হরতালের সমর্থনে পল্টন-শাহবাগ মোড় অবরোধ

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে পূর্বঘোষিত বাম গণতান্ত্রিক জোটের অর্ধদিবস দিবস হরতাল চলছে। আজ সোমবার সকাল থেকে রাজধানীর বিভিন্ন মোড়ে অবস্থান কর্মসূচি, বিক্ষোভ মিছিলের মাধ্যমে এ হরতাল পালন করছে বাম জোটগুলো।

জানা গেছে, সকাল ৬টায় বাংলাদেশ কমিউনিস্ট অফিসের সামনে থেকে সিপিবির সভাপতি মো. শাহ আলমের নেতৃত্বে একটি মিছিল বের হয়। মিছিলটি গুলিস্তান মোড়ে পল্টন অবস্থান নেয়।

এ সময় গাড়ি চলাচলে বাধা সৃষ্টি করে। একপর্যায়ে পুলিশের কাঁটাতারের বেড়া রাস্তার ওপর দিয়ে দেয় তারা। পল্টন মোড়ে বাম গণতান্ত্রিক জোটের শরিক দলগুলোও অবস্থান নিয়েছে। জল কামান প্রিজনভ্যানসহ অন্যান্য পুলিশের গাড়ি পল্টন মোড়ে অবস্থান নিয়েছে। এছাড়াও বাম সংগঠনগুলোর নেতাকর্মীরা সকালে শাহবাগ মোড়ে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শুরু করলে সেখানে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। শাহবাগমুখী অন্য সড়কগুলোতে যানবাহনে জট তৈরি হয়। বর্তমানে সেখানে সমাবেশ চলছে।

রাজধানীর মিরপুর এলাকায় বাম জোটের নেতাকর্মীরা মিছিল বের করে। ওই মিছিলে হামলা হয়েছে বলে খবর পাওয়া গেছে। সেখান থেকে পুলিশ বেশ কয়েক জনকে গ্রেপ্তার করেছে। এছাড়াও বাম গণতান্ত্রিক জোটের ডাকা হরতাল থেকে কমিউনিস্ট পার্টি খুলনা মহানগর কমিটির সাধারণ সম্পাদক নিত্যানন্দ ঢালী, সহ-সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান রাসেল, সিপিবি নেতা বীর মুক্তিযোদ্ধা কিংশুক রায়, নীরোজ রায়, বাসদ খুলনা জেলার আহ্বায়ক জনার্দন দত্ত নান্টু, গণসংহতি আন্দোলনের খুলনার সমন্বয়ক মুনির চৌধুরী সোহেলকে আটক করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

হরতাল কর্মসূচিতে ৯ দফা দাবি তুলেছে গণতান্ত্রিক বাম জোট। দাবিগুলোর মধ্যে রয়েছে- দেশের গরিবদের জন্য রেশনিং ব্যবস্থা চালু করা, সারা দেশে ন্যায্যমূল্যের দোকান খোলা, কৃষিবিদ ট্রাকের সংখ্যা ও খাদ্যপণ্যের দোকান বাড়ানো। এলপিজিসহ গ্যাস, বিদ্যুৎ ও পানির মূল্য বৃদ্ধি প্রত্যাহার করা। মূল্যবৃদ্ধির গণশুনানি বাতিল করে হাট-বাজার ও সুপার মার্কেটে নজরদারি ও তাদের তদারকি বৃদ্ধি করা।

বাম জোটের সমন্বয়ক সাইফুল হক বলেন, আমরা শান্তিপূর্ণভাবে হরতাল পালন করছি। কোনো যানবাহন জোর করে আটকাচ্ছি না। হরতালে শ্রমজীবী মানুষদেরও সমর্থন আছে। সরকার যদি জনগণের দাবি না মানে তাহলে আরও কঠোর কর্মসূচি আসবে। তিনি অভিযোগ করে বলেন, হরতাল পালনে কোথাও কোথাও হামলা হচ্ছে। তার দাবি, সরকার পেটুয়া বাহিনী দিয়ে তাদের ওপর হামলা করাচ্ছে। 
এই বিভাগের আরও খবর
সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

সাত বিভাগে বৃষ্টির আভাস, সহসাই কমছে না তাপপ্রবাহ

বণিক বার্তা
কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

কেএনএফের আরো ৩ সদস্যসহ ৪ জন আটক

জনকণ্ঠ
ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাস জানাল অধিদপ্তর

ভোরের কাগজ
দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

দালালের ফাঁদে যুবকরা নিঃস্ব

যুগান্তর
চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

চার বিভাগে তাপপ্রবাহ শনিবার পর্যন্ত, ঘাম ঝরবে বেশি, বাড়বে অস্বস্তি

দৈনিক ইত্তেফাক
কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত

বিডি প্রতিদিন
ট্রেন্ডিং
  • ভালোবাসা দিবসে পরী মনির ‘বুকিং’

  • নির্বাচনের আগে পাকিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ২৮

  • ভিসা পদ্ধতি পুরোপুরি তুলে নিলো যে দেশ

  • শন্তিপূর্ণভাবে মানুষ যাতে ভোট দিতে পারে সে ব্যবস্থা করেছি: প্রধানমন্ত্রী

  • ২০৩৫ সালের মধ্যে চীনের পারমাণবিক অস্ত্র বাড়বে তিন গুণ

  • তানজানিয়ায় প্লেন দুর্ঘটনায় নিহত ১৯

  • ব্যাংকে ৫ কোটি টাকার বেশি থাকলে বেশি কর

  • কাতার বিশ্বকাপে ফিরছে জিদানের সেই ভাস্কর্য

  • ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞায় তেলের মূল্য আকাশছোঁয়া

  • অবিশ্বাস্য কীর্তিতে হাজার রানের ক্লাবে এনামুল বিজয়