সিলেট বিএনপিতে মেরূকরণ, নতুনদের জয়

চমক দেখিয়ে জয় ঘরে তুলে নিলেন সিলেট বিএনপি’র তরুণ প্রার্থীরা। এবারের বহুল প্রত্যাশিত এ কাউন্সিলে জয় হলো তাদেরই। সাবেক কমিটির ‘জাঁদরেল’ রাজনীতিকদের পরাজিত করে শেষ হাসি হাসলেন তারা। এতে করে নতুন ফরম্যাটে যাত্রা শুরু করলো সিলেট বিএনপি। টানা তিন ঘণ্টার ভোট গ্রহণ শেষে গতকাল সন্ধ্যায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উপস্থিতিতে ফলাফল ঘোষণা করা হয়। জয়ী ও পরাজিতদের মধ্যে ভোটের ফাঁরাকও অনেক। বিএনপি’র সিনিয়র নেতারা জানিয়েছেন; সিলেট জেলা বিএনপি’র এই কাউন্সিল ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে। ১৮ ইউনিটের পূর্ণাঙ্গ কমিটির ভোটের মাধ্যমেই নতুন নেতৃত্ব খুঁজে পেলো সিলেট বিএনপি।

আর এতে সাবেক নেতারা পিছিয়ে গেলেন। ঘোষিত ফলাফলে সভাপতি পদে জেলা বিএনপি’র সভাপতি নির্বাচিত হয়েছেন আব্দুল কাইয়ূম চৌধুরী। এ ছাড়া- সাধারণ সম্পাদক পদে এমরান আহমদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক পদে শামীম আহমদ জয়ী হয়েছেন। সন্ধ্যায় সিলেট জেলা বিএনপি’র সম্মেলন ও কাউন্সিলের নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি এডভোকেট আব্দুল গফ্‌ফার এ ফলাফল ঘোষণা করেন। কাউন্সিলে মোট ১৮১৮ জন ভোটারের মধ্যে প্রায় ১৬শ’র উপরে কাউন্সিলররা ভোট দিয়েছেন। ফলাফল ঘোষণাকালে নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক জানিয়েছেন- কাউন্সিলে ৮৬৮ ভোট পেয়ে সভাপতি পদে আব্দুল কাইয়ুম চৌধুরী, ৭৯৮ ভোট পেয়ে সাধারণ সম্পাদক পদে এডভোকেট এমরান আহমদ চৌধুরী ও ৬২৩ ভোট পেয়ে সাংগঠনিক সম্পাদক পদে মো. শামীম আহমদ বিজয়ী হয়েছেন।

এ ছাড়া কাউন্সিলে প্রতিদ্বন্দ্বিতাকারীদের মধ্যে সভাপতি পদে আবুল কাহের চৌধুরী শামীম পান ৬৭৫ ভোট। সাধারণ সম্পাদক পদে আ. ফ. ম কামাল ৭২, আলী আহমদ ৫৭৩ ও মো. আব্দুল মান্নান ৮১ ভোট পান। আর সাংগঠনিক সম্পাদক পদে এডভোকেট এম মুজিবুর রহমান মুজিব ৪৬৪ ও লোকমান আহমদ ৪৩৯ ভোট পেয়েছেন। এদিকে- ফলাফল ঘোষণা শেষে বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রার্থী ও কাউন্সিলরদের উদ্দেশ্যে বক্তব্যকালে সবাইকে অভিনন্দন জানান। তিনি বলেন- সিলেট জেলা বিএনপি’র এই সম্মেলন দেশের গণতন্ত্রের ইতিহাসে সাক্ষী হয়ে থাকবে। বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করে বলেই দল গঠনে তৃণমূল পর্যন্ত ভোটের মাধ্যমে প্রক্রিয়া চালানো হয়েছে। এটি সত্যিই একটি মাইলফলক। তিনি বলেন- দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্বপ্ন হচ্ছে বিএনপি’র তৃণমূল পর্যন্ত গণতন্ত্র বিরাজ থাকবে। এজন্য তারই নির্দেশে সিলেট জেলা বিএনপি তৃণমূল পর্যন্ত গণতান্ত্রিক প্রক্রিয়ায়ই সাজানো হয়েছে। সুতরাং কাউন্সিলের এই জয় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের জয়। তিনি ভোটে নির্বাচিত হওয়া নতুন নেতাদের উদ্দেশ্য করে বলেন- কাউন্সিলরদের ভোটে নতুন নেতৃত্ব এসেছে। সুতরাং সকলের অংশগ্রহণে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে হবে।

দলের ত্যাগী ও পরীক্ষিত নেতারা যাতে বাদ না পড়ে সেদিকে নজর রাখার নির্দেশ দেন তিনি। এদিকে- নির্বাচিত হয়ে নতুন সভাপতি আব্দুল কাইয়ূম চৌধুরী জানিয়েছেন- কাউন্সিলরদের রায়ে তিনি যে দায়িত্ব পেয়েছেন সেটি পালনে সচেষ্ট থাকবেন। বিশেষ করে দলের ভেতরে ঐক্যবদ্ধতা ফিরিয়ে আনতে সবাইকে সঙ্গে নিয়ে কাজ করবেন। নির্বাচনে জয়ী হওয়ায় তিনি কাউন্সিলরদের ধন্যবাদ জানান। নির্বাচিত সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরীও কাউন্সিলরদের ধন্যবাদ জানান। তিনি বলেন- এ বিজয় সিলেট জেলা বিএনপি’র বিজয়। সিলেট বিএনপি’র ভেতরে ঐক্যবদ্ধতা ফিরিয়ে আনার পাশাপাশি সিলেটে দলকে গতিশীল করতে তিনি কাজ করবেন বলে জানান।

গতকাল বেলা সোয়া ১টার দিকে সিলেটের রেজিস্ট্রারি মাঠে প্রথম অধিবেশনে সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলন শেষ হওয়ার পরপরই কাউন্সিল পর্ব শুরু হয়। দলের চেয়ারপারসনের উপদেষ্টা ও ইলিয়াসপত্নী তাহসিনা রুশদীর লুনার ভোটদানের মাধ্যমে কাউন্সিল শুরু হয়। প্রধান নির্বাচন কমিশনারসহ নির্বাচন কমিশনাররা রেজিস্ট্রারি মাঠের এক পাশে ভোটগ্রহণ শুরু করেন। উৎসবমুখর পরিবেশে জেলার অধিভুক্ত ১৮ ইউনিটের সদস্যরা ভোট দেন।  
এই বিভাগের আরও খবর
এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

ভোরের কাগজ
স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

নয়া দিগন্ত
বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

বিআরটি প্রকল্পের ৭ ফ্লাইওভার চালু

যুগান্তর
আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

আজ দেশে ফিরছেন মির্জা ফখরুল

নয়া দিগন্ত
চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

চট্টগ্রামে ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত

প্রথমআলো
নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

নাবিকদের উদ্ধারের চেষ্টায় সোমালিয়ান নেভি ও দস্যুদের মধ্যে গুলি বিনিময়

জনকণ্ঠ
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়