সিলেট বিএনপি’র কাউন্সিলে নিয়ম পরিবর্তন, নানা সংশয়ে প্রার্থীরা

কাউন্সিল সামনে। ২১শে মার্চ। প্রস্তুতি শুরু। এরই মধ্যে গতকাল জারি হলো নতুন তিন নির্দেশনা। এতে আটকা পড়ছেন অনেক প্রার্থী। প্রচারণায় হঠাৎ থমকে দাঁড়িয়েছেন তারা। এ নিয়ে কথা বলা হচ্ছে দলের উচ্চ পর্যায়ে। তবে- নির্দেশনাটি গতকাল থেকে কার্যকর করা হয়েছে।

জেলা বিএনপি’র আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার গতকাল বিকালে মানবজমিনকে জানিয়েছেন- কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবনের মৌখিক নির্দেশে তিনি এই নির্দেশনা জারি করেছেন। গতকাল সকালে টেলিফোনে এ নির্দেশনা দিয়েছেন বলে জানান তিনি। নতুন ওই তিন নির্দেশনার মধ্যে রয়েছে- ‘১. সিলেট পর্যায়ে বিএনপি’র অঙ্গ ও সহযোগী সংগঠনের কোনো নেতা জেলা কাউন্সিলের কোনো পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। ২. মহানগর বিএনপি’র কোনো পর্যায়ের কোনো সদস্য জেলা কাউন্সিলের কোনো পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। ৩. কোনো উপজেলা ও পৌর বিএনপি’র সভাপতি ও সাধারণ সম্পাদক জেলা কাউন্সিলে কোনো পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।’ আড়াই বছর পর হচ্ছে সিলেট জেলা বিএনপি’র কাউন্সিল। কাউন্সিলরদের ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করা হবে। এরই মধ্যে বলা হয়েছে; ভোটার হবেন ১৮১৮ জন। ফলে প্রার্থীদের গলদঘর্ম অবস্থা। গোটা জেলায় ছুটে ছুটে হয়রান প্রার্থীরা। এরপরও তারা খুশী। কিন্তু নতুন নির্দেশনা অনেক প্রার্থীর জন্য গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। প্রার্থীরা জানিয়েছেন- বিএনপিতে এ ধরনের কোনো নিয়ম ছিলো না।

নির্বাচনের জন্য সবার অংশগ্রহণ খোলা ছিল। কিন্তু গতকাল ঘোষিত নির্দেশনা অবাক করে দিয়েছে সবাইকে। যেহেতু কেন্দ্রের নির্দেশ সেটি মেনে চলতে হবে। গঠিত নির্বাচন কমিশনের নেতারাও নতুন নির্দেশনা মেনে চলবেন। জেলা বিএনপি’র জন্য গঠিত নির্বাচন পরিচালনা কমিটির নেতারা জানিয়েছেন- কাউন্সিলের জন্য তারা গতকাল থেকে আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু করেছেন। গতকালই বেশির ভাগ ইউনিটের পূর্ণাঙ্গ কমিটির জাতীয় পরিচয় পত্র ছবিসহ জমা দেওয়া হয়েছে। আগামীকাল বুধবার নির্বাচন কমিশনের পক্ষ থেকে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। বৃহস্পতিবারের মধ্যে নির্বাচন কমিশনের কাছ থেকে মনোনয়ন পত্র সংগ্রহ এবং সেদিন বিকাল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র জমা নেয়া হবে। বিকাল ৫টার পর মনোনয়নপত্র বাছাই হবে। শুক্রবার বেলা ২ টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের সময় নির্ধারণ করা হয়। এরপর ২১শে মার্চ কাউন্সিল সম্পন্ন হবে। আহ্বায়ক কমিটির নেতারা জানিয়েছেন- সিলেট জেলা বিএনপি’র কাউন্সিল এবার উন্মুক্ত স্থানে হতে পারে। সেজন্য সিলেটের আলিয়া মাদ্রাসা মাঠ প্রথম পছন্দ। এ নিয়ে প্রশাসনের সঙ্গে আলোচনা চলছে। কাউন্সিলে ভোটার বেশি হওয়ার কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও তারা ইনডোরে আয়োজন করতে পারছেন না। এদিকে- গতকালের নির্দেশনার পর প্রার্থীদের অনেকেরই মন ভেঙেছে। কারণ- তারা ইতিমধ্যে মাঠ পর্যায়ে নির্বাচনের জন্য প্রচারণা শুরু করে দিয়েছেন।

আবার প্রথম শর্ত নিয়েও দ্বিধাদ্বন্দ্বে আছেন নেতারা। নতুন নির্দেশনার কারণে জেলার আহ্বায়ক কমিটির সিনিয়র সদস্য প্রার্থী তালিকা থেকে বাদ পড়তে পারে। সেক্ষেত্রে কপাল পুড়তে পারে জেলা স্বেচ্ছাসেবকদলের আহ্বায়ক আব্দুল আহাদ খান জামাল ও সদর উপজেলা বিএনপি’র সভাপতির সভাপতি আবুল কাশেমের। সাধারণ সম্পাদক প্রার্থী খান জামাল ও আবুল কাশেম সাংগঠনিক সম্পাদক প্রার্থী। জেলা বিএনপি’র এবারের কাউন্সিলে সভাপতি প্রার্থীদের তালিকায় রয়েছেন- সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, সাবেক সভাপতি আবুল কাহ্‌হের শামীম ও যুবদলের কেন্দ্রীয় সাবেক সহ সভাপতি আব্দুল কাইয়ূম চৌধুরী। সাধারণ সম্পাদক প্রার্থীদের তালিকায় রয়েছেন- সাবেক সাধারন সম্পাদক আলী আহমদ, সিলেট জেলা যুবদলের সাবেক সভাপতি আব্দুল মান্নান, বিএনপি নেতা কামরুল হাসান শাহীন, সাবেক সাংগঠনিক সম্পাদক এমরান আহমদ চৌধুরী ও আব্দুল আহাদ খান জামাল। এছাড়া সিনিয়র সহ- সভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদেও প্রার্থী হয়েছেন অনেকেই।
এই বিভাগের আরও খবর
কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

কাতারের আমিরের নামে ঢাকায় পার্ক ও সড়কের নামকরণ

দৈনিক ইত্তেফাক
ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

নয়া দিগন্ত
১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

১৯৬০ সালের সর্বোচ্চ তাপপ্রবাহে কেমন ছিল ঢাকার জীবনযাত্রা

প্রথমআলো
থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী, স্বাক্ষরিত হবে যেসব চুক্তি

কালের কণ্ঠ
তীব্র গরমে ১০-১২ ঘণ্টা লোডশেডিংয়ে অতিষ্ট গ্রামাঞ্চলের মানুষ

তীব্র গরমে ১০-১২ ঘণ্টা লোডশেডিংয়ে অতিষ্ট গ্রামাঞ্চলের মানুষ

জনকণ্ঠ
আরো ৭২ ঘণ্টার তাপদাহের সতর্কতা জারি

আরো ৭২ ঘণ্টার তাপদাহের সতর্কতা জারি

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়