সমকামিতা সমর্থন না করায় ক্ষমা চাইতে হবে পিএসজি তারকাকে

১৭ মে পালন করা হয় হোমোফোবিয়াবিরোধী দিবস। এদিন ফরাসি লিগের দলগুলো মাঠে নামে খেলোয়াড়দের নাম আর জার্সি রংধনুর সাত রঙে রাঙিয়ে, যাকে দেখা হয় সমকামী, উভকামী, রূপান্তরকামী ইত্যাদি সংখ্যালঘু যৌন প্রবৃত্তির মানুষের প্রতীক হিসেবে। অন্যদের মতো পিএসজিও সেদিন নেমেছিল জার্সি পরে। পিএসজির জার্সিতে নাম আর জার্সি নম্বর লেখা হয়েছিল রংধনু রঙে। কিন্তু বিষয়টি সমর্থন করেন না পিএসজির মুসলমান তারকা ইদ্রিসা গানা গেই। তাই চলছে তুমুল সমালোচনা। সে কারণে এবার পিএসজির এই মিডফিল্ডারকে জনসম্মুখে ক্ষমা চাওয়ার নির্দেশ দিয়েছে ফরাসি ফুটবল ফেডারেশন, খবর ফরাসি সংবাদ মাধ্যমের।

গত ১৭ মে মৌসুমের শেষ ম্যাচে মপেলিয়েরের বিপক্ষে খেলতে নেমেছিল পিএসজি। ৪-০ গোলের জয় ছাপিয়ে ম্যাচটি আলোচনায় অবশ্য অন্য কারণে। হোমোফোবিয়াবিরোধী দিবস উপলক্ষ্যে সেদিন পিএসজির খেলোয়াড়দের জার্সিতে লোগো ও নাম রাঙানো হয়েছিল রংধনুর সাত রঙে। সেদিন ম্যাচের স্কোয়াডে ছিলেন না ইদ্রিসা গানা গেই। প্রথমে তার না থাকা নিয়ে প্রশ্ন না উঠলেও পরে জানা যায়, সমকামিতা সমর্থন করেন না, তাই এই জার্সি পরে মাঠে নামতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। সেখানেই সূত্রপাত বিতর্কের।

এবারই প্রথম নয়, গত মৌসুমেও এই দিবসে পিএসজির পক্ষে মাঠে নামেননি পিএসজির সেনেগালিজ মিডফিল্ডার। গতবারও সমকামীদের সমর্থন জানিয়ে জার্সি রাঙিয়েছিল পিএসজি। সে ম্যাচেও ছিলেন না গানা গেই। ঘটনার পুনরাবৃত্তিতে এবার গুঞ্জন মাথাচাড়া দিয়েছে যে, গানা গেই সমকামিতা সমর্থন না করাতেই ম্যাচে খেলেননি। যদিও এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন পিএসজি কোচ পচেত্তিনো। তিনি জানিয়েছিলেন, তাকে মূলত ব্যক্তিগত কারণে এই ম্যাচটা থেকে সরে দাঁড়াতে হয়েছে।

তবে বিষয়টি নিয়ে কিছুই বলেননি ইদ্রিসা গানা গেই। মুখে খিল দিয়ে থাকা সেনেগালিজের পক্ষে অবশ্য কথা বলেছেন তার প্রতিনিধি। তিনিও বিষয়টি অস্বীকার করেছেন।

তবে খোলাখুলি তাকে সমর্থন জানিয়েছেন সেনেগালের প্রেসিডেন্ট। তিনি তুলে ধরেছেন গানা গেইয়ের মুসলিম পরিচয়কে। ইসলামে সমকামিতা কঠোরভাবে নিষিদ্ধ। তিনি বলেন, ‘ইদ্রিসা গানা গেইকে আমি সমর্থন করি। মানুষের ধর্মীয় বিশ্বাসকে সম্মান জানানো উচিত।’ এরপর আর বুঝতে সমস্যা হয়নি বিষয়টি। সমকামিতা সমর্থন তার ধর্মীয় পরিচয়ের সঙ্গে সাংঘর্ষিক, তাই তিনি এড়িয়ে গেছেন ম্যাচ।

ফরাসি ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা বিষয়টি ভালো চোখে দেখছে না মোটেও। ফরাসি ফুটবল ফেডারেশনের এথিকস বোর্ড এক চিঠিতে জানিয়েছে, ‘এই অনুপস্থিতিকে (মপেলিয়ের বিপক্ষে) সবাই দেখছে অংশগ্রহণে অনীহা হিসেবে।’ 
এই বিভাগের আরও খবর
১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

১০ জনের বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

মানবজমিন
ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

ড্রয়ে শেষ হলো লিভারপুল-ম্যানইউ ম্যাচ, শীর্ষেই থাকল আর্সেনাল

কালের কণ্ঠ
৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক

জাগোনিউজ২৪
পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

পেছাল বাংলাদেশ, শীর্ষেই আছে আর্জেন্টিনা

কালের কণ্ঠ
উত্তর জানা নেই নাজমুলের

উত্তর জানা নেই নাজমুলের

কালের কণ্ঠ
চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে ৫১১ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ

বণিক বার্তা
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়