হরতালের প্রথম দিনে চট্টগ্রামের রাস্তায় যানবাহন কম, চলেনি দূরপাল্লার বাস

 ‘একতরফা’ তফসিল ঘোষণার প্রতিবাদে সারা দেশে আজ রোববার বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল চলছে। হরতালের প্রথম দিন চট্টগ্রাম নগরে যানবাহন চলতে দেখা গেলেও প্রাইভেট কার ও গণপরিবহন কম ছিল। দূরপাল্লার বাস চলাচল করেনি।

আজ সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত নগরের মুরাদপুর, ২ নম্বর গেট, জামালখান, অলংকার, এ কে খান, কর্নেলহাট, সাগরিকা মোড়, টাইগারপাস, ওয়াসা মোড়, জিইসি ও প্রবর্তক ঘুরে দেখা যায়, সিএনজিচালিত অটোরিকশা, মোটরসাইকেলসহ নানা যানবাহন চলছে। তবে বাসের সংখ্যা অন্য দিনের তুলনায় কম ছিল।

সিএনজিচালিত অটোরিকশা ও রিকশা দেখা গেছে অন্য দিনের মতোই। জিইসি, জামালখান, ২ নম্বর গেট এলাকায় স্কুল-কলেজ ও অফিসমুখী লোকজনকে যানবাহন পেতে ভোগান্তিতে পড়তে হয়েছে। নগরের বিভিন্ন মোড়ে পুলিশের সতর্ক অবস্থানও দেখা গেছে।

জানতে চাইলে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের চট্টগ্রাম অঞ্চলের সভাপতি মোহাম্মদ মুছা প্রথম আলোকে বলেন, হরতালে আনোয়ারা, পটিয়া, বোয়ালখালী, বাঁশখালী, লোহাগাড়াসহ বিভিন্ন উপজেলায় ভেঙে ভেঙে বাস চলাচল করছে। তবে দূরপাল্লার যাত্রী না থাকায় ক্লোজডোর বাস চলেনি। রাস্তায় কোনো ধরনের সমস্যাও হয়নি।

এদিকে হরতাল ও অবরোধের সমর্থনে নগরের বিভিন্ন থানায় মিছিল ও বিক্ষোভ সমাবেশ করেছে বলে জানিয়েছেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। সকালে অক্সিজেন-হাটহাজারী সড়কে ইট ফেলে পিকেটিং করেছেন ছাত্রদলের নেতা-কর্মীরা।

নগর বিএনপির সাবেক দপ্তর সম্পাদক ইদ্রিস আলী প্রথম আলোকে বলেন, একতরফা তফসিল ঘোষণার প্রতিবাদে চট্টগ্রামেও শান্তিপূর্ণভাবে হরতাল কর্মসূচি পালিত হচ্ছে। জেলা-উপজেলার বিভিন্ন সড়কে হরতালের সমর্থনে পিকেটিং করেছেন নেতা-কর্মীরা। মানুষও স্বতঃস্ফূর্তভাবে হরতালের সমর্থন করেছেন।

তবে নগর আওয়ামী লীগের সহসভাপতি ও মহানগর ১৪ দলের সমন্বয়ক খোরশেদ আলম প্রথম আলোকে বলেন, বিএনপির অযৌক্তিক হরতাল মানুষ প্রত্যাখ্যান করেছে। মানুষ কাজে যাচ্ছে। রাস্তায় নামছে। সবকিছু স্বাভাবিক আছে। হরতাল-অবরোধ বাদ দিয়ে নির্বাচনে আসা উচিত বিএনপির।

অন্যদিকে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন প্রথম আলোকে বলেন, বিএনপির জ্বালাওপোড়াও রাজনীতি মানুষ প্রত্যাখ্যান করেছে। জনজীবন স্বাভাবিক আছে। হরতাল কর্মসূচি ব্যর্থ।

ভয়ে ভয়ে সড়কে
তফসিল ঘোষণার প্রতিবাদে ডাকা দুই দিনের হরতাল শুরুর আগের দিন গতকাল শনিবার রাতে চট্টগ্রাম নগরের বহদ্দারহাট বাস টার্মিনাল এলাকায় একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ কারণে স্কুলশিক্ষার্থীদের অভিভাবক, শিক্ষক ও যানবাহনের চালকদের মধ্যে একধরনের ভয় কাজ করছে।

আজ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও বার্ষিক মূল্যায়ন চলছে। স্কুলের সামনে অভিভাবকদের ভিড় রয়েছে। কলেজিয়েট স্কুলের সামনে কথা হয় মো. ফেরদৌসের সঙ্গে। তাঁর ছেলে পঞ্চম শ্রেণিতে পড়ছে। ফেরদৌস বলেন, হরতাল-অবরোধের আগে যানবাহনে আগুন দেওয়া হচ্ছে। এ কারণেই ভয়টা বেড়েছে।

কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক মুহাম্মদ সিরাজুল ইসলাম প্রথম আলোকে বলেন, পঞ্চম, অষ্টম ও নবম শ্রেণির বার্ষিক পরীক্ষা চলছে। পাশাপাশি ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম চলছে। উপস্থিতি শতভাগ। কোনো শিক্ষার্থী কিংবা অভিভাবকের আসতে অসুবিধা হয়নি।
এই বিভাগের আরও খবর
চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস

চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস

নয়া দিগন্ত
তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

তিন বিদেশি শক্তি আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে কাজ করেছিল: জিএম কাদের

মানবজমিন
বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

ভোরের কাগজ
তাপমাত্রা নিয়ে যে ভয়াবহ দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

তাপমাত্রা নিয়ে যে ভয়াবহ দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

জনকণ্ঠ
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হবে: সিইসি

জনকণ্ঠ
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

নয়া দিগন্ত
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়