সিন্ডিকেটের হাতে জিম্মি ডিমের বাজার, হিমাগারে মজুদ লাখ লাখ ডিম

হিমাগারে থাকার কথা আলু, কিন্তু সেখানে এখন মজুদ লাখ লাখ ডিম। কৃত্রিম সংকট দেখিয়ে, সিন্ডিকেট করে ডিমের দাম হালিতে বাড়ানো হয়েছে ১২-১৫ টাকা। 

মাদারীপুর জেলা জুড়ে শুধুমাত্র দুইজন বড় ব্যবসায়ীর হাতে জিম্মি ডিমের বাজার। এতে ক্ষুব্ধ ক্রেতারা। তবে বাজার নিয়ন্ত্রণের আশ্বাস ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের।

জানা গেছে, পর্যাপ্ত ডিম মজুদ রয়েছে, অথচ কৃত্রিম সংকট দেখিয়ে লাফিয়ে লাফিয়ে বাড়ানো হচ্ছে ডিমের দাম। হালিতে গত এক সপ্তাহের ব্যবধানে ডিমের দাম বেড়েছে ১২-১৫ টাকা পর্যন্ত। শহরের বিসিক শিল্প নগরীর ভেতরে মাদারীপুর হিমাগার। পর্যাপ্ত জায়গা খালি থাকায় মার্চ মাস থেকে ডিম মজুদ শুরু করে ব্যবসায়ীরা। অভিযোগ উঠেছে, শহিদুল ইসলাম ও জাহাঙ্গীর কাজী নামে দুই ব্যবসায়ী পুরো ডিমের বাজার অস্থির করেছে। 

হিমাগারে ডিম মজুদ রেখে সিন্ডিকেট করে বাড়িয়েছে দাম। হঠাৎ ডিমের দাম বৃদ্ধিতে ক্ষুব্ধ ক্রেতারা, বিপাকে খুচরা ব্যবসায়ীরাও। ডিমের সংকট থাকায় দাম বেড়েছে, আর জেলায় কোন ফার্ম না থাকায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে দাবি ব্যবসায়ীদের। 

এদিকে হিমাগার কর্তৃপক্ষ জানায়, রমজান মাসে ডিমের দাম কম থাকায়, তখন থেকেই মজুদ শুরু করে ব্যবসায়িরা। পরে সুবিধা মত আস্তে আস্তে বাজারে ছাড়ে। অসাধু ডিম ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানায়, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মাদারীপুর হিমাগারে বর্তমানে প্রায় ৬ লাখ ডিম মজুদ রয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এক হালি ফার্মের ডিম পাইকারি বিক্রি হচ্ছে ৪৮-৫০ টাকা। যা খুরচা পর্যায়ে পৌঁছে ৫৫-৬০ টাকায়। এছাড়া দেশি মুরগি ও হাঁসের ডিমের দেখা নেই বাজারে। জেলায় প্রতিদিন ডিমের চাহিদা রয়েছে।

মো. শাহজালাল নামে এক ক্রেতা বলেন, হঠাৎ ডিমের দাম বৃদ্ধি। কারণ জিজ্ঞেস করলে বিক্রেতারা বলে বাজারে ডিম নেই। সাধারণ ক্রেতারা এখন মহাবিপদে পড়েছি। মাছ-মাংসের দাম বেশি, এখন ডিমেরও বেশি দাম হলে না খেয়ে থাকা লাগবে। এই ডিমের বাজারের সিন্ডিকেট ভেঙে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া উচিত। 

আরেক ক্রেতা মো. মাইনুল হাসান বলেন, ডিমের বাজার চড়া। হঠাৎ ডিমের হালি ১০-১৫ টাকা বেড়েছে। এভাবে দাম বাড়তে থাকলে আমরা সাধারণ মানুষ কীভাবে ডিম কিনে খাবো।

শহরের পুরান বাজারের খুচরা ডিম ব্যবসায়ি রিয়াজুল ইসলাম সাংবাদিকদের বলেন, ডিমের বাজারে সিন্ডিকেট চলছে। বড় বড় ব্যবসায়িরা হিমাগারে ডিম মজুদ রেখেছে। ক্রেতাদের সাথে ডিমের দাম নিয়ে প্রতিনিয়তই ঝগড়া হচ্ছে। আমরাও চাই ডিমের দাম স্বাভাবিক থাকুক।

আরেক খুচরা ব্যবসায়ী কাজী জাহাঙ্গীর হোসেন বলেন, চাহিদা মত ডিম পাওয়া যাচ্ছে না। বর্তমানে ডিম পাওয়া খুবই কষ্ট, দুই থেকে তিনদিন পর পর এক গাড়ি ডিম আসে। তাতে ক্রেতাদের চাহিদা পূরণ হচ্ছে না। 

ফড়িয়া ডিম ব্যবসায়ী শহিদুল ইসলাম বলেন, মাদারীপুর জেলার কোথায়ও ডিমের ফার্ম নেই। এই ডিম অন্য জেলা থেকে কিনে আনতে হয়। সেক্ষেত্রে খরচ বেশি ও দামও বেশি পড়ে। বর্তমানে ডিমের চাহিদা বেশি, সরবরাহ কম। তাই একটু দাম বেড়েছে। বাজারে পর্যাপ্ত ডিম পাওয়া গেলে, এই সংকট থাকবে না।

মাদারীপুর কোল্ড স্টোরেজ লিমিটেড-এর  ব্যবস্থাপক মো. আব্দুল করিম বলেন, দুই ব্যবসায়ীর প্রায় ৬ লাখ ডিম হিমাগারে মজুদ রয়েছে। তারা মার্চ মাস থেকে ডিম মজুদ রেখেছে। সুবিধা মতো দুইজনে বাজারে আস্তে আস্তে ডিম ছাড়ে। ডিম ৩ থেকে সাড়ে তিন মাস হিমাগারে ভাল থাকে। এর বেশি দিন হলে ডিম পঁচে যাবার সম্ভবনাও থাকে।
এই বিভাগের আরও খবর
ভারতে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে মজুত থেকে বিক্রি করছে সরকার

ভারতে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে মজুত থেকে বিক্রি করছে সরকার

জাগোনিউজ২৪
আশুলিয়ায় পোশাক কারখানার শ্রমিকরা কাজে ফিরেছেন

আশুলিয়ায় পোশাক কারখানার শ্রমিকরা কাজে ফিরেছেন

নয়া দিগন্ত
আলু-পেঁয়াজ আমদানিতে শুল্ক কমাল এনবিআর

আলু-পেঁয়াজ আমদানিতে শুল্ক কমাল এনবিআর

যুগান্তর
দেড় দশকে রেল ও সড়কের স্থানীয় শীর্ষ ঠিকাদার সবচেয়ে বেশি অর্থের কাজ পেয়েছে ম্যাক্স তমা এনডিই

দেড় দশকে রেল ও সড়কের স্থানীয় শীর্ষ ঠিকাদার সবচেয়ে বেশি অর্থের কাজ পেয়েছে ম্যাক্স তমা এনডিই

বণিক বার্তা
সিন্ডিকেটের কবলে চালের বাজার, দাম বাড়তি

সিন্ডিকেটের কবলে চালের বাজার, দাম বাড়তি

জাগোনিউজ২৪
আবার বাড়লো এলপিজি সিলিন্ডারের দাম

আবার বাড়লো এলপিজি সিলিন্ডারের দাম

বাংলা ট্রিবিউন
ট্রেন্ডিং
  • সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী কামাল ও সিন্ডিকেটের বিরুদ্ধে 'বস্তায় বস্তায় ঘুষ' নেওয়ার অভিযোগ: দুদকের অনুসন্ধান শুরু

  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া