেলছে। এটা সংগঠক হিসেবে আমার জন্য ভীষণ হতাশার। আমি নিজেও বোর্ডে কাজ করেছি। তাই এর দায় কিছুটা আমারও। আসলে হয়েছে কি, এখন সত্যিকারের সংগঠকদের কোনো মূল্যায়ন নেই। এমন অনেকে আছেন বোর্ডে, যাঁদের ওখানে থাকারই কথা না। এটা ব্যক্তিগত কোনো আক্রমণের জন্য বলা নয়, ক্রিকেটের ভালোর জন্যই বলছি। যোগ্য লোককে সঠিক জায়গায় কাজ করার সুযোগ দিতে হবে। প্রয়াত রাইসউদ্দিন আহমেদ, আমিনুল হক মনিদের মতো সংগঠকদের অগ্রাধিকার দিতে হবে। উনারা কোনো পরিচয়ের জন্য নয়, ভালোবাসা থেকে শ্রম ও মেধা বিনিয়োগ করেছেন ক্রিকেটে। রাজনৈতিক পরিচয় এবং ব্যক্তিগত পছন্দ-অপছন্দ দিয়ে পেশাদারির বিকাশ ঘটানো সম্ভব নয়। আমি তো শুনেছি, বোর্ড সভাপতি নিজেই বলেছেন যে ক্রিকেট প্রশাসন চলে চার-পাঁচজনকে দিয়ে। অথচ বোর্ডের স্ট্যান্ডিং কমিটিই আছে ১৯টির মতো। তাহলে ওই সব কমিটিতে কারা আছেন, কারাই বা তাঁদের কাজগুলো করছেন? শেখ সোহেল অত্যন্ত সজ্জন একজন মানুষ। কিন্তু তিনি কি বিপিএল (বাংলাদেশ প্রিমিয়ার লীগ) চেয়ারম্যানের দায়িত্ব পালনে সক্ষম? বিপিএল বিষয়ক কোনো আলোচনায়ই তো উনাকে সামনে দেখি না। কথা বলেন আরেকজন। কেন? এমনও কমিটি আছে, যেগুলোর শুধু চেয়ারম্যান আর ভাইস চেয়ারম্যান আছেন, বাকি পদগুলো খালি। অথচ বিসিবির কাউন্সিলরদের সেখানে কাজ করার সুযোগ দেওয়া হয় না। ক্রিকেটের উন্নতিকল্পে প্রথমে প্রশাসনিক এই ঘাটতিগুলো দূর করতে হবে। ক্রিকেটসংশ্লিষ্ট যোগ্য লোকদের মূল্যায়ন করতে হবে।

প্রশ্ন : বিসিবির কাউন্সিলরদের নজরের সামনেই তো পুরো দেশের ক্রিকেট। তাঁদের ওপর আস্থা রেখেই কিন্তু সারা দেশের ক্রিকেটের ছবি বিসিবির পেয়ে যাওয়ার কথা।

গাজী আশরাফ : ঠিক তাই। কিন্তু এক এজিএম ছাড়া সারা দেশে ছড়িয়ে থাকা কাউন্সিলরদের কথা কি বিসিবি শোনে? এজিএমও হয় দায়সারাভাবে। এটারও কারণ আছে। কাউন্সিলর মনোনয়নের প্রক্রিয়ায়ও যোগ্য সংগঠকরা উপেক্ষিত থাকেন। ভোটের কথা মাথায় রেখে কাউন্সিলর মনোনয়ন দেওয়া হয়। নইলে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিটান (সিসিডিএম) থেকে নির্বাচিত পরিচালক শতভাগ ভোট পান কী করে? খালেদ মাহমুদ সুজনের প্রতি কোনো বিদ্বেষ থেকে বলছি না, তবু আমার প্রশ্ন, নাজমুল আবেদীন ফাহিমের ক্রিকেট মস্তিষ্ক কি এতটাই খারাপ যে তিনি ৩৭-২ ভোটে হারবেন? আসলে ক্রিকেটকে এগিয়ে নিতে হলে প্রশাসকদের সদিচ্ছা থাকা সবচেয়ে জরুরি। এটা থাকলে দেখবেন যোগ্য সংগঠকরা ক্রিকেট পরিচালনায় আসছেন, ক্রিকেটও সামনে এগিয়ে যাবে।

প্রশ্ন : কিন্তু বোর্ডে আছেন এমন অনেকেরই ক্রিকেটীয় ইতিহাস আছে। তিনজন সাবেক অধিনায়ক প্রশাসনিক দায়িত্বে আছেন। দুজন অধিনায়ক আছেন নির্বাচক কমিটিতে।

গাজী আশরাফ : এই প্রশ্নের উত্তর আমার কাছে নেই। তবে আমার মনে হয়, কাজ করার চেয়ে সবাই কাউকে খুশি করায় বেশি ব্যস্ত। আবাহনী ক্লাব সূত্রে বর্তমান বোর্ড সভাপতির সঙ্গে আমি কাজ করেছি। এমন না যে উনি কারো কথা শোনেন না। আমার ধারণা, সবাই খুশি করার নীতিতে আছেন। বোর্ডে নিজের পদ টিকিয়ে রাখায় ব্যস্ত সবাই। এতে ব্যক্তিবিশেষের ইচ্ছা পূরণ হবে, ক্রিকেটের উন্নতি হবে না।

প্রশ্ন : এবার ভিন্ন প্রসঙ্গে আসি। বোর্ডের সঞ্চয়ী আমানত আছে ৯০০ কোটি টাকা। অথচ নিজেদের কেনা একটি মাঠ নেই, অবকাঠামোগত দুর্বলতা এখনো রয়ে গেছে!

গাজী আশরাফ : টাকা থেকে লাভ কি, যদি তা সঠিক কাজে ব্যয় করা না হয়। সারা দেশের ৬৪ জেলায় মাঠ আছে। উপজেলা পর্যায়ের অনেক স্কুলেও মাঠ আছে। এখন জাতীয় ক্রীড়া পরিষদ, জেলা-উপজেলা পরিষদ এবং শিক্ষা বোর্ডের সঙ্গে সমন্বিত আলোচনার মাধ্যমে খুব অল্প খরচে সারা দেশে ক্রিকেট অবকাঠামো তৈরি করা যায়। আমি যখন বোর্ডে ছিলাম, তখন স্কুল ক্রিকেটের ম্যাচও কেমন মাঠে হচ্ছে, স্কোরারদের দিয়ে সেসব মাঠের ছবি তুলিয়েছিলাম। একটা রূপরেখা তৈরি করেছিলাম, দেশের কোথায় কোথায় ক্রিকেট সুবিধা নেই সেটা জানার চেষ্টা করেছিলাম। কিন্তু সেসব কী করে যে হাওয়া হয়ে গেল! যাক, এসব বলে লাভ নেই। সামনে তাকাতে হবে। জেলা-উপজেলা পর্যায়ে পড়ে থাকা সরকারি মাঠগুলোকে কিভাবে ক্রিকেটচর্চার কেন্দ্র করে গড়ে তোলা যায়, সেদিকে নজর দিতে হবে। শুধু জাতীয় দল নিয়ে পড়ে থাকলে একদিন ক্রিকেটই মুখ থুবড়ে পড়বে।

প্রশ্ন : এই জাতীয় দল নিয়ে পড়ে থাকা দীর্ঘদিনের। এখন জাতীয় দল খারাপ করছে বলেই সারা দেশের ক্রিকেট নিয়ে প্রশ্ন উঠেছে।

গাজী আশরাফ : সাধারণ দর্শক তো জাতীয় দল নিয়েই মজে থাকবে। কিন্তু সংগঠকদের দৃষ্টিভঙ্গি বিস্তৃত হতে হবে। সাকিব-তামিম দিয়ে আপনি যুগের পর যুগ ভালো ফল পাবেন না। বছর চারেক আগেই সাকিবের বিকল্প তৈরির কথা বলে বিস্তর সমালোচনা শুনেছি। কিন্তু এখন সাকিব এবং আরো কয়েকজন সিনিয়রের বিকল্প খুঁজতে হচ্ছে। ওদের মানের ক্রিকেটার চাইলেই পাওয়া যায় না, দীর্ঘ মেয়াদে ভাবতে হয়। সেটি হয়নি।
এই বিভাগের আরও খবর
আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

আর্সেনাল, সিটির সঙ্কট ছাড়া পথ নেই লিভারপুলের

কালের কণ্ঠ
৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

৯৭ মিনিটে গোল, অপরাজিতই থাকলো লেভারকুসেন

ভোরের কাগজ
রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

রিয়ালের কাছে হেরে যা বললেন বার্সা কোচ

যুগান্তর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়