সীমান্তের ৩ বিভাগে সরকারি আইসিইউ মাত্র ৯৩টি

কভিড-১৯ রোগে আক্রান্ত সংকটাপন্ন রোগীর উন্নত চিকিৎসার জন্য সবচেয়ে প্রয়োজনীয় নাম নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র বা আইসিইউ শয্যা। করোনা সংক্রমণ শুরুর পর থেকে বারবারই বলা হয়েছে যে দেশে আইসিইউ শয্যার অভাব রয়েছে। গত মার্চে সংক্রমণের দ্বিতীয় পর্যায় শুরু হওয়ার পর আবার আলোচনায় আসে বিষয়টি। বর্তমানে করোনার ভারতীয় ধরন প্রবেশের কারণে দেশের সীমান্তবর্তী জেলাগুলোতে বেড়েছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। এমন পরিস্থিতিতে এসে স্বাস্থ্য মন্ত্রণালয় জানাচ্ছে, তিন বিভাগের সীমান্তবর্তী জেলার সরকারি হাসপাতালগুলোতে আইসিইউ শয্যার সংখ্যা মাত্র ৯৩।

স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির গত বৈঠকে কভিড-১৯ চিকিৎসার জন্য সারা দেশে কতটি আইসিইউ রয়েছে তা জানাতে সুপারিশ করা হয়। এর পরিপ্রেক্ষিতেই সংসদীয় কমিটির গতকালের বৈঠকে একটি প্রতিবেদন দেয় মন্ত্রণালয়। সে প্রতিবেদনেই সারা দেশের আইসিইউ অবকাঠামোর এ নাজুক অবস্থার কথা উঠে আসে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, কভিডের চিকিৎসার জন্য সারা দেশের হাসপাতালগুলোতে মোট ১ হাজার ১২৫টি আইসিইউ শয্যা রয়েছে। এর মধ্যে সরকারি হাসপাতালে ৬৫৯টি ও বেসরকারি হাসপাতালে রয়েছে ৪৬৬টি। ঢাকা মহানগর ছাড়া ২১ জেলায় আইসিইউ রয়েছে। যদিও পর্যায়ক্রমে অবশিষ্ট জেলায় আইসিইউ শয্যা স্থাপনের পরিকল্পনা রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, দেশের সীমান্ত সংলগ্ন রাজশাহী বিভাগের হাসপাতালে আইসিইউ শয্যা ৪১টি, খুলনা বিভাগের হাসপাতালগুলোতে ২৬টি ও রংপুর বিভাগের হাসপাতালগুলোতে রয়েছে ২৬টি। সব মিলিয়ে এ তিন বিভাগে এ সংখ্যা শতকও পূরণ হয় না। অথচ গত ৮ মে দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত হওয়ার পর থেকে সীমান্তের এ বিভাগগুলোতে ক্রমেই বেড়েছে সংক্রমণ ও মৃতের সংখ্যা।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মাদ খুরশীদ আলম বণিক বার্তাকে বলেন, সীমান্তবর্তী এলাকার হাসপাতালগুলোতে জনবল বাড়ানো হচ্ছে। সংক্রমণ বিবেচনায় নিয়ে ওষুধ ও প্রয়োজনীয় যন্ত্রাংশও বাড়ানো হয়েছে। আইসিইউ শয্যাও যথাসম্ভব বাড়ানো হয়েছে। তবে খুব স্বল্প সময়ে আসলে আইসিইউ শয্যা স্থাপন করা সম্ভব হয় না। তাছাড়া আইসিইউ পরিচালনার জন্য বিশেষায়িত দক্ষ জনবল প্রয়োজন হয়। চাইলেই দক্ষ জনবল গড়ে তোলা সম্ভব নয়, এজন্য সময় প্রয়োজন।

অন্যদিকে গত মার্চে সংকটাপন্ন কভিড রোগীর চিকিৎসা করতে গিয়ে জরুরি যন্ত্রপাতির সংকটে পড়েন দেশের সরকারি হাসপাতালগুলোর চিকিৎসকরা। সে সময় আট বিভাগীয় পরিচালকের (স্বাস্থ্য) কাছ থেকে পাওয়া যন্ত্রপাতির চাহিদার সমন্বয় করে স্বাস্থ্য অধিদপ্তর। এরপর সমন্বিত চাহিদাপত্রটি ১৫ এপ্রিল কেন্দ্রীয় ঔষধাগারকে পাঠানো হয়। কিন্তু এখন পর্যন্ত ওই চাহিদার কোনো উপকরণ কিনতে ক্রয় আদেশই দেয়া হয়নি। চাহিদাপত্রে অন্য যন্ত্রপাতির পাশাপাশি ৯৩৭টি মনিটরসহ আইসিইউ শয্যার কথাও উল্লেখ আছে।

স্বাস্থ্যসেবা খাতসংশ্লিষ্টরা বলছেন, সারা দেশে কভিড-১৯ চিকিৎসায় নির্ধারিত হাসপাতালগুলোতে আইসিইউ শয্যা প্রয়োজনের তুলনায় কম। আইসিইউ সেবা পরিচালনা করার জন্য চিকিৎসক ও নার্সেরও সংকট রয়েছে। বিভিন্ন সময় এ সংখ্যা বাড়ানোর কথা বলা হলেও তা পূরণ হয়নি। করোনা মহামারীর সময় এসব সংকট আরো বড় আকারে সামনে চলে এসেছে।

করোনা বিষয়ে সরকারের গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, করোনা মোকাবেলায় সরকার পর্যাপ্ত অর্থ বরাদ্দ দিয়েছে। কিন্তু সংশ্লিষ্টরা ব্যবস্থাপনা ভালো করতে পারেনি। বর্তমানে যে হারে সংক্রমণ বাড়ছে, তাতে পরিস্থিতির চরম অবনতি হতে পারে। আইসিইউ রোগীদের জন্য অতীব প্রয়োজনীয় একটি বিষয় হলেও তা এখন মহার্ঘ্যে পরিণত হয়েছে। আইসিইউ সংকটের কারণে মৃত্যুসংখ্যা বাড়তে পারে। জেলার হাসপাতালগুলোতে আইসিইউর ব্যবস্থা করতে প্রধানমন্ত্রীর নির্দেশের কথা উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নেও সংশ্লিষ্টদের কর্মকাণ্ড দেখা যাচ্ছে না।
এই বিভাগের আরও খবর
চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

চুয়াডাঙ্গায় ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

মানবজমিন
চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরে দেশের সর্বোচ্চ

জাগোনিউজ২৪
ভোটার ছাড়া ভোট চুন ছাড়া পান খাওয়ার মতো: ইসি রাশেদা

ভোটার ছাড়া ভোট চুন ছাড়া পান খাওয়ার মতো: ইসি রাশেদা

জাগোনিউজ২৪
দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

জনকণ্ঠ
চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস

চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস

নয়া দিগন্ত
তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

মানবজমিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়