সিলেটে স্বতন্ত্র ব্যানারে মাঠে আছে বিএনপি

সিলেটের ইউপি নির্বাচনে না থেকেও আছে বিএনপি। অনেক ইউনিয়নে বিএনপি’র  নেতাকর্মীরা স্বতন্ত্র ব্যানারে ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের ঘিরে উৎসব ভোটের মাঠেও। সিলেট বিএনপি’র নেতারা জানিয়েছেন, কেউ নির্বাচন করলে তো আর ঠেকানো যাবে না। তবে- দলীয় প্রতীকে তারা নির্বাচন করছেন না। কিংবা তাদের নির্বাচনে বিএনপি’র নেতাকর্মীরাও অংশ নিচ্ছেন না। নিজেরা নিজেদের উদ্যোগেই নির্বাচনে নেমেছেন। গোষ্ঠী কিংবা এলাকাভিত্তিক সমর্থনের কারণে প্রার্থী হয়েছেন কেউ কেউ।

আবার নির্বাচিত ইউপি চেয়ারম্যান থাকায় মাঠ ছাড়ছেন না অনেকেই। ভোটাররা জানিয়েছেন; যেসব ইউনিয়নে বিএনপি’র প্রার্থীরা নির্বাচনে রয়েছেন সেসব ইউনিয়নে নির্বাচন আগেভাগেই জমে উঠেছে। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের অনেকেই মাঠ থেকে সরে গেছেন। আগামী ১১ই নভেম্বর দ্বিতীয় ধাপের সিলেটের ৩ উপজেলায় ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে। উপজেলাগুলো হচ্ছে সিলেট সদর, কোম্পানীগঞ্জ ও বালাগঞ্জ। এই তিন উপজেলায় নির্বাচনী প্রচারণা জোরেশোরে চলছে। এরই মধ্যে ভোটের মাঠে উত্তাপ ছড়ানোরও অভিযোগ এসেছে। কোম্পানীগঞ্জের চেয়ারম্যান প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান আব্দুল ওয়াদুদ আলফুর নির্বাচনী কার্যালয় ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। ঘটনার পর পুলিশও ঘটনাস্থল পরিদর্শন করেছে। গত এক সপ্তাহ আগে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে সিলেট সদর উপজেলার জালালাবাদ ইউনিয়নে হামলায় আলাউদ্দিন আলাল নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। তিনি আলী নগরের মৃত আব্দুস সত্তারের ছেলে। স্থানীয়রা জানান, গত শনিবার আলীনগরের বতই নামের এক ব্যক্তির বাড়িতে খাবার খেয়ে নিজ বাড়ি ফিরছিলেন নিহত আলাল।

পথিমধ্যে আলী আহমদের বাড়ির উঠান দিয়ে যাওয়ার সময় পেছন থেকে তার ওপর হামলা করে একদল দুর্বৃত্ত। অভিযোগ উঠেছে- আলী আহমদ, তার স্বজন আব্দুল হামিদ, কবির ও তছিরসহ কয়েকজন প্রথমে সুলফি দিয়ে দূর থেকে ঘাই মারে। পরে দা দিয়ে কুপিয়ে আলালকে আহত করে। একাধিক আঘাতের কারণে মাটিতে লুটিয়ে পড়েন আলাল। পরে হাসপাতালে নেয়া হলে তার মৃত্যু হয়। ঘটনার পর পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়েছে। এ ঘটনায় থানায় মামলা হয়েছে। বিভিন্ন এলাকায় উত্তেজনার মধ্যে বিএনপি ও জামায়াত ঘরানার প্রার্থীরা মাঠ ছাড়ছেন না। ভোটের মাঠে তারা এলাকাভিত্তিক সমর্থন নিয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। সিলেটের ৩ উপজেলায় বিএনপি’র ১২ জন ও জামায়াতের ২ জন স্বতন্ত্র পরিচয়ে নির্বাচন করছেন। সিলেট সদর উপজেলার ৪ ইউনিয়নে দ্বিতীয় দফার নির্বাচন হচ্ছে। এতে বিএনপি ও জামায়াতের নেতাকর্মীরা স্বতন্ত্র পরিচয়ে নির্বাচন করছেন। বিএনপি’র স্বতন্ত্র প্রার্থীরা হচ্ছেন- হাটখলা ইউনিয়নে রফিকুল ইসলাম, জালালাবাদ ইউনিয়নে ইসলাম উদ্দিন ও মোগলগাঁও ইউনিয়নে ফজলু মিয়া। কান্দিগাঁও ইউনিয়নে প্রার্থী হয়েছেন জামায়াতের আব্দুল মনাফ। কোম্পানীগঞ্জ উপজেলার ৫ ইউনিয়নে নির্বাচন হচ্ছে। এর মধ্যে ৪টিতে চেয়ারম্যান পদে বিএনপি-জামায়াতের ৭ নেতাকর্মী স্বতন্ত্র পরিচয়ে নির্বাচন করছেন। ইসলামপুর পূর্ব ইউনিয়নে উপজেলা বিএনপি’র আহ্বায়ক কমিটির সদস্য ও উপজেলা শ্রমিক দলের সাবেক সভাপতি আলমগীর আলম চেয়ারম্যান পদের শক্তিশালী প্রার্থী।

ইছাকলস ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী উপজেলা বিএনপি’র কার্যকরী কমিটির সাবেক সদস্য মকবুল আলী, আওয়ামী লীগ থেকে বিএনপিতে যোগ দিয়ে উপজেলা বিএনপি’র সহ-সভাপতির দায়িত্ব পালনকারী আবু সাদ আব্দুল্লাহ ওরফে সাইস্তা মিয়া নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিএনপি’র এই দুই নেতার বাইরে জামায়াতের কাজী জসিমও নির্বাচন করছেন স্বতন্ত্র পরিচয়ে। উত্তর রনিখাই ইউনিয়নে উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক গিয়াস উদ্দিন ভোটযুদ্ধে নেমেছেন। দক্ষিণ রনিখাই ইউনিয়নে বিএনপি’র কার্যকরী কমিটির সদস্য শামস উদ্দিন শাহীন ও সাবেক ছাত্রদল নেতা শাহাব উদ্দিন লড়ছেন।

তেলিখাল ইউনিয়নে প্রার্থী হয়েছেন বিএনপি’র সুজন মিয়া। বালাগঞ্জ উপজেলার ৬ ইউনিয়নের মধ্যে বালাগঞ্জ ইউনিয়নে বিএনপি’র বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান আব্দুল মুনিম, পূর্ব গৌরীপুর ইউনিয়নে উপজেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ও দেওয়ান বাজার ইউনিয়নে উপজেলা বিএনপি’র সাবেক যুগ্ম সম্পাদক বর্তমান চেয়ারম্যান নাজমুল আলম নির্বাচন করছেন। সিলেট জেলা বিএনপি’র আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার মানবজমিনকে জানিয়েছেন, শুধু ইউনিয়ন নির্বাচন নয়, এই সরকারের অধীনে সব নির্বাচন বর্জন করেছে বিএনপি। এখন কেউ যদি নির্বাচন করে তাহলে সেটি তার বিষয়। 
এই বিভাগের আরও খবর
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

জনকণ্ঠ
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

নয়া দিগন্ত
কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

দৈনিক ইত্তেফাক
ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

নয়া দিগন্ত
১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

প্রথমআলো
থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

কালের কণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়